• ঢাকা মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮, ২৯ কার্তিক ১৪২৪

দাবি আদায়ে আসছে বিএনপির নতুন কর্মসূচি

মাইদুর রহমান রুবেল, আরটিভি
|  ১৮ অক্টোবর ২০১৮, ১৪:০৮ | আপডেট : ১৮ অক্টোবর ২০১৮, ১৪:৩১
সামনে নির্বাচন। সংসদ ভেঙে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগ না করলে আন্দোলনের মাধ্যমে সরকারকে দাবি মানতে বাধ্য করা হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন দলটির নীতিনির্ধারণী ফোরামের নেতা নজরুল ইসলাম খান। আর দলের ভাইস চেয়ারম্যান মোহাম্মদ শাহজাহান বলেছেন, সরকারের আচরণে নির্ভর করবে, আন্দোলন ধরন কেমন হবে।

তত্ত্বাবধায়ক সরকারের দাবি আদায় করতে না পেরে ২০১৪ সালে দশম জাতীয় সংসদ নির্বাচন বর্জন করে বিএনপি। যে কারণে নির্বাচনের সময় নিজ বাসায় অবরুদ্ধও হন খালেদা জিয়া। 

দাবি আদায়ে বারবার বিএনপির আন্দোলন প্রচেষ্টায় আসেনি সফলতা। বারবার ঈদের পর আন্দোলনের হুমকি দিলেও পাঁচ বছরেও আসেনি সেই ঈদ। 
 
এর মধ্যে দুর্নীতির দায়ে ৮ মাস সাজা ভোগ করছেন দলের প্রধান খালেদা জিয়া। ভারপ্রাপ্ত চেয়ারম্যান সাজা ও হুলিয়া মাথায় নিয়ে রয়েছেন লন্ডনে। 

একাদশ সংসদ নির্বাচন ঘনিয়ে আসলেও বিএনপির নেই দৃশ্যমান প্রস্তুতি। তবে দলের ভাইস চেয়ারম্যান মোহাম্মদ শাহজাহান বলেছেন, পরিস্থিতি অনুকূল না থাকায় গোপনে চলছে প্রস্তুতি। বর্তমান সরকার এবং নির্বাচন কমিশনের মাধ্যমে ন্যূনতম সুষ্ঠু নির্বাচন সম্ভব নয় বলে মনে করেন তিনি।

বারবার আওয়ামী লীগের পক্ষ থেকে আলোচনার সুযোগ না থাকার কথা বলা হলেও আলোচনার আশা দেখছেন, বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান। প্রশাসনকে অবৈধ সুবিধা দিয়ে সরকার বেশিদিন টিকতে পারবেনা বলেও মনে করেন তিনি।

আলোচনায় সমাধান না হলে, আন্দোলনের মাধ্যমে দাবি আদায়ের আশ্বাস দিচ্ছেন শীর্ষ নেতারা। আন্দোলন ক্রমান্বয়ে তীব্র হবে বলেও মনে করেন তারা। 

সংবিধানের দোহাই না দিয়ে মানুষের প্রয়োজনে সংবিধান সংশোধন করে একটি অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের ব্যবস্থা করতে পারলেই রাজনৈতিক সংকটের সমাধান বলেও মনে করেন বিএনপি নেতারা। 

 

আরও পড়ুন :

এসজে/এসএস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়