• ঢাকা শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
logo

ক্রমাগত বিভ্রান্তি ছড়ানোর চেষ্টা করছে বিএনপি

আরটিভি নিউজ

  ২৬ জানুয়ারি ২০২৪, ২০:৫৩
ক্রমাগত বিভ্রান্তি ছড়ানোর চেষ্টা করছে বিএনপি
ফাইল ছবি

কখনও জাতিসংঘের চিঠিকে মিথ্যা দাবি করে, কখনও সংসদে ৬৪৮ এমপি রয়েছে দাবি করে বিএনপি নেতারা বিভ্রান্তি ছড়ানোর চেষ্টা করছে। ডিজইনফরমেশন ছড়ানোর অভিযোগে তাদেরকে অভিযুক্ত করা যেতে পারে বলে মনে করছেন বিশ্লেষকরা। তারা বলছেন, রাজনীতির মাঠে যেটা ঘটেনি সেটা উল্লেখ করে তথ্যবিভ্রাট করা উচিত না। বিএনপি নির্বাচনে না গিয়ে ভুল করেছে। এখন যখন সরকার গঠন হয়ে গেছে তখন তারা ভুল রাজনীতির অংশ হিসেবে অসত্য তথ্য ছড়িয়ে বিভ্রান্তি সৃষ্টি করছে।

বর্তমান সংসদে ৬৪৮ জন শপথ নেওয়া এমপি রয়েছেন বলে দাবি করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি বলেন, দেশের আইন বিশেষজ্ঞরা বলছেন, এই মুহূর্তে একাদশ সংসদের ৩৫০ জন আর দ্বাদশ সংসদের ২৯৮ জনসহ মোট ৬৪৮ জন শপথ নেওয়া এমপি রয়েছেন। এখন রাষ্ট্রপতি সংসদ অধিবেশন ডাকলে দুই সংসদের সদস্যরাই তাতে যোগ দিতে পারেন। অথচ এটি সাংবিধানিকভাবে অবৈধ।

তাদের এমন একটা ইস্যু উত্থাপন মোটেও ‘সোজা পথে’ দেখতে পাচ্ছেন না বিশ্লেষকরা। এদিকে সরকারের পক্ষ থেকে আইনমন্ত্রী বৃহস্পতিবার এটি নিয়ে কথাও বলেছেন। তিনি জানান, এখন দেশে ৬৪৮ জন সংসদ সদস্য (এমপি) রয়েছেন বলে যে আলোচনা চলছে, তা নীতি-নির্ধারকরা চাইলে সংবিধানের আলোকে স্পষ্ট করার উদ্যোগ নেওয়া হবে। এখন যা হয়েছে সবকিছুই সাংবিধানিক।

তিনি আরও বলেন, সংবিধানে এখন যা আছে, সেভাবেই দেশ চলছে। এটা চতুর্দশ সংশোধনীতে সংযোজন করা হয়েছিল।

এদিকে টানা চতুর্থ মেয়াদে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়ে গত ১৮ জানুয়ারি চিঠি লেখেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। অথচ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ জয়ী হওয়া আওয়ামী লীগ সরকারকে স্বাগত জানিয়ে জাতিসংঘের দেওয়া চিঠির সত্যতা নিয়ে গত ২০ জানুয়ারি প্রশ্ন তোলেন বিএনপি নেতারা। তাদের দাবি, চিঠির ভাষায় নানা অসঙ্গতি দেখা রয়েছে। এসব অসঙ্গতির জবাব চায় দলটি। তারা বিশ্বাসই করতে চাননি যে জাতিসংঘ বাংলাদেশ সরকারকে চিঠি লিখতে পারে। তাদের সেই দাবির অসত্যতাও এরই মধ্যে প্রমাণ হয়ে গেছে।

গত ২২ জানুয়ারি জাতিসংঘের নিয়মিত ব্রিফিংয়ে এক সাংবাদিক জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের মুখপাত্র স্টিফেন ডুজারিককে প্রশ্ন করেন এবং শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়ে জাতিসংঘের দেওয়া চিঠির বিষয়ে জানতে চান। জবাবে স্টিফেন ডুজারিক বলেন, জাতিসংঘ মহাসচিব শেখ হাসিনার কাছে অভিনন্দন বার্তা পাঠিয়েছেন। প্রথা অনুযায়ী বিভিন্ন দেশের সরকারপ্রধান বা রাষ্ট্রপ্রধানরা পুনর্নির্বাচিত হলে মহাসচিব এরকম চিঠি পাঠান।

বিশ্লেষকরা বলছেন, জাতিসংঘের মত সংস্থার চিঠি নিয়ে এ ধরনের সন্দেহ প্রকাশ করে নিজেদের দৈন্য প্রকাশ করেছে বিএনপি। মহাসচিবের চিঠি পাঠানোর কথা স্বীকারের মধ্য দিয়ে বিএনপির রাজনীতি আবারও প্রশ্নবিদ্ধ হয়েছে।

একের পর এক ইস্যু তৈরি করতে গিয়ে জনগণের আস্থার জায়গা থেকে বিএনপি সরে যাচ্ছে উল্লেখ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. জিয়া রহমান বলেন, তারা নির্বাচনের পরে দল গোছানো এবং জনগণের ইস্যুতে কথা বলার জায়গা তৈরি না করে সরকারের বিরোধিতা ও নেতিবাচক ইমেজ তৈরির চেষ্টায় নানা কূটচাল দিচ্ছে। এটা একেবারেই অগ্রহণযোগ্য। এটা অনেকটা অন্যের নাক কেটে নিজের যাত্রাভঙ্গের মত। এভাবে তারা যদি ক্ষমতায় আসার পরিবেশ তৈরি করতে পারবে বলে মনে করে, সেটাও হবে ভুল ধারণা।

মন্তব্য করুন

daraz
  • রাজনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জনগণের ম্যান্ডেট নিয়েই আ.লীগ রাষ্ট্র পরিচালনা করছে: কাদের
বিয়েবাড়িতে কাজীর সহকারীকে থাপ্পড় বিএনপি নেতার, অতঃপর...  
সিসিইউ থেকে কেবিনে খালেদা জিয়া
বিএনপির ৬১ নেতাকে শোকজ, জবাবের সময় ৪৮ ঘণ্টা
X
Fresh