logo
  • ঢাকা রবিবার, ২৫ আগস্ট ২০১৯, ১০ ভাদ্র ১৪২৬

জাপানি ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২৯ মে ২০১৯, ১৪:৪৭
ফাইল ছবি
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশকে উদীয়মান অর্থনীতির দেশ উল্লেখ করে জাপানি ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন।

bestelectronics
জাপান সফরের দ্বিতীয় দিন বুধবার সকালে বাংলাদেশ ও জাপানের শীর্ষ ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময় অনুষ্ঠান উদ্বোধন করে প্রধানমন্ত্রী এ আহ্বান জানান।

জাপানি ব্যবসায়ীদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী বলেন- ‘স্বাধীনতার পর থেকে জাপান সরকার যেমন বাংলাদেশের উন্নয়নে পাশে দাঁড়িয়েছে, তেমনি জাপানি ব্যবসায়ীদের বড় বিনিয়োগ রয়েছে বাংলাদেশের অর্থনীতিতে। সেই বিনিয়োগকে এগিয়ে নিতে আরও বিনিয়োগ করুন।

প্রধানমন্ত্রী বলেন, এশিয়ার মধ্যে আমাদের সবচেয়ে বড় রপ্তানি আয়ের দেশ জাপান। বাংলাদেশে যে একশটা বিশেষ অর্থনৈতিক অঞ্চল করা হয়েছে, তারমধ্যে নারায়ণগঞ্জের আড়াইহাজারেরটা জাপানি বিনিয়োগকারীদের জন্য নির্দিষ্ট করা হয়েছে।

প্রধানমন্ত্রী আরও বলেন- চলতি বছর বাংলাদেশের যে জিডিপি রেট চলছে, আশা করা যায় শিগগিরই ডাবল ডিজিটের ঘরে পৌঁছাতে পারবে বাংলাদেশ।

চার দেশে ১২ দিন সফরের প্রথম দফায় বর্তমানে জাপানে অবস্থান করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফরে তিনি জাপানের প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক, আন্তর্জাতিক সম্মেলনে অংশগ্রহণ এবং প্রবাসী বাংলাদেশিদের সংবর্ধনায় অংশ নেবেন।

সেখান থেকে ৩১ মে শুক্রবার সকালে সরাসরি সৌদি আরব যাবেন তিনি। ওইদিনই সৌদি আরবে অনুষ্ঠিত ১৪তম ওআইসি সম্মেলনে অংশ নেবেন প্রধানমন্ত্রী। শনি ও রোববার সৌদি আরবে অবস্থা করবেন এবং পবিত্র ওমরাহ পালন ও মহানবী (সাঃ) এর পবিত্র রওজা শরীফ জিয়ারত করবেন। এরপর সেখান থেকে পরের দিন ৩ মে সোমবার প্রধানমন্ত্রী যাবেন ফিনল্যান্ডে। সফরের এই অংশটুকু হবে প্রধানমন্ত্রীর ব্যক্তিগত।

সেখান থেকে ৭ মে শুক্রবার সকালে নয়াদিল্লির উদ্দেশে প্রধানমন্ত্রী ফিনল্যান্ড ত্যাগ করবেন। দলীয় সূত্রে জানা গেছে, ৩০ মে নরেন্দ্র মোদির প্রধানমন্ত্রী হিসেবে দ্বিতীয় মেয়াদের শপথগ্রহণ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিমন্ত্রণ করা হলেও তিনি যেতে পারবেন না। সে কারণেই পরবর্তী সপ্তাহে ফিনল্যান্ড থেকে ফেরার পথে প্রতিবেশী দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করে ৮ মে শনিবার রাতে ঢাকায় ফিরবেন।

পি

bestelectronics bestelectronics
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়