• ঢাকা সোমবার, ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ৬ ফাল্গুন ১৪২৫

নয় বছর পর ক্যাম্পাসে নির্ভয়ে মিছিল করলো ছাত্রদল

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০৭ ফেব্রুয়ারি ২০১৯, ১৪:৩৪ | আপডেট : ০৭ ফেব্রুয়ারি ২০১৯, ১৪:৫০
দীর্ঘ নয় বছর পর ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করেছে জাতীয়তাবাদী ছাত্রদল। বৃহস্পতিবার সকালে সাত দফা দাবিতে এ মিছিল করেন তারা। এর আগে উপাচার্যকে স্মারকলিপি দেন সংগঠনের কেন্দ্রীয় নেতারা।

জানা গেছে, বৃহস্পতিবার সকাল ১১টার দিকে উপাচার্য আখতারুজ্জামানকে স্মারকলিপি দিতে ছাত্রদলের নেতাকর্মীরা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের (ভিসি) কার্যালয়ের সামনে জড়ো হন। পরে ছাত্রদলের কেন্দ্রীয় সংসদের সভাপতি রাজীব হাসান, সাধারণ সম্পাদক আকরামুল হাসানের নেতৃত্বে ৫ সদস্যের প্রতিনিধি দল এ স্মারকলিপি দেন।

স্মারকলিপি দিয়ে সেখান থেকে বেরিয়ে বিক্ষোভ মিছিল বের করেন তারা। মিছিলে কেন্দ্রীয় ও ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের নেতাকর্মীরা অংশ নেন।

এর আগে ডাকসু নির্বাচনকে সামনে রেখে পরিবেশ পরিষদের বৈঠকে যোগ দিয়েছিল সংগঠনটি। ওই বৈঠকের পর ছাত্রলীগ সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী ছাত্রদলের নিয়মিত শিক্ষার্থীদের সহাবস্থান নিশ্চিত ও মধুর ক্যান্টিনে চায়ের দাওয়াত দিয়েছিলেন। যার ফলে অনেকটা নির্ভয়েই মিছিল করেছে সংগঠনটির নেতাকর্মীরা। 

স্মারকলিপিতে বলা হয়েছে, বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল মনে করে একটি অবাধ, নিরপেক্ষ, সুষ্ঠু ও ভীতিহীন পরিবেশে অংশগ্রহণমূলক ডাকসু নির্বাচনের মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয় তার গৌরবময় ঐতিহ্য ফিরে পেতে পারে।

দীর্ঘ ২৮ বছর ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র ও হল সংসদ নির্বাচনে যে উদ্যোগ নেয়া হয়েছে বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল তাকে স্বাগত জানায়। আমরা জানি ২৯ বছরে বেশ কয়েকবার ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন ডাকসু নির্বাচনের উদ্যোগ নিয়েছিল এবং তফসিল ঘোষণা পর্যন্ত করেছিল কিন্তু প্রশাসন ছাত্র ক্রিয়াশীল ছাত্র সংগঠনগুলোর সমন্বয়হীনতার কারণে সেই উদ্যোগ ব্যর্থ হয়।

এবারের উদ্যোগটি যেন ব্যর্থ না হয় সেই লক্ষ্যে ডাকসু নির্বাচন তিন মাস পেছানোসহ ক্যাম্পাসে সহাবস্থানের পরিবেশ তৈরির দাবি জানানো হয়। কার্যালয় থেকে বেরিয়ে ছাত্রদল মিছিল নিয়ে ভিসির বাসভবনের সামনে দিয়ে টিএসসি হয়ে শাহবাগের দিকে চলে যায়।

২০১০ সালে জানুয়ারি মাসে ছাত্রদল সর্বশেষ ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মিছিল ও সমাবেশ করে। ওই বছরের ১৮ জানুয়ারি ছাত্রদল ঢাকা বিশ্ববিদ্যালয়ে মিছিল বের করলে ছাত্রলীগের হামলার মুখে পড়ে। এতে সে সময়ের সভাপতি সুলতান সালাউদ্দিন টুকুসহ ছাত্রদলের বেশ কয়েকজন নেতা-কর্মী আহত হন। এরপর আর ছাত্রদলকে ক্যাম্পাসে মিছিল করতে দেখা যায়নি।

এদিকে, দীর্ঘ ২৮ বছর পর কার্যক্রম শুরু হচ্ছে ডাকসুর। গত ২৩ জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ডাকসু ও হল সংসদ নির্বাচনের তারিখ ঘোষণা করেন। ঘোষিত তারিখ অনুযায়ী আগামী ১১ মার্চ অনুষ্ঠিত হবে। ছাত্র সংগঠনগুলো ডাকসু নির্বাচনকে ঘিরে প্রচারণা চালাচ্ছে।

এসজে/সি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়