• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

উপজেলা নির্বাচনে অংশ নিতে এখনও দ্বিধাদ্বন্দ্বে বিএনপি

সিয়াম সারোয়ার জামিল, আরটিভি অনলাইন

  ১৪ জানুয়ারি ২০১৯, ১২:৪৬

আগামী মার্চেই উপজেলা নির্বাচন। ফেব্রুয়ারিতে হতে পারে তফসিল ঘোষণা। তবে নির্বাচনে অংশ নেয়া নিয়ে এখনও দ্বিধাদ্বন্দ্বে ভুগছে বিএনপি। দলটির জ্যেষ্ঠ নেতারা বলছেন, বর্তমান নির্বাচন কমিশনের অধীনে কোনও নির্বাচন সুষ্ঠু এবং নিরপেক্ষ হবার সম্ভাবনা নেই। বরং নির্বাচনে অংশ না নিলে নেতাকর্মীরাও হামলা-মামলার মুখে পড়বে না।

নাম প্রকাশে অনিচ্ছুক দলটির একজন সাংগঠনিক সম্পাদক জানান, সংসদ নির্বাচনে অংশ নিতে গিয়ে এমনিতেই নেতা-কর্মীরা হামলা-মামলার শিকার হয়ে ঘরছাড়া। নির্বাচনে অংশ নিলে নতুন করে তাণ্ডব শুরু হবে। সেটা নেয়ার মতো মনোবল এখন নেতা-কর্মীদের মধ্যে নেই। এ অবস্থায় নতুন করে নির্বাচনে যাওয়াটা ঝুঁকিপূর্ণ বলেও মত দেন ওই নেতা।

এ বিষয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান আরটিভি অনলাইনকে বলেন, কেবল সংসদ নির্বাচন তো গেলো। আমরা এখন এই নির্বাচনের অনিয়ম ও জালিয়াতির তথ্য সংগ্রহ করে তা পর্যালোচনা করছি। এ অবস্থায় আবার উপজেলা নির্বাচন আসছে। এ নিয়ে এখনও দলীয় বা জোটে কোনও সিদ্ধান্ত হয়নি।

অন্য এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এই নির্বাচন কমিশনের অধীনে কোনও নির্বাচন সঠিক হবে এমনটা আমি মনে করি না। সংসদ নির্বাচনে ভোট ডাকাতি হয়েছেই নির্বাচন কমিশনের প্রশ্রয় পেয়ে। এ নির্বাচন কমিশনের অধীনে ভবিষ্যতে অনুষ্ঠিত হবে এমন সব নির্বাচনেই ব্যাপক অনিয়ম ও কারচুপি হতে পারে। এমন শঙ্কা নিয়ে আমরা নির্বাচনে যাব কিনা- তা আমরা দলীয় ও জোটের বৈঠকে আলোচনা করবো।

বিএনপির যুগ্ন মহাসচিব ও চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের নির্বাচিত সংসদ সদস্য হারুনুর রশিদ আরটিভি অনলাইনকে জানান, বিএনপি উপজেলা নির্বাচনে অংশ নেবে কিনা, সেটা এখনও আমরা অবহিত নই। দলীয় ফোরামে এ বিষয়ে এখনও আলোচনা হয়নি। দলের হাইকমান্ড আলোচনা করে পরে এ বিষয়ে সিদ্ধান্ত নিবে।

তিনি আরও বলেন, বিএনপি নেতৃত্বাধীন ঐক্যফ্রন্টের নির্বাচিত সংসদ সদস্যরা শপথ নেয়নি। আইনি প্রক্রিয়ায়ও আমরা লড়ছি। এই মুহূর্তে আমি মনে করি, সব বিষয় নিয়ে সরকারের সঙ্গে জরুরি ভিত্তিতে সংলাপ প্রয়োজন। সংলাপের মধ্য দিয়েই চলমান সংকটের সমাধান সম্ভব হতে পারে।

উল্লেখ্য, সবশেষ ২০১৪ সালে ১৯ ফেব্রুয়ারি প্রথম ধাপে ৯৭ উপজেলায় নির্বাচন হয়। ২৭ ফেব্রুয়ারি দ্বিতীয় ধাপে ১১৭ উপজেলায় ভোট হয়। ওই বছর সব মিলিয়ে সাত ধাপে ভোট হয়। তবে গতবার নির্দলীয়ভাবে উপজেলা নির্বাচনে ভোট হলেও এবার হবে দলীয় প্রতীকে। আগামী মার্চে দুই থেকে তিন ধাপে ভোটগ্রহণের বার্তা দিয়েছে নির্বাচন কমিশন।

এসজে/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বিএনপি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যেকোনো উপায়ে ক্ষমতায় আসার জন্য মরিয়া বিএনপি: কাদের
যে কারণে ৬৪ নেতাকে বিএনপির শোকজ
লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির ৫ নেতা কারাগারে
বহিষ্কার করেও ভোটমুখী নেতাদের বাগে আনতে পারছে না বিএনপি
X
Fresh