logo
  • ঢাকা শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ২০ অগ্রহায়ণ ১৪২৭

আড়াই হাজার মালিক নিয়ে হবে ২২ কোম্পানি: মেয়র তাপস (ভিডিও)

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এর মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেছেন, প্রয়াত সাবেক মেয়র আনিসুল হকের উদ্যোগকে সামনে রেখে এগিয়ে যাচ্ছি। ২৯১ রুটকে ৪২টি রুট করা হবে। আড়াই হাজার মালিক নিয়ে ২২ কোম্পানি করা হবে।

রাজধানীর যানজট নিরসনে বাসরুট রেশনালাইজেশন কমিটির সভায় মঙ্গলবার দুপুরে নগরভবনের বুড়িগঙ্গা হলে তিনি একথা বলেন। বৈঠকে উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম অনলাইনে সংযুক্ত থেকে তার মতামত তুলে ধরেন।

ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেন, ঢাকার বাইরের বাসগুলো ঢাকায় সীমানায় প্রবেশ করতে পারবে না। ঢাকায় শুধু ঢাকার বাস চলবে। এই দুটি বিষয় বাস্তবায়ন করা গেলে যানজট নিরসনে ভূমিকা রাখবে। 

তিনি আরও বলেন, ঢাকার বাইরে বাস রাখার জায়গা নেই। তাই ঢাকার মধ্যে বাধ্য হয়ে রাখতে হয়। এর জন্য বড় যানজট সৃষ্টি হয়। তবে ঢাকার বাইরে জায়গা নির্ধারণের কাজ চলছে। এটা আগামী মার্চ মাসের মধ্যে হবে। সেটি ১০টি নাকি বেশি হবে সেটা ৩১ ডিসেম্বরের মধ্যে জানানো হবে। জানুয়ারিতে সভা হবে। এ দুটি বিষয় বাস্তবায়ন করা গেলে যানজট নিরসনে ভূমিকা রাখবে। 

তিনি আরও বলেন, ঢাকার বাইরে ১০টি টার্মিনাল হবে কিনা তা সমীক্ষা যাচাই করে ডিসেম্বরর মধ্যে জানানো হবে। মালিকদের একত্রিত করে মার্চের মধ্যে টার্মিনাল কোথায় হবে, তা পুরো বিষয় নির্ণয় করা হবে। আগামী বছরের শেষ নাগাদ দৃশ্যমান ফলাফল দেখা যাবে।

সভায় সভাপতি সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি খন্দকার এনায়েত উল্লাহ বলেন, ঢাকার বাসগুলো একত্রিত করার ব্যাপারে সিটি করপোরেশনের সাথে মালিক সমিতি শতভাগ একমত। 

উপস্থিত ছিলেন ডিএমপি পুলিশ কমিশনার মো. শফিকুল ইসলাম, বিআরটিএর  চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার, বিআরটিসির চেয়ারম্যান মো. এহসানে এলাহী, রাজউক চেয়ারম্যান মো. সাঈদ নূর আলম, বাসরুট রেশনালাইজেশন কমিটির সদস্য সচিব ও ডিটিসিএ'র নির্বাহী পরিচালক খন্দকার রাকিবুর রহমান, ঢাকা উত্তর সিটি করপোরেশনের ট্র্যাফিক ইঞ্জিনিয়ারিং সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. আরিফুর রহমান, গণপরিবহন বিশেষজ্ঞ ড. এস এম সালেহ উদ্দীন, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি আজমাল উদ্দিন আহমদ ও বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মাহবুবুর রহমান।
এ ব্যাপারে পরবর্তী সভা আগামী ৯ ডিসেম্বর হবে বলে মেয়র জানান।
পি
 

RTVPLUS