Mir cement
logo
  • ঢাকা মঙ্গলবার, ১৭ মে ২০২২, ৩ জ্যৈষ্ঠ ১৪২৯

বাংলাদেশ শ্রীলঙ্কার মতো হওয়ার কোনো সম্ভাবনা নেই : পরিকল্পনামন্ত্রী

মালা পরিয়ে না আনা পর্যন্ত বাংলাদেশ শ্রীলঙ্কা হবে না: পরিকল্পনামন্ত্রী

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, বিএনপি বলছে বাংলাদেশের অবস্থা শ্রীলঙ্কার মতো হবে, এসব কিচ্ছুই হবে না। যদি না শ্রীলঙ্কাকে মালা দিয়ে এখানে (বাংলাদেশে) বয়ে আনা হয়। সেটা অন্য বিষয়। তবে সেটা বাংলার মানুষের স্বার্থে হবে না।

শনিবার (১৪ মে) জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে বাংলাদেশ টেক্সটাইল গার্মেন্টস শ্রমিক ফেডারেশন আয়োজিত এক গোলটেবিল আলোচনায় তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, কেউ রাজনৈতিক অস্থিতিশীলতা তৈরির চেষ্টা করবেন না। রাজনৈতিক অস্থিতিশীলতা তৈরি হলে আপনাদের (বিরোধিতাকারীদের), আমাদের সবার ক্ষতি হবে।

পরিকল্পনামন্ত্রী বলেন, শ্রমিকের ন্যায্য পাওনা নিশ্চিতের যেসব বিধান রয়েছে সেগুলো আমরা অনেক সময় প্রয়োগ করতে পারি না। অথচ শ্রমিকের পূর্ণ পাওনা দেওয়া হচ্ছে বলে আমি বিশ্বাস করি না। যেটা আছে সেটা একটা আপসমূলক অবস্থা। এই আপসমূলক অবস্থাকে আর একটু মসৃণ করার, টেকসই করার চেষ্টা করছি।

মন্ত্রী বলেন, রেশনিং বিরাট একটা ব্যবস্থাপনার বিষয়। আমাদের দেশে যত বেশি প্রসার, তত বেশি লিকেজ, এটা আমরা স্বীকার করি। এই যে প্রণোদনা হিসেবে সরকার কোটি টাকা বরাদ্দ দিয়েছিল, সেটা পদে পদে, চুইয়ে চুইয়ে শেষ পর্যায়ে গিয়ে পৌঁছেছে। রেশনিংয়ে একটা কল্যাণ আছে, আমি মানি। কিন্তু এটাকে প্রান্তিক পৌঁছানোর ব্যাপারে আমার সংশয় আছে। আরও সহজ উপায় আমার মাথায় আছে।

গোলটেবিল বৈঠকে আরও আলোচনা করেন বাংলাদেশ টেক্সটাইল গার্মেন্টস ফেডারেশন সভাপতি অ্যাডভোকেট মাহবুবুর রহমান ইসমাইল, বিকেএমইএ কার্যকরী সভাপতি মো. হাতেম, সিপিডি পরিচালক গোলাম মোয়াজ্জেম, ডিইউজের সাবেক সভাপতি আবু জাফর সূর্য প্রমুখ।

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS