• ঢাকা বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
logo

আগের মন্ত্রণালয়ে বহাল যারা

আরটিভি নিউজ

  ১২ জানুয়ারি ২০২৪, ০০:০০
আগের মন্ত্রণালয়ে বহাল যারা
ছবি : সংগৃহীত

বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ৫ম বার সরকার গঠন করল বাংলাদেশ আওয়ামী লীগ। নতুন সরকারের জন্য ৩৬ সদস্যের মন্ত্রিসভা গঠন করা হয়েছে। মন্ত্রিসভার ৩৬ সদস্যের মধ্যে আগের মন্ত্রিসভা থেকে ১৭ জনকে নেওয়া হয়েছে। এরমধ্যে একই মন্ত্রণালয় ও বিভাগে রাখা হয়েছে ১৫ জনকে। আর দুইজন পেয়েছেন নতুন মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (১১ জানুয়ারি) মন্ত্রী-প্রতিমন্ত্রীদের দায়িত্ব বণ্টন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ বিষয়ে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

আগের মন্ত্রণালয়ে বহাল যারা : মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ে আ ক ম মোজাম্মেল হক, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ে ওবায়দুল কাদের, আইন মন্ত্রণালয়ে আনিসুল হক, শিল্প মন্ত্রণালয়ে নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আসাদুজ্জামান খান, স্থানীয় সরকার মন্ত্রণালয়ে মো. তাজুল ইসলাম, খাদ্য মন্ত্রণালয়ে সাধন চন্দ্র মজুমদার, ধর্ম মন্ত্রণালয় ফরিদুল হক খান, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ে ইয়াফেস ওসমান (টেকনোক্র্যাট), জনপ্রশাসন মন্ত্রণালয়ে ফরহাদ হোসেন ও শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে মহিবুল হাসান চৌধুরীকে।

এছাড়া প্রতিমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়েছে- বিদ্যুৎ বিভাগে নসরুল হামিদ, নৌপরিবহন মন্ত্রণালয়ে খালিদ মাহমুদ চৌধুরী, ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ে জুনাইদ আহমেদ পলক এবং জাহিদ ফারুককে পানিসম্পদ মন্ত্রণালয়েই রাখা হয়েছে।

নতুন মন্ত্রণালয় পেলেন যারা: তথ্য ও সম্প্রচার মন্ত্রী মোহাম্মদ হাছান মাহমুদকে পররাষ্ট্র মন্ত্রণালয় এবং শিক্ষামন্ত্রী দীপু মনিকে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রী করা হয়েছে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২২২ আসনে জয়লাভ করে একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে বাংলাদেশ আওয়ামী লীগ। গতকাল ১০ জানুয়ারি শপথ নেন নতুন সংসদ সদস্যরা। শপথ নেওয়ার পর আওয়ামী লীগের সংসদ সদস্যরা সর্বসম্মতিক্রমে দলীয় সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে তাদের সংসদীয় দলের নেতা নির্বাচিত করেন।

সংসদ নেতা হওয়ার পর বুধবার( ১০ জানুয়ারি) বিকেলে সংসদ সদস্যদের আস্থাভাজন ব্যক্তি হিসেবে শেখ হাসিনাকে প্রধানমন্ত্রী নিয়োগ করেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। শেখ হাসিনাকে নতুন সরকার গঠনের আহ্বান জানান রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

এরপর প্রধানমন্ত্রী মন্ত্রিসভা গঠন এবং বুধবার সন্ধ্যায় মন্ত্রী-প্রতিমন্ত্রীদের তালিকা নিয়ে রাষ্ট্রপতির সঙ্গে দেখা করেন। প্রধানমন্ত্রী গঠিত মন্ত্রিসভায় সম্মতি জ্ঞাপন করেন রাষ্ট্রপতি। পরে মন্ত্রিসভার ওই তালিকা মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হয়।

বুধবার রাতে সচিবালয়ে অনুষ্ঠিত এক ব্রিফিংয়ে তালিকায় থাকা ২৫ মন্ত্রী ও ১১ প্রতিমন্ত্রীর নাম প্রকাশ করেন মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মাহবুব হোসেন। ওই তালিকার কপি তিনি সাংবাদিকদের কাছে হস্তান্তর করেন।

বৃহস্পতিবার (১১ জানুয়ারি) বিকেলে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ৩৬ জন মন্ত্রী-প্রতিমন্ত্রীকে নিয়োগ দিয়েছেন মর্মে প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ।

প্রসঙ্গত, গত ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে আওয়ামী লীগ ও জাতীয় পার্টিসহ ২৮টি রাজনৈতিক দল অংশ নেয়। দেশের প্রধান বিরোধী দল বিএনপি ও তাদের জোটসঙ্গীরা নির্বাচনে অংশ নেয়নি। তারা শেখ হাসিনার পদত্যাগ এবং নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩০০ আসনের মধ্যে ২৯৯টি আসনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। এর মধ্যে একটি আসনের ফল স্থগিত রাখা হয়েছে। বাকি ২৯৮টি আসনের ফলাফল প্রকাশ করে নির্বাচন কমিশন। এর মধ্যে ২২২ আসনে জয় পায় আওয়ামী লীগ। জাতীয় পার্টি পায় ১১টি আসন। বাকি ৬৫ আসনের মধ্যে ৬২টিতে জয় পেয়েছেন স্বতন্ত্র প্রার্থীরা। আর একটি করে আসন পেয়েছে জাসদ, ওয়ার্কার্স পার্টি ও কল্যাণ পার্টি।

মন্তব্য করুন

daraz
  • রাজনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নির্বাচনের প্রস্তুতি ও প্রচারণা দেখতে আ.লীগকে বিজেপির আমন্ত্রণ
আ.লীগের বৈঠক : মন্ত্রী-এমপির স্বজনদের ভোট করার বিষয়ে যা জানা গেল
‌‘উপজেলা নির্বাচন নিয়ে কার্যনির্বাহী কমিটির বৈঠকে আলোচনা হয়নি’
অতি বাম-ডান মিলে সরকার উৎখাতে কাজ করছে : প্রধানমন্ত্রী
X
Fresh