logo
  • ঢাকা সোমবার, ০৮ মার্চ ২০২১, ২৩ ফাল্গুন ১৪২৭

সন্ধ্যায় নেত্রকোনায় কমরেড মোস্তফা কামালের স্মরণে স্মারকবক্তৃতা

কামাল×স্মারক×বক্তৃতা×যতীন×জুম×অ্যাপস×স্মরণানুষ্ঠান×আয়োজক×
ছবি আরটিভি নিউজ

নেত্রকোনা জেলা কমিউনিস্ট পার্টির সাবেক সভাপতি ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব বীরমুক্তিযোদ্ধা কমরেড অধ্যাপক মোস্তফা কামালের তৃতীয় মৃত্যুবার্ষিকী পালন উপলক্ষে স্মারকবক্তৃতা অনুষ্ঠিত হবে।

আজ শনিবার সন্ধ্যায় শহরের সাতপাই এলাকায় অধ্যাপক যতীন সরকারের বাসা বানপ্রস্থে এই স্মারকবক্তৃতা জুম অ্যাপসের মাধ্যমে অনুষ্ঠিত হবে। এ স্মারক বক্তৃতার আয়োজন করেছে অধ্যাপক মোস্তফা কামাল স্মারক বৃক্তৃতা আয়োজক পর্ষদ। স্মারকবক্তৃতা করবেন স্বাধীনতা পুরষ্কারপ্রাপ্ত লেখক দেশবরেণ্য বুদ্ধিজীবী ও শিক্ষাবিদ অধ্যাপক যতীন সরকার। বক্তৃার বিষয় ‘পূর্ব ময়মনসিংহের সংস্কৃতি ও রাজনীতির বিশিষ্টতা।’

অধ্যাপক মোস্তফা কামাল ২০১৮ সালের ৩০ জানুয়ারি রাত আটটার দিকে জেলা শহরের কাটলির নিজ বাসায় যাযাবরের দৃষ্টিপাত বইটি পড়তে পড়তেই অকস্মাৎ বিছানায় লুঠিয়ে পড়েন। পরে নেত্রকোনা আধুনিক সদর হাসপাতালে নেওয়ার পর কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

২০১৯ সালে প্রথম মৃত্যুবার্ষিকী পালন উপলক্ষে তার কর্মময় জীবন নিয়ে একটি স্মারকগ্রন্থ প্রকাশিত হয় ও প্রথম স্মারক বক্তৃতার আয়োজন করা হয়। ২০১৯ সালে প্রথম স্মারকবক্তৃতা করেন দেশের বিশিষ্ট অর্থনীতিবিদ ও ঢাকা বিশ্ব বিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক এম.এম. আকাশ। ২০২০ সালে স্মারকবক্তৃতা করেন ঢাকা বিশ্ববিদ্যালের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান ও বিশিষ্ট লেখিকা ড. কাবেরী গায়েন। অধ্যাপক মোস্তফা কামাল স্মারক বৃক্তৃতা আয়োজক পর্ষদের আহ্বায়ক ও উদীচী শিল্পী গোষ্ঠী নেত্রকোনা জেলা সংসদের সভাপতি মোস্তাফিজুর রহমান খান ও পর্ষদের সদস্য সচিব উন্নয়নকর্মী, প্রাবন্ধিক ও কবি স্বপন পাল জুম অ্যাপসের মাধ্যমে সন্ধ্যা ছয়টায় স্মরণানুষ্ঠানের শুরু করবেন।

স্বপন পালের সঞ্চালনায় প্রথমে একটি তথ্যচিত্র দেখানো হবে। পরিবারের পক্ষে ছেলে অনন্য-ঈদ-ই আমিন তার বাবার ওপর স্মৃতিচারণ করবেন। এরপর অধ্যাপক যতীন সরকার স্মারকবক্তৃতা করবেন। পরে আহ্বায়ক সদস্য সচিব ও পর্ষদের সদস্য তরুণ সংস্কৃতিকর্মী মো. আলমগীর ক্রেস্ট ও সম্মননা অর্থ বক্তার হাতে তুলে দেবেন।

সদস্য সচিব ও অধ্যাপক মোস্ফফা কামাল স্মারকগ্রন্থের’র সম্পাদক স্বপন পাল আরটিভি নিউজকে বলেন, অধ্যাপক মোস্তফা কামাল স্মারক বক্তৃতা আয়োজক পর্ষদ তার স্মরণে প্রতি বছরই স্মারকবক্তৃতার আয়োজন করে আসছে। আশা রাখি তা ভবিষ্যতেও অব্যাহত থাকবে।

