• ঢাকা মঙ্গলবার, ২০ নভেম্বর ২০১৮, ৬ অগ্রহায়ণ ১৪২৫

নির্বাচনে বিএনপির প্রার্থী সংকট নেই: মওদুদ

মাইদুর রহমান রুবেল
|  ০৮ অক্টোবর ২০১৮, ১৯:৪৩ | আপডেট : ০৮ অক্টোবর ২০১৮, ২১:২৭
আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের সময় ঘনিয়ে এলেও, নির্বাচনে যাওয়া না যাওয়ার বিষয়ে এখনও সিদ্ধান্তহীনতায় রয়েছে বিএনপি। তবে সিদ্ধান্ত হলে একদিনের মধ্যেই প্রার্থী তালিকা চূড়ান্ত করা সম্ভব বলে মনে করেন দলের নীতি নির্ধারকরা। তারা বলছেন, দলে কোনো প্রার্থী সংকট নেই। প্রতিটি আসনের বিপরীতে গড়ে ১০ জন প্রার্থী তৈরি রয়েছে।

নিরপেক্ষ সরকারের দাবি নিয়ে অনেকদিন ধরে আন্দোলন করে আসছে বিএনপি। দাবি পূরণ না হওয়ায় দশম জাতীয় সংসদ নির্বাচনও বর্জন করে দলটি। গত দুই বছর ধরে, পেশাজীবীদের মাধ্যমে আসনভিত্তিক প্রার্থী বাছাই করেছে দলটি। কারাগারে যাওয়ার আগে, দলের প্রধান বেগম খালেদা জিয়ার হাতে তালিকাটি থাকলেও কারাবন্দি হওয়ায় তা এখন দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের কাছে রয়েছে।

বিএনপির ভাইস চেয়ারম্যান মোহাম্মদ শাহজাহান বলেন, বিএনপির প্রার্থী নিয়ে কোনও সংকট নাই। আমাদের একই পদে একাধিক প্রার্থী রয়েছে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য।কিন্তু আমরা কেউ ব্যক্তি কেন্দ্রীক রাজনীতি করি না। আমরা দেশের স্বার্থে রাজনীতি করি। 

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে সরকারি দল মাঠে নামলেও, এখনো সাড়া নেই বিএনপিতে। পত্র-পত্রিকায় বিএনপি’র প্রার্থী তালিকা নিয়ে সংবাদ হলেও তা ঠিক নয় বলে জানালেন, স্থায়ী কমিটির এই সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ।

তিনি বলেন, বিএনপির প্রার্থী নির্ধারণ হয়েছে বলে পত্র পত্রিকায় যেসব খবর প্রকাশিত হয়েছে সেগুলো ভিত্তিহীন। বিএনপিতে এখনও প্রার্থী নিয়ে কোন কাজ হয় নাই।

মওদুদ আহমদ আরও বলেন, যারা এতোদিন বিএনপির সাথে কাজ করে এসেছে। তৃণমূল পর্যায়ে জনপ্রিয়তা রয়েছে। সুখে দুঃখে বিএনপির সাথে রয়েছে। সেইসব প্রার্থীকে খুঁজে বের করতে খুব বেশি সময় লাগবে না।বিএনপির নির্বাচন প্রার্থী নিয়ে কোন সংকট নাই। এক একটি পদে দশজন করে প্রার্থীর প্রতিদ্বন্দ্বিতা রয়েছে ।  

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ডা. আব্দুল মঈন খান বলেন,  জনগণের কাছে বিএনপির জনপ্রিয়তা থাকায় আসন্ন নির্বাচনে আলাদা করে কোন প্রস্তুতির দরকার নাই । আর নির্বাচনে অংশগ্রহণ করার জন্য প্রার্থীদের নিজ নিজ আসনে প্রস্তুতি আছে। প্রার্থীতা ঘোষণা করা হলে নতুন করে প্রস্তুতির কোন দরকার নেই। প্রার্থীরা মানসিকভাবে প্রস্তুত রয়েছে।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী বলেন, আওয়ামী লীগের নির্বাচনের প্রস্তুতি জনগণের বিপক্ষে । আমরা নির্বাচনে জনগণের পক্ষে প্রস্তুতি নিচ্ছি।   দলের প্রতি নিবেদিত নেতাদেরই মনোনয়ন দেয়া হবে।

নির্বাচনে অংশ নিলে বিএনপি’র লক্ষ্য হবে, সংখ্যাগরিষ্ঠ আসনে বিজয়ী হওয়া। তাই জয়ী হতে পারবেন এমন প্রার্থীদের মনোনয়ন দেয়ার কথা জানিয়েছেন নীতি নির্ধারকরা। 

আরও পড়ুন : 

আরসি/এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়