• ঢাকা রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
logo

শরীফার গল্প নিয়ে সংসদে যা বললেন চুন্নু

আরটিভি নিউজ

  ০৪ ফেব্রুয়ারি ২০২৪, ২১:১০
শরীফার গল্প নিয়ে সংসদে যা বললেন চুন্নু
ফাইল ছবি

সপ্তম শ্রেণির পাঠ্যবইয়ের ‘শরীফার গল্প’ নিয়ে সম্প্রতি দেশে আলোচনা-সমালোচনার ঝড় ওঠে। ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক আসিফ মাহতাব ওই বইয়ের দুটি পাতা ছিঁড়ে আলোচনার জন্ম দেন। এজন্য তাকে চাকরিও হারাতে হয়েছে। বিষয়টি এবার সংসদে তুললেন জাতীয় সংসদে বিরোধীদলীয় চিফ হুইপ মুজিবুল হক চুন্নু।

রোববার (৪ ফেব্রুয়ারি) দ্বাদশ জাতীয় সংসদের অধিবেশনে পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে তিনি বলেন, ট্রান্সজেন্ডার ধারণাটি ইসলাম ধর্মের সঙ্গে সাংঘর্ষিক। তাই পাঠ্যবই থেকে এ সংক্রান্ত দুই লাইন প্রত্যাহার করে নেওয়া উচিৎ।

মুজিবুল হক চুন্নু বলেন, থার্ড জেন্ডার বা তৃতীয় লিঙ্গ এবং হিজড়ার মধ্যে পার্থ্যক্যটা কী? নিজেকে নিজের জন্মগত লিঙ্গ বাদে অন্য কোনো লিঙ্গ মনে করাটাই ট্রান্সজেন্ডার। বিষয়টি পুরোপুরি মানসিক। হিজড়ারা হলেন থার্ড জেন্ডার। বিষয়টি জন্মগত, এটি মানসিক ও শারীরিক উভয় ক্ষেত্রে প্রযোজ্য। তারাই থার্ড জেন্ডার বা তৃতীয় লিঙ্গ হিসেবে পরিচিত। কিন্তু ট্রান্সজেন্ডার ধারণাটি থার্ড জেন্ডার হিসেবে চালিয়ে আমাদের পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করার উদ্দেশ্য কোনো ক্রমেই ভালো বলে আমরা মনে করছি না।

তিনি আরও বলেন, ট্রান্সজেন্ডার ধারণাটি ইসলামি ধর্মের সঙ্গে সাংঘর্ষিক বলে অনেক ইসলামি চিন্তাবিদ তাদের মতামত দিয়েছেন। কিন্তু হিজড়া নিজ থেকে হয় না। জন্ম থেকে তারা হিজড়া। আল্লাহ তাদের হিজড়া হিসেবে সৃস্টি করেছেন। তাদের অধিকার রাষ্ট্র ও ধর্ম স্বীকার করে।

জাতীয় পার্টির এই নেতা বলেন, দেশের ধর্মপ্রাণ মুসলমানদের প্রতি শ্রদ্ধা রেখে ক্লাস সেভেনের পাঠ্যপুস্তক থেকে শরীফার গল্পের মাত্র দুটি লাইন প্রত্যাহার করুন। তাহলেই এ বিষয়ে আর কোনো অবজেকশন থাকবে না। এই দুইটি লাইন প্রত্যাহার করলে বিতর্ক থাকে না।

উল্লেখ্য, গত ১৯ জানুয়ারি রাজধানীতে একটি সেমিনারে সপ্তম শ্রেণির পাঠ্যবইয়ে ট্রান্সজেন্ডার একটি গল্পের (শরীফার গল্প) পাতা জনসম্মুখে ছিঁড়ে ফেলেন শিক্ষক আসিফ মাহতাব। বইয়ে ট্রান্সজেন্ডারের গল্প ঢুকিয়ে শিক্ষার্থীদের মগজধোলাই করা হচ্ছে বলে অভিযোগ তোলেন তিনি।

মন্তব্য করুন

daraz
  • রাজনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পাকিস্তানের সংসদ ভবনে জুতা চুরি, খালি পায়ে ফিরলেন এমপিরা
‘সংসদ সদস্য কোনো প্রার্থীর নির্বাচনী প্রচারণায় যেতে পারবেন না’
সংসদ সদস্যের গাড়িতে হামলা, যুবক আটক
সংসদ এলাকায় ড্রোন, মুচলেকায় ছাড়া পেলেন সাবেক এমপি পুত্র
X
Fresh