• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

কে আসছেন হাটহাজারী মাদরাসার নেতৃত্বে?

আরটিভি নিউজ

  ০৭ সেপ্টেম্বর ২০২১, ২১:৪৯
কে আসছেন হাটহাজারী মাদরাসার নেতৃত্বে?

দেশের কওমি অঙ্গনের সর্বোচ্চ বিদ্যাপীঠ ও হেফাজতে ইসলামের ঘাঁটি হিসেবে পরিচিত আল-জামিয়াতুল আহলিয়া দারুল উলুম মুঈনুল ইসলাম হাটহাজারী।

বুধবার (৮ সেপ্টেম্বর) মাদরাসাটির মহাপরিচালক (মুহতামিম) পদে নতুন মুখ আসছে। একই দিন সহকারী মহাপরিচালক (নায়েবে মুহতামিম) ও শিক্ষা পরিচালকও (শায়খুল হাদিস) নির্বাচন করার কথা রয়েছে।

তবে এসব পদে কারা আসছেন তা নির্বাচন করতে বুধবার বৈঠকে বসবেন শুরা সদস্যরা। এর মধ্যে মাদরাসার মহাপরিচালক পদটি প্রায় এক বছর ধরে শূন্য আছে।

কওমি শিক্ষাভিত্তিক প্রতিষ্ঠানটিতে ১৯৮৬ সাল থেকে টানা ৩৪ বছর ধরে মহাপরিচালক পদে ছিলেন আল্লামা শাহ আহমদ শফী। মৃত্যুর মাত্র একদিন আগে ছাত্রদের আন্দোলনের মুখে পদত্যাগ করেন তিনি। সেই থেকে মাদরাসার মহাপরিচালকের পদটি শূন্য রয়েছে। শিক্ষকদের তিন সদস্যের একটি কমিটির মাধ্যমে পরিচালিত হচ্ছে মাদরাসাটি।

এক বছর ধরে হেফাজতের প্রয়াত আমির জুনায়েদ বাবুনগরীর তত্ত্বাবধানে পরিচালিত হয় শিক্ষাপ্রতিষ্ঠানটি। কিন্তু বাবুনগরীর মৃত্যুর পরই তার শূন্যপদে নিয়োগ, মহাপরিচালক নিয়োগ ও মাদরাসার নানা বিষয়ে সিদ্ধান্ত নিতে প্রায় এক বছর পর বুধবার ডাকা হয়েছে শুরা বৈঠক।

সংশ্লিষ্টরা জানান, বুধবারের বৈঠকে মহাপরিচালক পদে নিয়োগ দেওয়া হবে। বৈঠকের পর জানা যাবে মহাপরিচালক পদে কে নিয়োগ পাচ্ছেন।

তবে মাদরাসাটির মহাপরিচালক পদে কে আসছেন তা নিয়ে কওমি অঙ্গনে চলছে জল্পনা-কল্পনা।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, হাটহাজারী মাদরাসা পরিচালনা পর্ষদে বর্তমানে বেশ কয়েকটি শূন্যপদ রয়েছে। এগুলো হলো- মহাপরিচালক, সহযোগী পরিচালক, সহকারী পরিচালক, শিক্ষা সচিব, শায়খুল হাদিস বা প্রধান শিক্ষক। জুনায়েদ বাবুনগরী ও নোমান ফয়েজীর মৃত্যুর পর মজলিসে শুরার দুটি পদও খালি রয়েছে। আলোচনা সাপেক্ষে এ পদগুলোতে নিয়োগ হবে।

সংশ্লিষ্ট একাধিক সূত্রে জানা যায়, মহাপরিচালক পদে আলোচনায় রয়েছেন ৬ জন আলেম।তারা হলেন, মাওলানা আবদুস সালাম চাটগামী, আল্লামা শেখ আহমদ, মাওলানা ইয়াহিয়া, মুফতি জসিম উদ্দিন, মাওলানা দিদার কাসেমী ও মাওলানা শোয়েব। এদের মধ্যে সবার প্রবীণ আলেম হিসেবে এগিয়ে রয়েছেন আবদুস সালাম চাটগামী।

হাটহাজারী মাদরাসার শুরা কমিটির কয়েকজন সদস্য জানান, বুধবার শুরা বৈঠকে মূলত জুনায়েদ বাবুনগরীর মৃত্যুতে যেসব পদ শূন্য হয়, সেগুলোতে নিয়োগ হবে। আলোচনা সাপেক্ষে মহাপরিচালক নিয়োগ দেওয়া হবে। এছাড়াও মাদরাসার শিক্ষা, অর্থ ও পরিচালনা সংক্রান্ত বিষয়ে পর্যালোচনা করা হবে।

বর্তমানে শুরা সদস্যের সংখ্যা ১১ জন। ১৯০১ সালে প্রতিষ্ঠিত হয় আল-জামিয়াতুল আহলিয়া দারুল উলুম মুঈনুল ইসলাম হাটহাজারী।

এমএন

মন্তব্য করুন

daraz
  • রাজনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ধর্ষণ মামলায় জামিন পেলেন হেফাজত নেতা মামুনুল হক
ঈদের আগে মামুনুল হককে মুক্তি না দিলে আন্দোলনের হুঁশিয়ারি
স্কুল-কলেজে ধর্মীয় শিক্ষক হিসেবে কওমি মাদরাসার শিক্ষার্থীদেরকে নিয়োগের দাবি
দেশে কওমি মাদরাসা থাকা নিয়ে নিজের বক্তব্য তুলে ধরলেন শিক্ষামন্ত্রী
X
Fresh