Mir cement
logo
  • ঢাকা রোববার, ১৬ জানুয়ারি ২০২২, ২ মাঘ ১৪২৮
discover

খালেদা জিয়ার বিদেশে চিকিৎসার জন্য বিএমএ'র শতাধিক ডাক্তারের দাবি

খালেদা জিয়ার বিদেশে চিকিৎসার জন্য বিএমএ'র শতাধিক ডাক্তারের দাবি
ছবি: সংগৃহীত

বিভিন্ন জটিল রোগে নিদারুণ অসুস্থ হয়ে হাসপাতালে জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে বিএনপি’র চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। অবিলম্বে তার জামিন প্রদান ও বিদেশে সর্বাধুনিক হাসপাতালে চিকিৎসা সেবা নিশ্চিত করার জোর দাবি জানিয়েছে বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন- বিএমএ’র সাবেক নেতৃবৃন্দ।

আজ রোববার (২৮ নভেম্বর) এক যৌথ বিবৃতিতে এই দাবি জানান তারা। বিএমএ'র সাবেক সভাপতি অধ্যাপক ডা. এ. কে. এম আজিজুল হক এবং সাবেক মহাসচিব অধ্যাপক ডা. এ. জেড. এম জাহিদ হোসেনসহ সংগঠনটির সাবেক নেতৃবৃন্দের স্বাক্ষরিত এই বিবৃতিতে খালেদা জিয়ার বিদেশে সুচিকিৎসার দিকে বিশেষ জোর দেওয়া হয়েছে।

এ ছাড়াও বিবৃতিতে উল্লেখ করা হয়েছে, সাবেক ৩ বারের প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া মিথ্যা মামলায় ফরমায়েশি রায়ে কারাবন্দি। বিভিন্ন জটিল রোগে নিদারুণ অসুস্থ হয়ে আজ তিনি হাসপাতালে জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে।

দেশনেত্রী বেগম খালেদা জিয়া একজন বয়োজেষ্ঠ্য ও সর্বজন শ্রদ্ধেয় ব্যক্তিত্ব। দেশের গণতন্ত্র পুনরুদ্ধারে তিনি নিজেকে উৎসর্গ করেছেন। তিনি ৩ বারের সাবেক প্রধানমন্ত্রী, ২ বারের বিরোধীদলীয় নেত্রী ও দেশের অন্যতম রাজনৈতিক দল বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি’র চেয়ারপারসন। সেই সাথে তিনি সাবেক রাষ্ট্রপতি শহীদ জিয়াউর রহমানের সহধর্মিনী। তিনি দীর্ঘদিন যাবত নানাবিধ জটিল রোগে আক্রান্ত। তথাপি এক ফরমায়েশি রায়ে তাঁকে কারাবন্দি রেখে তার চিকিৎসায় করা হয়েছে চরম অবহেলা। যার ফলশ্রুতিতে তাঁর শারীরিক অবস্থা আজ অত্যন্ত সঙ্কটাপন্ন।

বর্তমানে তাঁর লিভার, কিডনি অত্যন্ত মারাত্মকভাবে আক্তান্ত। তাঁর রক্তক্ষরণ হচ্ছে এবং রক্ত পরিসঞ্চালন করতে হচ্ছে। দীর্ঘদিন থেকে তিনি ডায়াবেটিস, রিউমাটয়েড আর্থ্রাইটিস, চক্ষু রোগে আক্রান্ত। অতি সম্প্রতি তিনি কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছিলেন এবং কোভিড-১৯ পরবর্তী বিভিন্ন জটিলতায় ভুগছিলেন। এরূপ মারাত্মক ঝুঁকিপূর্ণ পরিস্থিতিতেও তাঁর চিকিৎসা বার বার ব্যাহত হয়েছে।

বেগম খালেদা জিয়ার পরিবারের পক্ষ থেকে চিকিৎসার জন্য বিদেশে প্রেরণের আবেদন জানানো সত্ত্বেও সরকার অমানবিক আচরণ করছে। চিকিৎসকদের পক্ষ থেকেও বিভিন্ন সময় বলা হয়েছে বর্তমান এ পরিস্থতিতে সুচিকিৎসা নিশ্চিত করতে তাঁকে বিদেশে আরও সর্বাধুনিক সুযোগ-সুবিধা সম্পন্ন হাসপাতালে প্রেরণের ব্যবস্থা গ্রহণ করতে। কিন্তু সরকার কোনো কিছুই কর্ণপাত করছে না।

আমরা বিএমএ’র সাবেক নেতৃবৃন্দ তথা সারাদেশের চিকিৎসক সমাজের পক্ষ থেকে বলতে চাই-দেশের সর্বাধিক জনপ্রিয় নেত্রী, গণতন্ত্রের জন্য আত্মোৎসর্গকারী, সংসদীয় গণতন্ত্রের প্রতিষ্ঠাতা, সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার চিকিৎসা নিয়ে এরূপ অবহেলা করে তাঁকে তিলে তিলে মৃত্যুর দিকে ঠেলে দেওয়া এদেশের আপামর জনগণ মেনে নিবে না।

আমরা বিএমএ’র সাবেক নেতৃবৃন্দের পক্ষ থেকে সরকারের কাছে কাল বিলম্ব না করে গণতন্ত্রের অতন্ত্রপ্রহরী সাবেক প্রধানমন্ত্রী দেশনেত্রী বেগম খালেদা জিয়ার সুচিকিৎসা নিশ্চিত করতে মানবিক দৃষ্টিভঙ্গিতে তাঁর জামিন মঞ্জুর করে বিদেশে সর্বাধুনিক হাসপাতালে প্রেরণের সকল ব্যবস্থা গ্রহণ করার জোর দাবি জানাচ্ছি।

এনএস

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS