logo
  • ঢাকা বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু ৪২ জন, আক্রান্ত ২৯৯৫ জন, সুস্থ হয়েছেন ১১১৭ জন: স্বাস্থ্য অধিদপ্তর

সংসদের সামনে নথি ছিঁড়ে বিএনপি এমপিদের বাজেট প্রত্যাখ্যান

আরটিভি নিউজ
|  ০১ জুলাই ২০২০, ১৭:২৬ | আপডেট : ০১ জুলাই ২০২০, ১৮:৫২
parlament
সংসদের সামনে বিএনপির এমপিদের কর্মসূচি
মানিক মিয়া এভিনিউয়ে জাতীয় সংসদ ভবনের সামনে বিএনপির এমপিরা সদ্য পাস হওয়া ২০২০-২১ অর্থবছরের বাজেটের নথি ছিঁড়ে তা প্রত্যাখান করেছেন।

আজ বুধবার (১ জুলাই) জাতীয় সংসদের বিএনপির এমপিরা এ কর্মসূচি পালন করেন।

এ সময় উপস্থিত ছিলেন চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের হারুনুর রশীদ ছাড়াও বগুড়া-৪ আসনের মোশাররফ হাসেন, বগুড়া-৬ আসনের গোলাম মোহাম্মদ সিরাজ, চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের আমিনুল ইসলাম এবং সংরিক্ষত আসনের রুমিন ফারহানা। 

সংসদ সদস্য গোলাম মোহাম্মদ সিরাজ সাংবাদিকদের বলেন, গত একশ বছরে পৃথিবীতে এমন মহামারি আসেনি। এই মহামারির মধ্যে গতকাল আমাদের বাজেট পাস হয়েছে। এই বাজেট জনগণকে ফাঁকি দেয়ার জন্য। এই বাজেট নিয়ে আমরা যেনো কথা বলতে না পারি, সমালোচনা করতে না পারি, সে কারণে মাত্র একদিনের জন্য বাজেট নিয়ে আলোচনা হয়েছে। পৃথিবীর ইতিহাসে এমন আলোচনাবিহীন বাজেট কখনো পাস হয়নি।

আরেক সংসদ সদস্য হারুনুর রশীদ বলেন, আমাকে খুব অল্প সময়ের জন্য বাজেট বক্তৃতায় কথা বলার সুযোগ দেয়া হয়েছিল। কিন্তু বাজেট বক্তৃতায় এক পর্যায়ে স্পিকার আমার মাইক বন্ধ করে দেন। আমরা প্রস্তাব দিয়েছিলাম এই বাজেট অধিবেশন ভার্চুয়াল করার জন্য। কিন্তু সেটা করা হয়নি। বাজেট নিয়ে কথা বলার সুযোগ থেকে আমাদের বঞ্চিত করা হয়েছে।

তিনি বলেন, সংসদে দাঁড়িয়ে স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ দাবি করেছি এবং গোটা স্বাস্থ্যখাত সংস্কারের কথা বলেছি। কিন্তু প্রধানমন্ত্রী এই নিয়ে কোনও কথাই বলেনি। আমরা বিএনপির পক্ষ থেকে এই সরকারের কাছে দাবি জানাচ্ছি, অতি দ্রুত করোনা মোকাবিলার জন্য আমাদের রোডম্যাপ দিতে হবে।

লিখিত বক্তব্যে বিএনপির সংরক্ষিত মহিলা আসনের এমপি ব্যারিস্টার রুমিন ফারহানা বলেন, আলোচনার মাধ্যমে বাজেটের পুঙ্খানুপুঙ্খ বিশ্লেষণ জাতির স্বার্থেই খুব জরুরি। করোনাকালীন স্বাস্থ্য ঝুঁকির কথা বিবেচনায় নিয়ে এবারের বাজেট অধিবেশন অতি সংক্ষিপ্ত করতে চেয়েছে সরকার। কিন্তু আমাদের পক্ষ থেকে এই অধিবেশন ডিজিটাল বা ভার্চুয়ালি করার প্রস্তাব দিলেও তা গ্রহণ করা হয়নি।

এমকে

RTVPLUS
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ২০৬৬৪৯৮ ১৫৩০৮৯ ৩৫১৩
বিশ্ব ২০৫৫৩৩২৮ ১৩৪৬৫৬৪২ ৭৪৬৬৫২
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • রাজনীতি এর সর্বশেষ
  • রাজনীতি এর পাঠক প্রিয়