logo
  • ঢাকা রবিবার, ২৬ জানুয়ারি ২০২০, ১৩ মাঘ ১৪২৭

পরিবেশ রক্ষায় আন্তর্জাতিক স্বীকৃতি পেল আ.লীগের বন ও পরিবেশ উপকমিটি

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০২ নভেম্বর ২০১৯, ২২:৩১
পরিবেশ আন্তর্জাতিক স্বীকৃতি আ.লীগ
ক্ষমতাসীন দল আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপকমিটি কাজের স্বীকৃতি হিসেবে জাতিসংঘের ‘ওয়ার্ল্ড এনভায়রনমেন্ট ডে হিরো’খেতাব অর্জন করেছে। ধানমন্ডিস্থ আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ের বর্ধিতাংশে শনিবার বিকেলে আয়োজিত উপকমিটির সভায় এ তথ্য জানানো হয়।

এসময় স্বীকৃতি হিসেবে পাওয়া সার্টিফিকেট উপস্থাপন করেন বন ও পরিবেশ উপকমিটির সদস্য সচিব এবং আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন বলেন, আমরা ইউনাইটেড নেশনস ইনভায়রনমেন্ট প্রোগ্রাম (ইউএনইপি) কার্যক্রমে অংশ নিয়ে কিছুদিন আগে এ সম্মানে সম্মানিত হয়েছি। একটা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে এটা সকলকে জানাতে চাচ্ছিলাম।

‘জাতিসংঘ আজ আমাদের যে সম্মানে সম্মানিত করেছে; এটি শুধু আমার কিংবা চেয়ারম্যানের নয়। এ অর্জন বন ও পরিবেশ উপকমিটির সকলের৷ আমাদের হাতে এটি (স্বীকৃতি সনদ) আসার পরই আমি আমাদের নেত্রী জননেত্রী শেখ হাসিনাকে গণভবনে গিয়ে জানাই। তিনি আমাদের শুভেচ্ছা জনিয়ে, সামনের দিনগুলোতে আরও সুচারুভাবে কাজ করে যাওয়ার বিষয়ে নির্দেশনা দেন।’

গত তিন বছরে বন ও পরিবেশ উপকমিটির কর্মকাণ্ড তুলে ধরে তিনি এসময় বলেন, গত তিন বছরে আমরা পরিবেশ ঝুঁকি মোকাবেলায় দেশজুড়ে কাজ করেছি। সারাদেশে আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে সরাসরি জড়িত প্রায় ৪ কোটি মানুষকে পরিবেশ সংরক্ষণের সঙ্গে সম্পৃক্ত করার জন্য কাজ করেছি৷

জাতিসংঘের স্বীকৃতি প্রসঙ্গে দেলোয়ার হোসেন বলেন, প্রতিবছর ৫ জুন সারা বিশ্বে পরিবেশ দিবস পালিত হয়। বন ও পরিবেশ বিষয়ক উপকমিটি বিশ্ব পরিবেশ দিবস-২০১৯ উদযাপন উপলক্ষে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করে। পাশাপাশি, জাতিসংঘের পরিবেশ বিষয়ক শাখা, ‘ইউনাইটেড ন্যাশন এনভায়রনমেন্ট প্রোগ্রাম’বিশ্ব পরিবেশ দিবস ২০১৯ উপলক্ষে ওয়ার্ল্ড এনভায়রনমেন্ট ডে গ্লোবাল কার্যক্রম গ্রহণ করে।

তিনি আরও বলেন, এই কার্যক্রমের মাধ্যমে সারা বিশ্বে যারা পরিবেশের জন্য অবদান রেখেছে তাদের স্বীকৃতি দেয়া হয়। আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপকমিটি ইউনাইটেড নেশনস এনভায়রনমেন্ট প্রোগ্রাম অংশগ্রহণ করে ‘ওয়ার্ল্ড এনভায়রনমেন্ট ডে হিরো’স্বীকৃতি অর্জন করেছে। জাতিসংঘ থেকে পরিবেশ রক্ষা আন্দোলনের ভূমিকা রাখায় আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপকমিটিকে ধন্যবাদপত্র দেওয়া হয়। এই প্রথম বাংলাদেশে কোনো রাজনৈতিক দল জাতিসংঘ থেকে পরিবেশ রক্ষায় স্বীকৃতি পেলো।

পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আওয়ামী লীগ এর সর্বশেষ
  • আওয়ামী লীগ এর পাঠক প্রিয়