Mir cement
logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২২ এপ্রিল ২০২১, ৯ বৈশাখ ১৪২৮

হেফাজতের হরতাল যৌক্তিক: ফখরুল

Hefazat's strike is logical: Fakhrul
বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর (ফাইল ছবি)

হেফাজতে ইসলামের শান্তিপূর্ণ মিছিলে হামলা ও হত্যাকাণ্ডের প্রতিবাদে বিএনপি, ছাত্রদল, যুবদল ও স্বেচ্ছাসেবক দল তিনদিনের পৃথক কর্মসূচি দিয়েছে। তবে এ ঘটনায় হেফাজতের ডাকা হরতালে সরাসরি সমর্থন না দিলেও তাদের ডাকা হরতালকে যৌক্তিক মনে করছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

আরও পড়ুনঃ হরতালে বাধা দিলে লাগাতার কর্মসূচির হুমকি হেফাজতের

আজ শনিবার (২৭ মার্চ) বিকেলে গুলশানে দলের চেয়ারপারসনের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এই কর্মসূচি ঘোষণা করেন।

হেফাজতে ইসলামের ডাকা হরতালে বিএনপির সমর্থন থাকবে কিনা এমন প্রশ্নের জবাবে ফখরুল বলেন, আমরা হেফাজতের সমর্থনে আন্দোলন করছি না। আমরা বিক্ষোভ মিছিল করছি, তা হচ্ছে স্বাধীনতা দিবসের দিনে মানুষকে হত্যা করার জন্য। খুব সুনির্দিষ্ট করে বলছি, প্রতিটি সংগঠনের প্রত্যেকটি নাগরিকের অধিকার আছে যেকোনো বিষয়ে প্রতিবাদ করার বা তার মত প্রকাশ করার। সেই মত প্রকাশ করার ক্ষেত্রে যখন গুলি করা হয়েছে, আমরা সেটার প্রতিবাদ করছি।

আরও পড়ুনঃ হেফাজতের বিক্ষোভ: বায়তুল মোকাররমে যা বললেন মামুনুল হক

প্রত্যেকটি নাগরিকের ভিন্নমত পোষণ করার অধিকার রয়েছে জানিয়ে বিএনপির মহাসচিব বলেন, প্রত্যেকটি নাগরিকের কিন্তু ন্যায়সঙ্গত সাংবিধানিক অধিকার রয়েছে ভিন্নমত পোষণ করার। সেখানে তারা যদি কোনো কর্মসূচি দেয় বা হরতালের আহ্বান করে, সেটা যৌক্তিক, একই সঙ্গে সরকার যদি তা প্রতিহত করার অগণতান্ত্রিক হুমকি দেয়, সেটা একেবারে হঠকারী ব্যবস্থা। সরকারের কাছ থেকে এ ধরনের কথা আসতে পারে না। এ জন্য এখানে যদি কোনো অবাঞ্ছিত পরিস্থিতির সৃষ্টি হয়, তার সব দায়-দায়িত্ব সরকারকেই বহন করতে হবে।

আরও পড়ুন ... বিবৃতিতে যা বললেন বাবুনগরী

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, জমির উদ্দিন সরকার, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী প্রমুখ।

আরএস/পি

RTV Drama
RTVPLUS