• ঢাকা সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১
logo

‘কর দিয়ে কালোটাকা সাদা করার সুযোগে দুর্নীতি আরও বাড়বে’

আরটিভি নিউজ

  ০৭ জুন ২০২৪, ১৯:৩৪
‘কর দিয়ে কালোটাকা সাদা করার সুযোগে দুর্নীতি আরও বাড়বে’
সংগৃহীত ছবি

কালোটাকা কর দিয়ে সাদা করার সযোগে দেশে দুর্নীতি আরও বাড়বে বলে জানিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার জমির উদ্দিন সরকার।

শুক্রবার (৭ জুন) জাতীয় প্রেস ক্লাবের আব্দুস সালাম হলে এক স্মরণসভায় তিনি এ কথা বলেন।

জমির উদ্দিন সরকার বলেন, বাজেটে লুটপাটের কালো টাকা ১৫ শতাংশ ট্যাক্স দিয়ে সাদা করার সুযোগ রাখা হয়েছে। দুর্নীতি করে টাকা রাখবে, আর সেই টাকা বাজেয়াপ্ত হবে না। কর দিয়ে যদি ওই টাকা সাদা করা যায় তাহলে তো দুর্নীতি আরও বৃদ্ধি পাবে।

তিনি বলেন, কালোটাকা সাদা করা সম্পর্কিত আইনটা করার সময় যেন অর্জন করা টাকা আর সংগ্রহ করা টাকার মধ্যে পার্থক্য থাকে।

এ সময় গণতন্ত্র পুনরুদ্ধার প্রসঙ্গে বিএনপির এই নেতা বলেন, ভোট দেওয়ার পরেও দেখা যায় আমরা হেরে যাচ্ছি। এটা কীভাবে সমাধান করবেন? এগুলো তো রুশ বিপ্লবের মতো। সেখানে শ্রমিকদের দিয়ে শ্রমিক আন্দোলন করিয়ে করানো হয়েছে।

জমির উদ্দিন বলেন, মধ্যবিত্ত সমাজের শিক্ষিত ব্যক্তিত্ব, ছাত্র সমাজ, যুব সমাজকে গণতন্ত্রের পুনরুদ্ধার নিশ্চিত করতে হবে। গণতান্ত্রিক প্রক্রিয়ায় ক্ষমতায় যেতে হবে। এ ছাড়া আমাদের অন্য কোনো পথ নেই।

তিনি আরও বলেন, গণতন্ত্র বাদ দিলে যে রাহাজানিটা হবে সেটা থামানোর জন্য বাংলাদেশে এখনও সেরকম শ্রমিক আন্দোলন গড়ে ওঠেনি। কাজেই গণতন্ত্র পুনরুদ্ধার করতে হলে প্রত্যেককে রাজনীতিতে অংশগ্রহণ করতে হবে।

বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য বলেন, চারটা নির্বাচনে বিএনপি কিছু করেনি, আবার করেছেও। মানুষ ভোট দিয়েছে, কিন্তু ভোট পাইনি। বিএনপির মতো একটা পার্টি তার একজনও নির্বাচিত হবে না এটা কি বিশ্বাস করা যায়?

মন্তব্য করুন

daraz
  • রাজনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
খালেদা জিয়ার শারীরিক অবস্থা নিয়ে ২৪ ঘণ্টার আগে কিছু বলা যাচ্ছে না
কাঁদলেন ফখরুল, চাইলেন দোয়া
বেনজীরকে আর সময় নয়, আইন অনুযায়ী ব্যবস্থা: দুদক
হাজির না হয়ে বেনজীরের লিখিত বক্তব্য দুদকে