• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

সাংবাদিকদের ধমক দিয়ে খামোশ করা গণতন্ত্র নয় : বি চৌধুরী

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৭ ডিসেম্বর ২০১৮, ১৭:৪৮

সাংবাদিকদের কথা বলার ক্ষমতা দিতে হবে। ‘খামোশ’ বলে সাংবাদিকদের চুপ করিয়ে দেয়া যাবে না। তাদের অধিকার রয়েছে ন্যায়-অন্যায় নিয়ে কথা বলার। সাংবাদিকদের ধমক দিয়ে খামোশ করা গণতন্ত্র নয়। তাদের অধিকার রয়েছে ন্যায়-অন্যায় নিয়ে কথা বলার। বললেন যুক্তফ্রন্টের চেয়ারম্যান ও বিকল্পধারা বাংলাদেশের সভাপতি এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী (বি চৌধুরী) ।

আজ (সোমবার) দুপুরে রাজধানীর সেগুনবাগিচাস্থ ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনি মিলনায়তনে এক আলোচনা সভায় এ কথা বলেন তিনি।

বি চৌধুরী বলেন, গণতন্ত্র বাদ দিয়ে উন্নয়ন, এটা হতে পারে না। গণতন্ত্র সব পর্যায়ে থাকতে হবে। সাংবাদিকদেরও গণতান্ত্রিক অধিকার দিতে হবে। সাংবাদিক ধমক দিয়ে খামোশ করা গণতন্ত্র নয়। তাদের অধিকার রয়েছে ন্যায়-অন্যায় নিয়ে কথা বলার।

তিনি বলেন, সংবিধান অনুসারে নির্বাচন কমিশনের (ইসি) শতভাগ ক্ষমতা রয়েছে, সরকারি কোনও কর্মকর্তাকে বদলি বা বরখাস্ত করার। এখন ক্ষমতা সরকারের নেই। এ ক্ষমতা ইসির। বর্তমানে নির্বাচনে সব দলের অংশগ্রহণ নিশ্চিত হয়েছে। এখন প্রয়োজন সব দলকে সমান সুযোগ দিয়ে সুষ্ঠু নির্বাচনের পরিবেশ তৈরি করা৷

তিনি আরও বলেন, স্বাধীনতার শত্রুদের সঙ্গে আমরা হাত মেলাতে পারি না। যাদের কাঁধে যুদ্ধাপরাধীর দায়ভার রয়েছে তারা আমাদের সবার শত্রু।

যুক্তফ্রন্টের চেয়ারম্যান বলেন, বর্তমান সময়ে গ্রামে-গঞ্জে বিদ্যুৎ পৌঁছে গেছে। বিদ্যুৎ আছে বলেই বাংলাদেশ শিল্প-বাণিজ্যে, ব্যবসায় এগিয়েছে। এই দেশে এত দ্রুত অগ্রগতি হচ্ছে, এটাকে বাধাগ্রস্থ করা উচিত নয়।

তিনি বলেন, বর্তমান সরকার দৃঢ়প্রতিজ্ঞ যে অগ্রগতির ধারা তারা বজায় রাখবে এবং অর্থনৈতিক অগ্রগতির মাধ্যমে তারা দেশের মানুষকে স্থায়িত্ব, দৃঢ়তা ও সুনিশ্চিত আস্থা দিতে চায়। সে জন্যই যুক্তফ্রন্ট সরকারের পাশে দাঁড়িয়েছে।

বিকল্পধারার সভাপতি বলেন, আমরা সেই দল, যারা একই সঙ্গে গণতন্ত্র ও উন্নয়নে বিশ্বাস করি। যুক্তফ্রন্টের রাজনীতি শান্তি-সুখের রাজনীতি। গণতন্ত্র ও উন্নয়ন দুটোই একসঙ্গে করতে হবে।

তিনি বলেন, উন্নয়ন হবে, গণতন্ত্র থাকবে না; আবার গণতন্ত্র থাকবে, উন্নয়ন হবে না। এটা আমরা বিশ্বাস করি না। দুটোই থাকবে। এটাই আমাদের মূলনীতি। এটা আমাদের শরিকেরা জানে।

যুক্তফ্রন্টের সমন্বয়ক সামস আল মামুনের সভাপতিত্বে সভায় যুক্তফ্রন্টের শরিক দল এনডিপির চেয়ারম্যান খন্দকার গোলাম মুর্তজা, বিকল্পধারার প্রেসিডিয়াম সদস্য মাজাহারুল হক চৌধুরীসহ অনেকে বক্তব্য রাখেন।

জেএইচ

মন্তব্য করুন

daraz
  • রাজনীতি এর পাঠক প্রিয়
X
Fresh