• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

‘হাসিনা অ্যা ডটারস টেল’ মুক্তি নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন: রিজভী

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৭ নভেম্বর ২০১৮, ১৯:২০
ফাইল ছবি

প্রধানমন্ত্রী শেখ হাসিনার জীবনী নির্ভর ‘হাসিনা অ্যা ডটারস টেল’ ডকুমেন্টারি ফিল্মটি বিভিন্ন হলে মুক্তি দেয়ায় আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে নির্বাচনী আচরণবিধি ভঙ্গের অভিযোগ করেছেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার জীবনী নির্ভর ‘হাসিনা অ্যা ডটারস টেল’ ডকুমেন্টারি ফিল্মটি বিভিন্ন হলে মুক্তি দেয়ায় আওয়ামী লীগ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে নির্বাচনী আচরণবিধি ভঙ্গের অভিযোগ করেছেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

শনিবার বিকেলে নয়াপল্টনে এক সংবাদ সম্মেলনে তিনি এ অভিযোগ করেন।

রুহুল কবির রিজভী বলেন, একের পর এক নির্বাচনী আচরণবিধি ভঙ্গ করছে আওয়ামী লীগ। প্রধানমন্ত্রী আচরণবিধি ন্যুনতম অনুসরণ করছেন না। এ বিষয়ে পুরোপুরি নির্বিকার সরকারের আজ্ঞাবহ নির্বাচন কমিশন।

তিনি বলেন, আচরণবিধিমালা ১৪ (২) ভঙ্গ করে শেখ হাসিনা গণভবনে আওয়ামী লীগের প্রার্থীদের সাক্ষাৎকার গ্রহণ করেছেন। এবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর নির্মিত প্রামাণ্য চিত্র ‘হাসিনা অ্যা ডটারস টেল’ ডকুমেন্টরি ফিল্মটি চারটি সিনেমা হলে মুক্তি দেয়া হয়েছে।

তিনি আরও বলেন, আগামী নির্বাচনে প্রধানমন্ত্রী একজন প্রার্থী। তিনি একজন রাজনৈতিক ব্যক্তিত্ব, সেই কারণে ইতিহাসের নানা ঘটনা, রাজনৈতিক প্রেক্ষাপট, ক্ষমতার পালাবদল, ব্যক্তি ও রাজনৈতিক জীবনের নানা অভিজ্ঞতা এবং দেশের সার্বিক পরিস্থিতি নিয়ে তার দৃষ্টিভঙ্গি এককেন্দ্রীকভাকে উপস্থাপন করা হয়েছে, যা আচরণবিধির চরম লঙ্ঘন।

রিজভী বলেন, আচরণবিধিতে বলা আছে এ ধরনের কোনও কর্মকাণ্ড পরিচালনা করা যাবে না। এতে প্রচারণা শুরুর আগেই নির্বাচনে প্রভাব বিস্তার করবে।

তিনি বলেন, ভোট গ্রহণের তিন সপ্তাহ পূর্বে কোনও প্রকার প্রচার শুরু করা যাবে না। একই সঙ্গে বিধিমালার ১০ (ঙ) ধারানুযায়ী, নির্বাচনী প্রচারণার জন্য প্রার্থীর ছবি বা প্রার্থীর পক্ষে প্রচারণামূলক কোনও বক্তব্য দেয়া যাবে না।

রিজভী বলেন, এই ডকুমেন্টরি ফিল্মটি কি প্রচারণামূলক নয়? বিধিমালার ৭-এ পোষ্টার ব্যবহারের বিধি-নিষেধও আছে। সেখানে বলা আছে-সিটি করপোরেশন এবং পৌর এলাকার কোথাও পোষ্টার সাঁটানোর কোনও সুযোগ নেই। অথচ ডকুফিল্মটি সিটি করপোরেশন এলাকায় অর্থাৎ সিনেমা হলগুলোয় প্রধানমন্ত্রীর ছবি সম্বলিত পোস্টারসহ রীতিমতো মহড়া আকারে প্রচারণা চালানো হচ্ছে।

এসএস

মন্তব্য করুন

daraz
  • রাজনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যে কারণে ৬৪ নেতাকে বিএনপির শোকজ
‘আ.লীগ সরকার তলে তলে দেশবিরোধী কাজ করছে’
‘চালের দাম কমানোর কথা বলে আরও বাড়িয়েছে সরকার’
ঈদের দিনও নেতাকর্মীদের ঘরে কান্নার রোল : রিজভী
X
Fresh