• ঢাকা সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
logo

খুনি নূর চৌধুরীকে ফেরাতে আলোচনা হয়েছে : পররাষ্ট্রমন্ত্রী

আরটিভি নিউজ

  ২৯ জানুয়ারি ২০২৪, ২৩:১৩
ড. হাছান মাহমুদ
ছবি : সংগৃহীত

বঙ্গবন্ধু হত্যা মামলার মৃত্যুদণ্ডপ্রাপ্ত এবং আত্মস্বীকৃত খুনি নূর চৌধুরীকে কানাডা থেকে ফিরিয়ে আনতে দেশটির হাইকমিশনারের সঙ্গে আলোচনা হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

সোমবার (২৯ জানুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ে ঢাকায় নিযুক্ত কানাডার হাইকমিশনার লিলি নিকোলসের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে তিনি এ তথ্য জানান।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু হত্যা মামলার আসামি নূর চৌধুরীকে ফেরত পাঠানোর বিষয়ে আলোচনা হয়েছে। কানাডায় মৃত্যুদণ্ড নেই, সেটি একটি অসুবিধা বলে আমাকে হাইকমিশনার জানিয়েছেন। আমি দ্বিপক্ষীয় প্রক্রিয়ার জন্য অনুরোধ করেছি। কানাডার হাইকমিশনার বিষয়টি তার সরকারকে জানাবেন বলে জানিয়েছেন।

তিনি বলেন, বাংলাদেশ থেকে আরও অভিবাসী নেওয়ার জন্য ‘প্রিফারেন্সিয়াল’ ব্যবস্থা গ্রহণ, বিশেষ করে কৃষি খাতে নেওয়ার জন্য এবং এ দেশের শিক্ষার্থীদের কানাডার স্টুডেন্টস ডিরেক্ট স্কিমের (এসডিএস) অন্তর্ভুক্ত করার বিষয়ে হাইকমিশনারের সঙ্গে আলোচনা হয়েছে।

তিনি আরও বলেন, নির্বাচন নিয়ে কানাডার হাইকমিশনারের সঙ্গে কোনো আলোচনা হয়নি। নতুন সরকারের সঙ্গে সহযোগিতা বাড়ানোর বিষয়ে কথা হয়েছে। আর মানবাধিকার একটি বিশ্বজনীন ইস্যু। এটি নিয়ে প্রতিটি রাষ্ট্রই কাজ করছে।

উল্লেখ্য, বঙ্গবন্ধু হত্যার সঙ্গে জড়িত বিদেশে পলাতক আসামিদের দেশে ফিরিয়ে এনে শাস্তি কার্যকর করার চেষ্টা চালিয়ে যাচ্ছে সরকার। কানাডা থেকে নূর চৌধুরীকে ফিরিয়ে আনতে কয়েক বছর ধরে জোর তৎপরতা চালানো হচ্ছে।

মন্তব্য করুন

daraz
  • রাজনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
অস্ত্র নয়, কৃত্রিম বুদ্ধিমত্তার প্রয়োগ হোক মানুষের কল্যাণে : পররাষ্ট্রমন্ত্রী
বঙ্গবন্ধুর জীবন ও দর্শন সম্পর্কে প্রবাসীদের জানানোর আহবান 
ভিয়েনায় বঙ্গবন্ধুর আবক্ষ ভাস্কর্য উন্মোচন
টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে শিল্পী সমিতির শ্রদ্ধা
X
Fresh