• ঢাকা রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
logo

১৫ আগস্ট জাতির উদ্দেশে ভাষণ দিতে পারেন প্রধানমন্ত্রী: কাদের

আরটিভি নিউজ

  ২১ জুলাই ২০২০, ২৩:৪১
Prime Minister can address the nation on August 15: Quader
আওয়ামী লীগ সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ১৫ আগস্ট জাতীয় শোক দিবসে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ টেলিভিশন ও বেতারের মাধ্যমে জাতির উদ্দেশে ভাষণ দিতে পারেন। কেন্দ্রীয় নেতারা প্রধানমন্ত্রীকে অনুরোধ করেছেন যেন তিনি করোনাভাইরাস পরিস্থিতিতে ১৫ আগস্ট ও ২১ আগস্টের কর্মসূচিতে সশরীরে উপস্থিত না হন।

মঙ্গলবার (২১ জুলাই) বিকেলে আওয়ামী লীগ সভাপতি জননেত্রী শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে জাতীয় শোক দিবসের কর্মসূচি নির্ধারণের জন্য আয়োজিত এক যৌথ সভায় নিজ বাসভবন থেকে প্রধান অতিথি হিসেবে ভিডিও কনফারেন্সে সংযুক্ত হয়ে এই মতামত দেন। সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য বেগম মতিয়া চৌধুরী এমপি।

আওয়ামী লীগ, ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ এবং সহযোগী সংগঠনের সভাপতি ও সাধারণ সম্পাদকের উপস্থিতিতে এক বিশেষ যৌথ অনুষ্ঠিত হয়।


সভায় দেশবাসী ও দলীয় নেতা-কর্মীদের প্রতি আহ্বান জানানো হয় আগস্ট মাসজুড়ে দলীয় কর্মসূচিতে স্বাস্থ্যসুরক্ষা বিধি মেনে চলার জন্য। সভায় উপস্থিত ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ এবং সহযোগী সংগঠনের নেতারা জাতীয় শোক দিবস উপলক্ষে নিজ নিজ সংগঠনের পক্ষ থেকে মাসব্যাপী কর্মসূচির প্রস্তাব তুলে ধরেন।

সভায় আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, ‘আগস্ট মাস শোকের মাস। আগস্ট মাসে আমাদের অনেকগুলো কর্মসূচি রয়েছে। ১৫ই আগস্ট সর্বকালের সর্বশেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস। এছাড়া ৫ আগস্ট জাতির পিতার জেষ্ঠ্য পুত্র শেখ কামালের জন্মদিন, ৮ আগস্ট বেগম ফজিলাতুন্নেসা মুজিবের জন্মদিন, ১৭ আগস্ট সিরিজ বোমা হামলা দিবস, ২১ আগস্ট গ্রেনেড হামলা দিবস পালন করে বাংলাদেশ আওয়ামী লীগ।’

তিনি বলেন, ‘মুজিববর্ষে ভাবগাম্ভীর্য ও তাৎপর্যপূর্ণভাবে আওয়ামী লীগের কর্মসূচি করার পরিকল্পনা ছিল। ১৫ আগস্ট স্মরণে সেই পরিকল্পনা দুর্ভাগ্যজনকভাবে বৈশ্বিক মহামারী করোনার কারণে অথবা যেভাবে করতে চেয়েছিলাম সেভাবে আমরা করতে পারব না। আমি কিছুক্ষণ আগে নেত্রীর সঙ্গে এই বিষয়ে আলাপ করেছি, আপনারা এর আগে যে আলোচনা করেছেন সেই সূচিটা আমার হাতে এসেছে। তিনি যেটা বলেছেন সেটা হচ্ছে, ১৫ আগস্টের যে প্রোগ্রাম জাতীয় পতাকা উত্তোলন, দলীয় পতাকা উত্তোলন এসব বিষয় থাকবে। এছাড়া বঙ্গবন্ধু ভবনে পুষ্পার্ঘ্য অর্পণ, টুঙ্গিপাড়ায় আমাদের একটি প্রতিনিধি দল যাবে। এটা নেত্রী বলেছেন এবং ৩২ নম্বরে আমরা সীমিত আকারে শ্রদ্ধা নিবেদন করব শৃঙ্খলা মেনে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে যাতে করে কোনো ধরনের জনসমাগম যেন না হয়।’

এছাড়া মসজিদে দোয়া ও মিলাদ মাহফিল এটা সারাদেশে করতে হবে, মন্দির-গির্জা-প্যাগোডায় বিশেষ প্রার্থনাসভা কর্মসূচি থাকবে।

তিনি আরও বলেন, ‘তাছাড়া এদিন আমাদের যে ভার্চুয়াল আলোচনাসভা সে ব্যাপারে নেত্রী সম্মত হয়েছেন। শুধু মূল সংগঠন নয়, আমরা আলোচনার ব্যবস্থাও করতে পারি। পুরো মাস আমাদের কর্মসূচি করার সুযোগ আছে। আরেকটা বিষয় হচ্ছে, এখন অনেক মানুষ ভাসমান। অনেকে ফুটপাতে খোলা আকাশের নিচে বাস করে, যারা ফ্লাইওভার রেলস্টেশন, টার্মিনালে বসবাস করে- এই ভাসমান মানুষগুলোকে এদের মাঝে বঙ্গবন্ধুর শাহাদাত বার্ষিকী উপলক্ষে খাবার বিতরণ ও ত্রাণ বিতরণ করতে হবে।’

বিশেষ করে বন্যা কবলিত এলাকায় আজকে যারা বানভাসি মানুষ, পানিবন্দি হয়ে আছেন, যারা ঘরবাড়ি হারিয়ে রাস্তায় আশ্রয় নিয়েছে, এদের পাশে দাঁড়াতে আওয়ামী লীগ নেতা-কর্মীদের প্রতি আহ্বান জানিয়েছেন।

পি

মন্তব্য করুন

daraz
  • রাজনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শেরে বাংলার কর্মপ্রচেষ্টা নতুন প্রজন্মকে অনুপ্রাণিত করবে: প্রধানমন্ত্রী
শেরে বাংলা এ কে ফজলুল হকের মাজারে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
বিএনপি দাসত্ব করে ক্ষমতা পাওয়ার জন্য : ওবায়দুল কাদের
চিকিৎসা খাতে থাইল্যান্ডের বিনিয়োগ চেয়েছেন প্রধানমন্ত্রী
X
Fresh