logo
  • ঢাকা মঙ্গলবার, ১৬ জুলাই ২০১৯, ১ শ্রাবণ ১৪২৬

চীনে পৌঁছেছেন প্রধানমন্ত্রী (ভিডিও)

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০২ জুলাই ২০১৯, ১২:২৯ | আপডেট : ০২ জুলাই ২০১৯, ১২:৫২
পাঁচদিনের সফরে চীন পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চীনের প্রধানমন্ত্রী লি কুয়াং এর আমন্ত্রণে সোমবার মধ্যরাতে দালিয়ানের ঝশৌইজি আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান চীনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম ফজলুল করিম ও দালিয়ান সিটির মেয়র তান চেংসু।

সফরের প্রথমদিন স্থানীয় সময় সকালে, ‘ডালিয়ান ওয়ার্ল্ড ইকনোমিক ফোরাম’সম্মেলনে যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ‘অ্যান্যুয়াল মিটিং অব দ্য নিউ চ্যাম্পিয়ন্স’শিরোনামে তিন দিনব্যাপি এ সম্মেলনের উদ্বোধন করেন চীনের প্রধানমন্ত্রী লি কুয়াং।

সম্মেলনে যোগ দিয়ে বিশ্বের বিভিন্ন দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানদের সঙ্গে কুশল বিনিময় করেন প্রধানমন্ত্রী। সরকার ও রাষ্ট্রপ্রধান ছাড়াও ব্যবসায়ী নেতা, নাগরিক সমাজের প্রতিনিধি, শিক্ষাবিদসহ বিভিন্ন দেশের দুই হাজার প্রতিনিধি অংশ নিয়েছেন এবারের সম্মেলনে।

পরিবেশগত চ্যালেঞ্জ মোকাবেলা, আঞ্চলিক সহযোগিতা বাড়োনোসহ বিভিন্ন বিষয়ে করণীয় ও উপায় খুঁজে বের করাই এ সম্মেলনের মূল উদ্দেশ্য।

এদিকে, স্থানীয় সময় বিকেলে ওয়ার্ল্ড ইকনোমি ফোরামের চেয়ারম্যানের সঙ্গে বৈঠক ছাড়াও, ‘করপোরেশন ইন দ্য প্যাসিফিক রিম’শিরোনামে এক প্যানেল আলোচনায় যোগ দেবেন প্রধানমন্ত্রী।

টানা তৃতীয় মেয়াদে ক্ষমতায় আসার পর এটাই তার প্রথম চীন সফর। গুরুত্বপূর্ণ এই সফরে দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং ও প্রধানমন্ত্রী লি কুয়াং এর সাথে দ্বিপক্ষীয় বৈঠক করবেন শেখ হাসিনা।

পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়