• ঢাকা বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ৩ শ্রাবণ ১৪৩১
logo

বাজেট নিয়ে শনিবার আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানাবে আ.লীগ

আরটিভি নিউজ

  ০৭ জুন ২০২৪, ১২:২৮
বাজেট
ছবি: আরটিভি

প্রস্তাবিত ২০২৪-২৫ অর্থ বছরের বাজেট নিয়ে আগামীকাল শনিবার আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানাবে আওয়ামী লীগ। একইসঙ্গে বিরোধীদের প্রতিক্রিয়ারও জবাব দেওয়া হবে।

শুক্রবার (৭ জুন) ঐতিহাসিক ছয় দফা দিবস উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানোর পর এ কথা জানান দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আজকের প্রসঙ্গটা অন্য দিকে নেবেন না। বাজেট নিয়ে আগামীকাল প্রতিক্রিয়া দেব। বৃহস্পতিবার আমি একটা প্রতিক্রিয়া দিয়েছি। বার বার প্রতিক্রিয়া দেওয়া ঠিক না। (বিরোধীরা) যা বলছে আগামীকাল (শনিবার) জবাব দেব।

এ সময় ৬ দফার গুরুত্ব তুলে ধরে সেতুমন্ত্রী বলেন, এই ৬ দফা বাস্তবায়নে বঙ্গবন্ধুর আহ্বানে ১৯৬৬ সালের ৭ জুন সারাদেশে হরতাল পালিত হয়। সেই হরতালে তেজগাঁওয়ের শ্রমিক নেতা মনু মিয়াসহ সারাদেশে বেশ কয়েকজন নিহত হন। ঘটনার পরম্পরায় ৬ দফার ভিত্তিতে ১১ দফা শুরু। যার প্রেক্ষিতে স্বাধীনতা আন্দোলন হয়েছে। এ কারণে ছয় দফার গুরুত্ব অনেক।

তিনি বলেন, স্বাধিকার-সংগ্রামের চূড়ান্ত পর্যায়ে এই শোক দিবস ৭৫-এর পর নিষিদ্ধ করে দেওয়া হয়। যারা নিষিদ্ধ করে দেয় তারা ৭৫ এর খুনের সঙ্গী। তারা শুধু বঙ্গবন্ধুকে হত্যা করেনি, তারা হত্যা করতে চেয়েছিল স্বাধীনতার ইতিহাসকে।

তিনি আরও বলেন, ১৯৬২ সালে পাক-ভারত যুদ্ধে পূর্ব বাংলার কোনো নিরাপত্তা ছিল না। এই ৬ দফা আমাদের ইতিহাসের বাক পরিবর্তন করেছে। অথচ ১৯৭৫ সালের পর ৭ জুন, ৭ মার্চ এই সব দিবস নিষিদ্ধ করে দেওয়া হয়। যারা নিষিদ্ধ করে দেয় তারা দেশের স্বাধীনতা মানে না।

এর আগে বৃহস্পতিবার ‘সুখী, সমৃদ্ধ, উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে অঙ্গীকার’ শিরোনামে ২০২৪-২৫ অর্থবছরের জন্য ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকার বাজেট পেশ করা হয়। বাজেট পেশ করেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। বাংলাদেশের ইতিহাসে এটি ৫৩তম জাতীয় বাজেট এবং আওয়ামী লীগ সরকারের ৬ মেয়াদের ২৬তম বাজেট।

মন্তব্য করুন

  • রাজনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কোটা আন্দোলনে নিহতদের জন্য দেশব্যাপী গায়েবানা জানাজার নির্দেশ কাদেরের
বগুড়ায় আওয়ামী লীগের অফিস ভাঙচুর
আড়াইহাজারে গৃহবধূকে ধর্ষণচেষ্টা, আ.লীগ নেতা গ্রেপ্তার
‘সকল ধর্মের নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করেছে আ.লীগ’