logo
  • ঢাকা শুক্রবার, ২২ জানুয়ারি ২০২১, ৮ মাঘ ১৪২৭

ভাস্কর্যবিরোধীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার 

The government is in talks with the anti-Versailles
ভাস্কর্যবিরোধীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার 
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য নির্মাণ নিয়ে চড়াই-উতরাই চলছে ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতাকর্মী ও ভাস্কর্যবিরোধী ইসলামপন্থীদের সঙ্গে। এই বিরোধিতার মধ্যেই ভাস্কর্যবিরোধী ও সরকার আলোচনায় বসতে যাচ্ছে। খবর বিবিসির।

সম্প্রতি কুষ্টিয়া পৌরসভার পাঁচরাস্তার মোড়ে বঙ্গবন্ধুর নির্মাণাধীন ভাস্কর্য ভাঙার পর দেশজুড়ে মানববন্ধন ও প্রতিবাদ মিছিল করে আওয়ামী লীগের সমর্থকরা। আওয়ামী লীগের নেতাকর্মীদের আন্দোলন ও প্রতিবাদের মুখে ভাস্কর্যবিরোধীরা সরকারের সঙ্গে আলোচনায় বসতে চেয়েছিল। অবশেষে দুই পক্ষের প্রতিনিধি দলের অনানুষ্ঠানিক বৈঠক হতে যাচ্ছে।
বাংলাদেশে ভাস্কর্য ইস্যুতে সরকার ইসলামপন্থীদের আলোচনার প্রস্তাবে রাজি হয়েছে বলে উভয়পক্ষের সূত্র বিবিসি বাংলাকে নিশ্চিত করেছে। এ নিয়ে আগামী রোববার স্বরাষ্ট্রমন্ত্রীর সাথে ইসলামপন্থীদের একটি প্রতিনিধি দলের অনানুষ্ঠানিক বৈঠক হতে পারে।

এ বিষয়ে ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান এমপি বলেছেন, দুইপক্ষের মধ্যে অনানুষ্ঠানিক আলোচনা চলছে। এখন ইসলামপন্থী কয়েকটি দল ও হেফাজতে ইসলামের পক্ষ থেকে প্রধানমন্ত্রী বা সরকারের উচ্চ পর্যায়ের সাথে বৈঠক চেয়ে যে চিঠি দেওয়া হয়েছে, সে ব্যাপারে তারা ব্যবস্থা নিচ্ছেন। তবে ইসলামপন্থীরা ভাস্কর্যবিরোধী অবস্থানেই অনড় থাকার কথা বলছেন।

ইসলামপন্থীদের পক্ষ থেকে আনুষ্ঠানিক আলোচনার প্রস্তাব দিয়ে প্রধানমন্ত্রী বরাবর চিঠি পাঠানো হয়েছে। সরকারও তাতে রাজি হয়েছে। ধর্ম প্রতিমন্ত্রী বলেছেন, দুই পক্ষের আনুষ্ঠানিক আলোচনার জন্য তারা ব্যবস্থা নিচ্ছেন। ‘টাইম টু টাইম অনেকের সাথেই কথা হচ্ছে। আমার সাথে, আমাদের সচিব মহোদয়ের সাথে এবং স্বরাষ্ট্রমন্ত্রী মহোদয়ের সাথে ও প্রধানমন্ত্রীর যে সেলগুলো আছে, তারা সবাইতো কাজ করছে।’

ইসলামপন্থী দলগুলো এবং হেফাজতে ইসলামের পক্ষ থেকে সরকারের সাথে আলোচনার ব্যবস্থা করার দায়িত্ব দেয়া হয়েছে কওমি মাদরাসা বোর্ডের চেয়ারম্যান মাহমুদুল হাসানকে। 

ইসলামপন্থীদের আলোচনার এই উদ্যোগের সাথে জড়িত এবং ইসলাম বিষয়ক সাময়িকী আল জামিয়ার সহকারি সম্পাদক মো. আশরাফ উল্লাহ বলেন, ধর্মে ভাস্কর্য নির্মাণ জায়েজ নয়- সেই অবস্থানই তারা স্বরাষ্ট্রমন্ত্রীর সাথে আলোচনায় তুলে ধরবেন।
এফএ/পি

RTV Drama
RTVPLUS