• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

রাষ্ট্রের ৩ সর্বোচ্চ পদের প্রস্তাবক ছিলেন ওবায়দুল কাদের, জানালেন অনুভূতি

আরটিভি নিউজ

  ৩০ জানুয়ারি ২০২৪, ২০:১৬
ফাইল ছবি

রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও স্পিকার শিরীন শারমিন চৌধুরী- রাষ্ট্রের সর্বোচ্চ এই তিনটি পদেরই প্রস্তাবক ছিলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এ নিয়ে নিজের অনুভূতির কথা জানালেন তিনি।

মঙ্গলবার (৩০ জানুয়ারি) দ্বাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন মুলতবির পর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এমন কথা বলেন।

সেতুমন্ত্রী বলেন, আমি চিন্তা করে দেখলাম তিনটি প্রধান পদের প্রস্তাবক ছিলাম আমি। সেটা হলো- রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও সবশেষে স্পিকার।

এ সময় বিরোধী দলের ভূমিকা কী হবে, জানতে চাইলে আওয়ামী লীগের এই সাধারণ সম্পাদক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাদেরকে সমালোচনা করার জন্য বলেছেন। তারা প্রয়োজনে সরকারের সমালোচনা করবেন। এখানে বিভ্রান্তির কিছু নেই। বিরোধী দল মানে বিরোধী দল, তারা সমালোচনা করতে পারবেন।

সবচেয়ে ছোট বিরোধী দল :
দেশের ইতিহাসে সবচেয়ে কম সংখ্যক মাত্র ১১ এমপি নিয়ে সংসদে বিরোধী দলের ভূমিকা রাখবে জাতীয় পার্টি। আসন বণ্টনের হিসেবে তারা আরও দুটি সংরক্ষিত নারী আসন পাবে।

বাংলাদেশের সংসদীয় ইতিহাসের দিকে তাকালে দেখা যায়, ১ম ও ৬ষ্ঠ সংসদে কোনো বিরোধী দল ছিল না। আর এতদিন বিরোধী দলের সবচেয়ে কম সদস্য থাকার নজির ছিল চতুর্থ সংসদে। সেবার আ স ম আবদুর রবের নেতৃত্বে সম্মিলিত বিরোধী দলের আসন ছিল ১৯টি।

সর্বোচ্চ সংখ্যক স্বতন্ত্র এমপি :
দ্বাদশ সংসদে সবচেয়ে আলোচিত হচ্ছেন স্বতন্ত্র এমপিরা। নতুন নজির বা প্রথমবারের মতো সর্বোচ্চ সংখ্যক মোট ৬২ জন স্বতন্ত্র এমপি সংসদে অবস্থান করবেন। দেশের সংসদীয় ইতিহাসে এবারই এমন অবস্থা দেখা যাবে।

নির্বাচনে রাজনৈতিক দল হিসেবে দ্বিতীয় স্থানে থাকা জাতীয় পার্টির তুলনায় স্বতন্ত্রদের সংখ্যা প্রায় ছয় গুণ বেশি, এমন রেকর্ডও এবারই প্রথম।

মন্তব্য করুন

daraz
  • রাজনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ধর্মীয় অনুভূতিতে আঘাত দিয়ে পোস্ট, যুবককে পিটুনি
এক ম্যাচে ৩১ গোল হজম করার অনুভূতি জানালেন গোলকিপার
আ.লীগের পক্ষ থেকে দেশবাসীকে কাদেরের ঈদের শুভেচ্ছা 
বিএনপি ক্ষমতায় গেলে গোটা দেশ গিলে খাবে : কাদের
X
Fresh