logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২৮ জানুয়ারি ২০২১, ১৪ মাঘ ১৪২৭

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ২৭ নভেম্বর ২০২০, ১৯:৪৭
আপডেট : ২৭ নভেম্বর ২০২০, ২০:০০

ভারতকে হারানোর ম্যাচে রেকর্ড অস্ট্রেলিয়ার

Australia's record in the match against India
ছবি- ক্রিকইনফো
ভারতের অস্ট্রেলিয়া সফর শুরু হয়েছে হার দিয়ে। দীর্ঘ আট মাসের করোনা বিরতি কাটিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরলেও বিরাট কোহলিরা আইপিএল খেলে তৈরি হয়েই গিয়েছিল তাসমান পাড়ে।

তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে ভারতের বিপক্ষে রেকর্ড রান করে জিতেছে স্বাগতিক অস্ট্রেলিয়া। দিবারাত্রির ম্যাচে টস জিতে ব্যাটিংয়ে নামে অস্ট্রেলিয়া। ৫০ ওভার শেষে দুই শতক আর এক অর্ধশতকে ৬ উইকেটে ৩৭৪ রান তুলে অজিরা। যা ভারতের বিপক্ষে সর্বোচ্চ রান। ২০০৩ বিশ্বকাপের ফাইনালে ৩৫৯ ছিল ভারতের বিপক্ষে অস্ট্রেলিয়ার সর্বোচ্চ ইনিংস।

অস্ট্রেলিয়ার দেয়া পাহাড়সম রান টপকাতে গিয়ে ব্যর্থ হয় ভারতীয় টপ-অর্ডার। মায়াঙ্ক আগরওয়াল ২২ (১৮) রান করে ফেরেন জশ হ্যাজেলউড়ের বলে। বিরাট কোহলিও সুবিধা করতে পারেননি, হ্যাজেলউড়ের বলেই ক্যাচ দেন ২১ (২১) রান করে।

এছাড়া শ্রেয়াশ আইয়ার ২(২) ও লোকেশ রাহুল ফিরেছেন ১৫ বলে ১২ রান করে। এমন বিপর্যয়ে শিখর ধাওয়ান খেলেন ৮৬ বলে ৭৪ রানের ইনিংস।

দলীয় ২২৯ রানের মাথায় ধাওয়ানের বিদায়ের পর হার্দিক পান্ডিয়া রীতিমতো ঝড় তোলেন সিডিনি মাঠে। ৭৬ বলে ৭টি চার ও ৪টি চারে খেলেন ৯০ রানের ইনিংস। হার্দিকের ব্যাটে ভর করে ভারত স্বপ্ন দেখছিল জয়ের তবে অ্যাডাম জাম্পার ঘূর্ণিতে সেই স্বপ্ন ভাঙে সফরকারীদের।

শেষদিকে নবদ্বীপ সাইনির ২৯ আর মোহাম্মদ শামীর ১৩ রান শুধু হারের ব্যবধান কমিয়েছে। সব মিলে ৮ উইকেট খরচায় ৩০৮ রানে থামে ভারতের ইনিংস। অজিদের হয়ে ৪ উইকেট নেন অ্যাডাম জাম্পা, ৩টি নেন জশ হ্যাজেলউড, ১টি উইকেট নেন মিচেল স্টার্ক।

এর আগে ব্যাট করতে নেমে অজি দুই ওপেনার ডেভিড ওয়ার্নার আর অ্যারন ফিঞ্চের ১৫৬ রানের জুটিতে বড় সংগ্রহের আভাস দেয় অজিরা। ২৭ ওভার পাঁচ বলের সময় ওয়ার্নারকে ৬৯ (৭৬) রানে ফেরান মোহাম্মদ শামি।

ওয়ার্নার ফিরলেও ফিঞ্চের ব্যাটে আসে শতক। ১২৪ বলে ৯টি বাউন্ডারি আর ২টি ওভার বাউন্ডারিতে ১১৪ রান তুলে বিদায় নেন জসপ্রিত বুমরার বলে লোকেশ রাহুলের কাছে ক্যাচ দিয়ে। ফিঞ্চের বিদায়ের পর মার্কুস স্টয়নিসকে ০ (১) রানে ফেরান জুজবেদ্র চাহাল।

তবে গ্লেন ম্যাক্সওয়েলকে সঙ্গে নিয়ে ঝোড়ো ইনিংস খেলেন স্টিভেন স্মিথ। একইভাবে রান তোলেন ম্যাক্সওয়েলও। মাত্র ১৯ বলে ৫টি চার আর ৩টি ছয়ে ৪৫ রান তুলে সাজঘরে ফেরেন শামির বলে।

ম্যাক্সির বিদায়েও থেমে যাননি স্মিথ, তুলে নেন শতক। শেষ পর্যন্ত ৬৬ বলে ১০৫ রান করে শামির বলে বোল্ড হয়ে ফেরেন সাজঘরে। স্মিথের এই ঝোড়ো ইনিংসে ছিল ৪টি ছয়ের সঙ্গে ১১টি চার। ভারতের হয়ে ৫৯ রান দিয়ে ৩ উইকেট নেন মোহাম্মদ শামি। এছাড়া ১টি করে উইকেট নেন জসপ্রিত বুমরাহ (৭৩), নবদ্বীপ সাইনি (৮৩) ও চাহাল (৮৯)।

এমআর/পি

RTV Drama
RTVPLUS