• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ভোটের হাওয়া

কক্সবাজার-৩: বিএনপিতে একক প্রার্থী, আওয়ামী লীগের একাধিক (ভিডিও)

সাইফুর রহিম শাহীন, কক্সবাজার

  ০২ অক্টোবর ২০১৮, ১৭:১০

পর্যটন রাজধানীখ্যাত কক্সবাজারের সদর-রামু আসনে বইছে নির্বাচনী হাওয়া। আওয়ামী লীগ-বিএনপি’র সম্ভাব্য প্রার্থীরা এরইমধ্যে মাঠ চষে বেড়াচ্ছেন। এ আসনে আওয়ামী লীগের মনোনয়ন দৌড়ে রয়েছেন বর্তমান এমপি ও তার পরিবারের দু’সদস্যসহ সাতজন প্রার্থী। তবে একক প্রার্থী নিয়ে এগোচ্ছে বিএনপি। আলোচনায় রয়েছে শরীক দলগুলোর প্রার্থীরাও।

সদর ও রামু উপজেলা নিয়ে গঠিত কক্সবাজার-৩ সংসদীয় আসন। ভোটার সংখ্যা চার লাখ ১৪ হাজার ৩৬ জন। জেলার প্রশাসনিক কর্মকাণ্ডের কেন্দ্রবিন্দু হওয়ায় আসনটি সব রাজনৈতিক দলের কাছেই সমান গুরুত্বপূর্ণ। এখানে রয়েছে পৃথিবীর বৃহত্তম সমুদ্র সৈকত, আন্তর্জাতিক বিমানবন্দর, শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামসহ নানা গুরুত্বপূর্ণ স্থাপনা।

এছাড়া দেশের পর্যটন শিল্পের সিংহভাগ রাজস্ব আসে এই আসন থেকে। তাই প্রতিটি সংসদ নির্বাচনে এই আসনটি সব রাজনৈতিক দলের জন্য হয়ে উঠে মর্যাদার লড়াই। ভোটাররা মনে করেন, গুরুত্বপূর্ণ এই আসনে যোগ্য প্রার্থী নির্বাচিত হলে পর্যটন শিল্প ও এলাকার সামগ্রিক উন্নয়নে তারা বাস্তবসম্মত ভূমিকা পালন করবেন।

১৯৯১ থেকে ২০০৮ পর্যন্ত সাল টানা চারবার এ আসনে বিজয়ী হন বিএনপি’র প্রার্থী। দশম জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী হয় আওয়ামী লীগ।

আসনটির বর্তমান সংসদ সদস্য আওয়ামী লীগের সাইমুম সরওয়ার কমল। আগামী নির্বাচনেও দলের মনোনয়ন পেতে চান তিনি। এর বাইরে দলটির টিকেট পেতে জোর তৎপরতা চালাচ্ছেন, কক্সবাজার পৌরসভার মেয়র মজিবুর রহমান, মহিলা আওয়ামী লীগ সভাপতি কানিজ ফাতেমা মোস্তাক ও বর্তমান এমপির পরিবারের দু’সদস্যসহ বেশ কয়েকজন। সরকারের উন্নয়ন কর্মকাণ্ডে সামনে রেখে জনগণের কাছে যাচ্ছেন তারা।

কক্সবাজার শহর স্বেচ্ছাসেবক লীগের সভাপতি আবদুর রহমান জানান, বিগত সাড়ে ৪ বছরে ব্যাপক উন্নয়নের মাধ্যমে কক্সবাজার সদর-রামুর চিত্র পাল্টে দিয়েছেন বর্তমান সাংসদ সাইমুম সরওয়ার কমল। তাই তার কোনও বিকল্প এই আসনে নেই। এবারো তাকে মনোনয়ন দিলে আমরা প্রধানমন্ত্রীকে এই আসনটি উপহার দিতে পারবো।
-------------------------------------------------------
আরও পড়ুন : কেউ কেউ বলে আমি আওয়ামী লীগ হয়ে গেছি: আল্লামা শফী
-------------------------------------------------------

কক্সবাজার জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, পৌর মেয়র ও মনোনয়ন প্রত্যাশী মুজিবুর রহমান বলেন, বিভিন্ন মেগা প্রকল্পসহ আওয়ামী লীগ সরকারের ব্যাপক উন্নয়নের ফলে ভোটাররা এই আসনে নৌকা প্রতীকে ভোট দেবেন। এছাড়া প্রধানমন্ত্রী যাকে মনোনয়ন দেবেন তার পক্ষে নেতাকর্মীরা একযোগে কাজ করবেন।

কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান ও মনোনয়ন প্রত্যাশী লে. কর্নেল (অব:) ফোরকান আহমদ বলেন, এলাকার উন্নয়ন করতে চাইলে নৌকা প্রতীকে ভোট দিতে হবে। এলাকার ভোটার ও প্রধানমন্ত্রী চাইলে তিনি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন।

বর্তমান সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল বলেন, বিগত সাড়ে ৪ বছরের উন্নয়ন ও জনগণের সঙ্গে সম্পৃক্ততার কারণে মানুষ নৌকা প্রতীকে ভোট দেবেন।

এদিকে এ আসনটিতে বিএনপি’র একক প্রার্থী হিসেবে উঠে এসেছে সাবেক এমপি ও বিএনপির কেন্দ্রীয় মৎস্যজীবী বিষয়ক সম্পাদক লুৎফুর রহমান কাজলের নাম। সমান সুযোগ ও নিরপেক্ষ নির্বাচন হলে বিএনপি বড় ব্যবধানে জিতবে বলে মনে করেন তিনি।

ভোটাররা বলছেন, একজন যোগ্য প্রার্থীই পর্যটন নগরীর পরিকল্পিত উন্নয়নে কার্যকর ভূমিকা পালন করতে সক্ষম হবে। কক্সবাজারকে পরিকল্পিত পর্যটন নগরী হিসেবে সাজাতে মেধাবী প্রার্থীকে এই আসনে মনোনয়ন দিতে হবে।

প্রার্থী মনোনয়নে ভুল করলে নির্বাচনে ভরাডুবির পাশাপাশি কক্সবাজার পর্যটন শিল্পেও নেমে আসতে পারে চরম বিপর্যয়। তাই সব রাজনৈতিক দল এ আসনে যোগ্য ও অভিজ্ঞ প্রার্থীকেই মনোনয়ন দেবে বলে স্থানীয়দের প্রত্যাশা।

আরও পড়ুন :

এসএস

মন্তব্য করুন

daraz
  • রাজনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়ায় বিএনপির ৯ নেতাকে শোকজ
টিপু-প্রীতি হত্যা: অভিযোগ গঠনের বিষয়ে আদেশ ২৯ এপ্রিল
উপজেলা পরিষদেও হচ্ছে ডামি নির্বাচন : রিজভী
যেকোনো উপায়ে ক্ষমতায় আসার জন্য মরিয়া বিএনপি: কাদের
X
Fresh