logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ১১ অগ্রহায়ণ ১৪২৭

বদলে গেল টেস্ট চ্যাম্পিয়নশিপে ফাইনালিস্ট বাছাই পদ্ধতি

The method of selecting finalists for the Test Championship has changed
আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ
করোনাভাইরাস বদলে দিয়েছে গোটা দুনিয়া, বদলে গেছে ক্রীড়াঙ্গনও। ক্রিকেটও এর বাইরে নয়। তারই ধারায় টেস্ট চ্যাম্পিয়নশিপের নিয়মও বদলে গেছে। নির্ধারিত সময়ের ভেতর চলমান টেস্ট চ্যাম্পিয়নশিপ শেষ করতে নতুন পদ্ধতি নিয়ে এসেছে আইসিসি। এতে দুই ফাইনালিস্ট বাছাইয়ের জন্য পয়েন্টের হিসেব বাদ দিয়ে সম্ভাব্য পয়েন্টের শতকরা হার হিসাব করা হবে। বৃহস্পতিবার এমনটাই জানিয়েছে ক্রিকেটের বিশ্ব সংস্থা।

সংবাদ বিজ্ঞপ্তিতে আইসিসি জানিয়েছে, অনিল কুম্বলেকে নিয়ে করা ক্রিকেট কমিটির সুপারিশ অনুমোদন হয়েছে আইসিসির প্রধান নির্বাহী কমিটির সভায়।

নতুন এই নিয়মে এক নম্বরে থাকা ভারত পেছনে পড়েছে অস্ট্রেলিয়ার। তবে করোনাকালীন সময়ে খেলতে না পারা দলগুলো সামনের সিরিজ গুলোয় ভালো করে পয়েন্টের হার বাড়িয়ে নেওয়ার সুযোগ রয়েছে।

নতুন নিয়মে পয়েন্ট টেবিলে এক নম্বরে রয়েছে অস্ট্রেলিয়া। তিনটি সিরিজ খেলা অজিদের পয়েন্টের হার ৮২.২২ শতাংশ। ৭৫.০০ শতাংশ হার নিয়ে ভারতের অবস্থান দুই নম্বরে। তারা সিরিজ খেলেছে চারটি। সমান চারটি সিরিজ খেলে ৬০.৮৩ শতাংশ পয়েন্ট নিয়ে ইংল্যান্ডের অবস্থান তিন নম্বরে। তালিকায় সবার শেষে অবস্থান বাংলাদেশ। এখন পর্যন্ত তিন ম্যাচ খেলেও পায়নি কোনো পয়েন্ট।

করোনার পূর্ববর্তী নিয়মে ছিল সব দেশ ছয়টি করে সিরিজ খেলবে। শেষে পয়েন্টের ভিত্তিতে নির্ধারণ হবে দুই ফাইনালিস্টকে। তবে করোনা মহামারির কারণে পরিকল্পনা ভেস্তে যাওয়ায় বিকল্প পন্থা বেচে নিতে হয়েছে আইসিসিকে। এমনকি আগামী ২০২১ সালের জুনে ফাইনাল আয়োজন করতে চাচ্ছে আইসিসি।

এমআর/

RTVPLUS