• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

জিয়ার স্মৃতি রক্ষায় ২৫ ফেব্রুয়ারি থেকে আন্দোলনে নামার ঘোষণা বিএনপির

চট্টগ্রাম প্রতিনিধি

  ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ১৮:২৮

চট্টগ্রামের পুরনো সার্কিট হাউজে ‘জিয়া স্মৃতি জাদুঘরকে’ মুক্তিযোদ্ধা স্মৃতি জাদুঘরে রূপান্তর চেষ্টা ও কালি দিয়ে জিয়াউর রহমানের নাম মুছে ফেলার প্রতিবাদে ২৫ ফেব্রুয়ারি থেকে আন্দোলনে নামার ঘোষণা দিয়েছে চট্টগ্রাম মহানগর বিএনপি। চট্টগ্রাম মহানগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেন এ কর্মসূচি ঘোষণা করেছেন।

আন্দোলনের কর্মসূচি ঘোষণাকালে তিনি বলেন, মন্ত্রিসভায় প্রস্তাবের পর জিয়া স্মৃতি জাদুঘরের নামফলকে কালি লাগিয়ে জিয়াউর রহমানের নাম মুছে দেওয়া হয়েছে।

এছাড়া জিয়াউর রহমানের ম্যুরাল কাপড় দিয়ে ঢেকে দেওয়া হয়েছে। এই জাদুঘর সংস্কৃতি মন্ত্রণালয়ের অধীন একটি সরকারি প্রতিষ্ঠান। তাই দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে দেখা করে ম্যুরালের কাপড় সরানো এবং জিয়ার নাম পুনঃস্থাপনের জন্য ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত সময় বেঁধে দিয়েছি। অন্যথায় ২৫ ফেব্রুয়ারি থেকে আমরা আন্দোলনে নামব।

ঘোষিত আন্দোলন কর্মসূচির মধ্যে রয়েছে, আগামী ২৫ ফেব্রুয়ারি সিএমপি কমিশনার এবং চট্টগ্রামের জেলা প্রশাসক বরাবরে স্মারকলিপি প্রদান এবং ২৬ ফেব্রুয়ারি মানববন্ধন থেকে পরবর্তী কর্মসূচি ঘোষণা করা হবে বলে জানানো হয়।

'ভোট ডাকাতির' নির্বাচন থেকে দৃষ্টি সরাতে জিয়া স্মৃতি জাদুঘরের নাম পরিবর্তনের প্রস্তাব মন্ত্রিসভায় তোলা হয়েছে দাবি করে সংবাদ সম্মেলনে শাহাদাত বলেন, নাম পরিবর্তনের প্রস্তাব তোলার পরদিন ১২ ফেব্রুয়ারি মুক্তিযুদ্ধের স্বপক্ষের ছাত্রফোরাম নামে একটি সংগঠনের ব্যানারে কিছু চিহ্নিত 'সন্ত্রাসী' জিয়া জাদুঘরের নামফলক থেকে প্রকাশ্যে শহীদ জিয়ার নাম মুছে ফেলে।

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলকে উদ্দেশ্য করে শাহাদাত আরও বলেন, যিনি নাম পরিবর্তনের প্রস্তাব করেছেন, তিনি চট্টগ্রামের একটি ঐতিহ্যবাহী রাজনৈতিক পরিবারের সন্তান। আমরা তার কাছ থেকে অনেক কিছু আশা করেছিলাম।

একটি ঐতিহাসিক বিষয় নিয়ে ন্যাক্কারজনক এই ঘটনার জন্য দায়ীদের গ্রেফতারের দাবি জানিয়ে শাহাদাত বলেন, একটি সরকারি প্রতিষ্ঠানে গিয়ে যারা এই ধরনের কর্মকাণ্ড করেছে, আমরা তাদের দুষ্কৃতিকারী হিসেবে চিহ্নিত করতে চাই। জাদুঘর কর্তৃপক্ষের উচিৎ ছিল তাদের পুলিশের হাতে তুলে দেওয়া। আমরা পুলিশকে অনুরোধ করছি- যারা এই কাজ করেছে তাদের ছবি আছে, পত্রিকায় নাম আছে। ছবি ও নাম দেখে তাদের গ্রেফতার করুন।

এসজে/ এমকে

মন্তব্য করুন

daraz
  • রাজনীতি এর পাঠক প্রিয়
X
Fresh