অধ্যাপক মোস্তফা কামাল সিপিবির ২০০৮ সালে ৮ম সম্মেলন, ২০১২ সালে ৯ম সম্মেলন, ২০১৬ সালে ১০ম সম্মেলনে পর পর তিনবার নেত্রকোনা জেলা কমিউনিস্ট পার্টির সভাপতি নির্বাচিত হন। তিনি সিপিবি জাতীয় পরিষদেরও সদস্য ছিলেন। শুধু কমিউনিস্ট পার্টির রাজনীতির সঙ্গেই নয়; ছিলেন তেল-গ্যাস-বিদ্যুৎ-খনিজ সম্পদ ও বন্দর রক্ষা জাতীয় কমিটির নেত্রকোনা জেলার আমৃত্যু আহ্বায়ক।

তিনি বাংলাদেশ যুব ইউনিয়ন কেন্দ্রীয় কমিটির প্রতিষ্ঠাতা সদস্যদের মধ্যে অন্যতম।

অধ্যাপক মোস্তফা কামালের কর্মজীবন শুরু হয় হাজীগঞ্জ ডিগ্রী কলেজ থেকে (১৯৭৮-৭৯)। তিনি ১৯৭৯ সালে ২০ জুন নেত্রকোনা মহিলা কলেজে অর্থনীতির প্রভাষক হিসেবে যোগদান করেন। কলেজটি ১৯৯০ সালে সরকারিকরণ করা হয়। পরে তিনি সরকারি জাহেদা শফির কলেজ, জামালপুর, অর্থনীতি বিভাগে সহকারী অধ্যাপক হিসেবে নিযুক্ত ছিলেন। সেখান থেকে নেত্রকোনা সরকারি কলেজে যোগ দেন। ২০০৫ সালে কিশোরগঞ্জ গুরুদয়াল কলেজে অর্থনীতি বিভাগ থেকে বিভাগীয় প্রধান হিসেবে অবসর গ্রহণ করেন।

এসবের বাইরেও ছিলেন একজন প্রাণবন্ত সংগঠক। তিনি মুক্তবাতায়ন পাঠচক্র নেত্রকোনার আহ্বায়ক, গ্রন্থ আলোচনা পর্ষদ নেত্রকোনার সভাপতি, নেত্রকোনা সাহিত্য সমাজের সাবেক সভাপতি ও নেত্রকোনার স্বনামধন্য আদর্শ শিশু বিদ্যালয়ের অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করে গেছেন। তিনি মার্কসের দাস ক্যাপিটাল এর প্রথম পূর্ণাঙ্গ এবং ২য় খণ্ড (প্রায়) বাংলায় অনুবাদ করেন। তার পুরো পরিবার প্রগতিশীল রাজনীতি তথা কমিউনিস্ট রাজনীতির সঙ্গে যুক্ত। এক ছেলে ও এক মেয়ে দুজনেই বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ময়মনসিংহে পড়াশোনা করেছেন। মেয়ে সিফাত স্বর্ণ বর্তমানে ডেসকোতে কর্মরত আছেন। ছেলে অনন্য-ঈদ-ই আমিন বাংলাদেশ ছাত্র ইউনিয়ন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ময়মনসিংহ শাখার সাধারণ সম্পাদক। উন্নয়নকর্মী ও নেত্রকোণা জেলা কমিউনিস্ট পার্টির সম্পাদক মণ্ডলীর সদস্য নারী আন্দোলনকর্মী কোহিনূর বেগম তার স্ত্রী। এককথায় ছাত্রজীবন থেকেই মোস্তফা কামাল ছিলেন আমৃত্যু মননশীল পাঠক, সংগঠক ও প্রগতিমুখী আন্দোলনের প্রথম সারির রাজনীতিক ও সাংস্কৃতিক যোদ্ধা। (স্মাকক বক্তৃতায় অংশগ্রহণে ইচ্ছুক ব্যক্তিরা নিচের লিংকে ক্লিক করে ঢুকতে পারবেন)

লিংক:

Showpoun is inviting you to a scheduled Zoom meeting.

Topic: মোস্তফা কামাল স্মারক বক্তৃতা ২০২১ Time: Jan 30, 2021 06:00 PM Astana, Dhaka Join Zoom Meeting https://us02web.zoom.us/j/86397010379...

Meeting ID: 863 9701 0379 Passcode: 30012021

জেবি

RTV Drama
RTVPLUS