• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ভোট পাহারা দেওয়া কি গৃহযুদ্ধ, প্রশ্ন ড. কামালের

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৬ নভেম্বর ২০১৮, ২১:৩৯

ভোট পাহারা দেওয়া কি গৃহযুদ্ধ? ভোটকেন্দ্র পাহারা দেওয়ার সঙ্গে গৃহযুদ্ধের কী সম্পর্ক? আমার বুদ্ধিতে কুলোয় না। ভোট দেওয়ার প্রক্রিয়ায় কেউ বাধা দিলে সেটা হবে স্বাধীনতাবিরোধী কাজ। প্রয়োজনে আমাদের জনগণকেই ভোটকেন্দ্র পাহারা দিতে হবে। নিজের ভোট পাহারা দেওয়াটা গৃহযুদ্ধ নয়। বললেন গণফোরাম সভাপতি ও জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ড. কামাল হোসেন।

সোমবার বিকেলে রাজধানীতে জাতীয় প্রেসক্লাবে ‘পাবলিক পলিসি’নিয়ে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

এদিকে গেল বৃহস্পতিবার এক সেমিনার শেষে সাংবাদিকদের আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছিলেন, আসন্ন নির্বাচনে কেন্দ্রে কেন্দ্রে বিএনপি নিজেদের লোকজনকে পাহারায় থাকতে বলেছে, আওয়ামী লীগও যদি একই কাজ করে, তাহলে ভোট না হয়ে ‘গৃহযুদ্ধ’ হবে।

জাতীয় ঐক্যফ্রন্টের দলগুলোর মধ্যে আসন ভাগাভাগি নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ড. কামাল বলেন, পিঠা ভাগ করতে গেলেও টানাটানি করতে হয়। এটা একটা চ্যালেঞ্জের কাজ। আমি নিজেও ভাবতে পারিনি, এত দ্রুত এই জোট গঠন করা যাবে। যে কোন জায়গায় কিছু ভাগ করতে গেলে কাড়াকাড়ি হবে। ভাগ করা মানেই কেউ পাবে কেউ পাবে না। বিএনপির সঙ্গে আসন ভাগাভাগি নিয়ে কোনও সমস্যা নেই।

ড. কামাল বলেন, আসন ভাগাভাগির জন্য আমাদের দায়িত্বপ্রাপ্তরা কাজ করছেন। এটা কঠিন কাজ। আলোচনা কিছুটা শুরু হয়েছে, আরও আলোচনার প্রয়োজন আছে।

তিনি আরও বলেন, প্রার্থীদের আওয়ামী লীগ চিঠি দিয়েছে। আজকে বিএনপি শুরু করেছে। আমাদেরও আলোচনা শুরু হয়েছে। আশা করি আমরাও কালকের মধ্যে দিয়ে দেব। কাল না হলে পরশুর মধ্যে দিতেই হবে। কাজগুলো কঠিন কিন্তু এগিয়ে নিতে হবে।

তিনি বলেন, রাজনীতি আর ব্যবসা এক জিনিস নয়। বঙ্গবন্ধুকে অনেকবার প্রধানমন্ত্রী বানাতে চেয়েছিল। কিন্তু মন্ত্রী হওয়ার জন্য তিনি রাজনীতি করেননি। মাথা কেনা সম্ভব হলে একাত্তরে স্বাধীনতা কোনোদিন সম্ভব হতো না। বঙ্গবন্ধুর একটি কথা ছিল, গরু-ছাগলের মাথা কেনা যায়, মানুষের মাথা কেনা যায় না।

ভোট কারচুপি নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ড. কামাল বলেন, ভোট কারচুপির আশঙ্কা তো সব দেশে সব নির্বাচনেই হয়। আমাদের এখানেও আশঙ্কা রয়েছে। অর্থ, অস্ত্র, ক্ষমতার মধ্য দিয়ে কেউ কিছু চাইলেই তো হবে না। আমরা ঐক্যের মধ্য দিয়ে এগিয়ে যাবে।

সভায় সাবেক অর্থমন্ত্রী শাহ এস এম কিবরিয়ার ছেলে রেজা কিবরিয়া, গণফোরামের নির্বাহী সভাপতি সুব্রত চৌধুরী, সাধারণ সম্পাদক মোস্তফা মহসিন মন্টুসহ অনেকে উপস্থিত ছিলেন।

আরও পড়ুন :

এমসি/পি

মন্তব্য করুন

daraz
  • রাজনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মিয়ানমারে গৃহযুদ্ধ : একদিনে বিজিপির আরও ২৪ সদস্য বাংলাদেশে
১১ এপ্রিল : ইতিহাসে আজকের এই দিনে
ড. কামাল আবদুল নাসেরের সঙ্গে নিউইয়র্ক প্রবাসীদের মতবিনিময়
X
Fresh