• ঢাকা রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
logo

বিদ্যুতের মূল্যবৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভের ডাক বাসদের

আরটিভি নিউজ

  ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ২৩:০৫
বিদ্যুৎ
সংগৃহীত

গ্যাস ও বিদ্যুতের দাম বৃদ্ধি জনগণের জীবনকে আরও ভোগান্তির মধ্যে ফেলবে বলে জানিয়েছে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল বাসদ। একইসঙ্গে দলটি সমন্বয়ের নামে বিদ্যুতের দাম বৃদ্ধির সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানিয়েছে।

এ দাবি না মানলে আগামী ১ মার্চ দেশব্যাপী বামজোট আহুত বিক্ষোভ পালন করবে। এ কর্মসূচি সফল করতে রাজপথে নেমে আসতে দেশবাসীর প্রতি আহ্বান জানায় দলটি।

বুধবার (২৮ ফেব্রুয়ারি) সংবাদ মাধ্যমে বাসদের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক বজলুর রশীদ ফিরোজের পাঠান এক বিবৃতিতে এ দাবি জানায়।

বর্তমান সরকার ক্ষমতায় আসার পর ২০১০ সাল থেকে সমন্বয়ের নামে পর্যায়ক্রমে ১৫ বার বিদ্যুতের দাম বাড়িয়েছে দাবি করে বিবৃতিতে বলা হয়, সর্বশেষ গত বছরের ২৮ ফেব্রুয়ারি নির্বাহী আদেশে বিদ্যুতের দাম বাড়ানো হয়েছিল। তখন ডলারের সঙ্গে টাকার মূল্যমানের হ্রাসের যে অজুহাত দেওয়া হয়েছে। আমদানি রপ্তানির নামে ডলার পাচার, ব্যাংকের টাকা আত্মসাতের সঙ্গে সাধারণ মানুষ জড়িত নয়। অথচ এর দায় বহন করতে হচ্ছে সাধারণ মানুষকেই। ২০০ ইউনিটের নিচে ৩৪ পয়সা এবং বেশি ব্যবহারকারীদের ৭০ পয়সা প্রতি ইউনিট বিদ্যুতের মূল্যবৃদ্ধি নিম্ন আয়ের মানুষদের দুর্ভোগ যেমন বাড়াবে, তেমনি সরকার ও লুটপাটকারীদের দায় এড়ানোর পথ তৈরি করবে।

আমরা বহু দিন থেকে বলে আসছি, বিদ্যুৎ ও জ্বালানিখাতসহ অন্যান্যক্ষেত্রে চলমান দুর্নীতি ও অপচয় রোধ করলে এবং তেলভিত্তিক বিদ্যুৎ উৎপাদন না করে গ্যাস ও নবায়নযোগ্য জ্বালানি ব্যবহার করলে বিদ্যুতের দাম না বাড়িয়েও কম দামে বিদ্যুৎ দেয়া সম্ভব। তাছাড়া সক্ষমতা থাকা সত্ত্বেও সরকারি বিদ্যুৎকেন্দ্রে উৎপাদন না করে ফার্নেস অয়েল ভিত্তিক বেসরকারি বিদ্যুতকেন্দ্র থেকে বিদ্যুৎ ক্রয় ও অলস বসিয়ে রেখে হাজার হাজার কোটি টাকা ক্যাপাসিটি চার্জ বাবদ ভর্তুকি দেওয়ার ভুল নীতি অনুসরণ, দুর্নীতিবাজদের প্রশ্রয় দেওয়া বন্ধ না করে নানা অজুহাতে বিদ্যুতের দাম দফায় দফায় বাড়িয়ে জনদুর্ভোগ বৃদ্ধি সরকারের দুর্নীতিবাজ তোষণের ফল।

বিদ্যুৎসহ জ্বালানির মূল্যবৃদ্ধির বিরুদ্ধে নাগরিক প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানিয়ে বলা হয়, অবিলম্বে বিদ্যুৎ ও গ্যাসের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত বাতিল করে সবক্ষেত্রে দুর্নীতি ও অপচয় রোধে কার্যকর পদক্ষেপ নিতে হবে। একইসঙ্গে সরকারের সব ধরনের অনিয়ম ও স্বৈরতান্ত্রিক সিদ্ধান্তের বিরুদ্ধে গণআন্দোলন গড়ে তোলার জন্য সর্বস্তরের জনগণের প্রতি আহ্বান জানানো হচ্ছে। বিদ্যুৎসহ জ্বালানির মূল্যবৃদ্ধির প্রতিবাদে আগামী ১ মার্চ দেশব্যাপী বামজোট আহুত বিক্ষোভ কর্মসূচি সফল করতে রাজপথে নেমে আসতে দেশবাসীর প্রতি আহ্বান জানানো হচ্ছে।

মন্তব্য করুন

daraz
  • রাজনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গাজায় বর্বরতা, বিশ্বজুড়ে ইসরায়েলবিরোধী বিক্ষোভ
হল না ছাড়ার ঘোষণা চুয়েট শিক্ষার্থীদের, অবরুদ্ধ উপাচার্য
আন্দোলনের জেরে চুয়েট বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ
ইসরায়েলবিরোধী বিক্ষোভে উত্তাল মার্কিন বিশ্ববিদ্যালয়গুলো, গণগ্রেপ্তার
X
Fresh