logo
  • ঢাকা শনিবার, ২৪ আগস্ট ২০১৯, ৯ ভাদ্র ১৪২৬

চার দেশ সফরে জাপানের পথে প্রধানমন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২৮ মে ২০১৯, ০৯:৩২ | আপডেট : ২৮ মে ২০১৯, ১৪:৫৫
ফাইল ছবি
প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাপান, সৌদি আরব, ফিনল্যান্ড ও ভারতে ১২ দিনের সফরে ঢাকা ত্যাগ করেছেন। আজ মঙ্গলবার সকাল ৮টা ৫৫ মিনিটে বাংলাদেশ বিমানের একটি বিশেষ ফ্ল্যাইটে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে জাপানের উদ্দেশে তিনি ঢাকা ত্যাগ করেন।

bestelectronics
সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী লিটন, মন্ত্রিপরিষদ সচিব, তিন বাহিনী প্রধান, ডিপ্লোমেটিক কোরের ডিন এবং উচ্চপদস্থ বেসামরিক ও সামরিক কর্মকর্তারা বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানান।

প্রধানমন্ত্রীকে বহনকারী বিমানটি টোকিওর স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ছয়টায় হেনেদা আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের কথা রয়েছে। বিমানবন্দরে জাপানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী তোশিকো আবে প্রধানমন্ত্রীকে স্বাগত জানাবেন।

প্রধানমন্ত্রীর প্রেস উইং সূত্রে জানা গেছে, তিন দেশ সফর শেষে ভারত হয়ে তিনি ঢাকায় ফিরবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ মেয়াদে নির্বাচিত হওয়ার পর এই প্রথম একসঙ্গে চারটি দেশ সফরে যাচ্ছেন।

জাপানে দ্বিপাক্ষিক বৈঠক, একটি সমঝোতা স্মারকসহ আন্তর্জাতিক ফোরামে অংশ নিয়ে সেখান থেকে ৩১ মে শুক্রবার সকালে সরাসরি সৌদি আরব যাবেন তিনি। ওইদিনই সৌদি আরবে অনুষ্ঠিত ১৪তম ওআইসি সম্মেলনে অংশ নেবেন প্রধানমন্ত্রী। শনি ও রোববার সৌদি আরবে অবস্থা করবেন এবং পবিত্র ওমরাহ পালন ও মহানবী (সাঃ) এর পবিত্র রওজা শরীফ জিয়ারত করবেন। এরপর সেখান থেকে পরের দিন ৩ মে সোমবার প্রধানমন্ত্রী যাবেন ফিনল্যান্ডে। সফরের এই অংশটুকু হবে প্রধানমন্ত্রীর ব্যক্তিগত।

সেখান থেকে ৭ মে শুক্রবার সকালে নয়াদিল্লির উদ্দেশে প্রধানমন্ত্রী ফিনল্যান্ড ত্যাগ করবেন। দলীয় সূত্রে জানা গেছে, ৩০ মে নরেন্দ্র মোদির প্রধানমন্ত্রী হিসেবে দ্বিতীয় মেয়াদের শপথগ্রহণ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিমন্ত্রণ করা হলেও তিনি যেতে পারবেন না। সে কারণেই পরবর্তী সপ্তাহে ফিনল্যান্ড থেকে ফেরার পথে প্রতিবেশী দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করে ৮ মে শনিবার রাতে ঢাকায় ফিরবেন।

এ ব্যাপারে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, ফিনল্যান্ডেই ঈদ পালন করবেন প্রধানমন্ত্রী। সেখানে রাষ্ট্রীয় কোনো অনুষ্ঠান নেই। তবে সেখানে ভাগ্নে রাদওয়ান সিদ্দিক ববি’র মেয়েকে দেখতে যাবেন। সেখান থেকে প্রধানমন্ত্রী ভারত হয়ে দেশে ফিরবেন ৮ জুন শনিবার রাতে।

পি

bestelectronics bestelectronics
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়