• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

শেখ হাসিনার লেখা যেসব গ্রন্থ

আরটিভি নিউজ

  ২৮ সেপ্টেম্বর ২০২০, ১২:০৭
Books written by Sheikh Hasina
শেখ হাসিনার লেখা বই ‘শেখ মুজিব আমার পিতা’

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা শেখ হাসিনা প্রধানমন্ত্রী হিসেবে কেবল সফলভাবে রাষ্ট্রীয় দায়িত্ব পালন করছেন না; রান্না, সংগীত ও বই পড়ার প্রতি তার বিশেষ আগ্রহ রয়েছে। এছাড়াও তিনি রাষ্ট্রপরিচালনার ফাঁকে উল্লেখযোগ্য ১০টি গ্রন্থও লিখেছেন।

তার লিখিত গ্রন্থগুলো হলো- ‘শেখ মুজিব আমার পিতা’, ‘ওরা টোকাই কেন?’, ‘বাংলাদেশে স্বৈরতন্ত্রের জন্ম’, ‘দারিদ্র্য বিমোচন, কিছু ভাবনা’, ‘আমার স্বপ্ন, আমার সংগ্রাম’’, ‘আমরা জনগণের কথা বলতে এসেছি’, ‘সামরিকতন্ত্র বনাম গণতন্ত্র’, ‘সাদা কালো’, ‘সবুজ মাঠ পেরিয়ে’ এবং ‘Miles to Go, The Quest for Vision-2021’ (two volumes)। এছাড়াও প্রধানমন্ত্রী শেখ হাসিনার আরও বেশ কয়েকটি রচিত গ্রন্থ রয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘জাতির পিতা শেখ মুজিবুর রহমান মেমোরিয়াল ট্রাস্ট’ এর সভাপতি। তিনি গণতন্ত্র ও ধর্ম নিরপেক্ষতায় বিশ্বাসী। সামগ্রিক প্রবৃদ্ধি ও অগ্রগতিতে অবদান রেখে দরিদ্র্য বিমোচনের মাধ্যমে জনগণের অর্থনৈতিক মুক্তি অর্জন তার জীবনের অন্যতম লক্ষ্য। প্রযুক্তির প্রতিও শেখ হাসিনার বিশেষ আগ্রহ রয়েছে।

তার স্বামী আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন পরমাণু বিজ্ঞানী ড. এম ওয়াজেদ মিয়া ২০০৯ সালের ৯মে মারা যান। শেখ হাসিনার জ্যেষ্ঠ পুত্র সজীব ওয়াজেদ জয় একজন তথ্য প্রযুক্তিবিদ। তার একমাত্র কন্যা সায়মা ওয়াজেদ পুতুল একজন মনোবিজ্ঞানী ও তিনি অটিস্টিক শিশুদের কল্যাণে কাজ করছেন। শেখ হাসিনার নাতি-নাতনির সংখ্যা ৭ জন।

আরও পড়ুন: শেখ হাসিনা স্বপ্ন দেখেন, স্বপ্ন দেখান ও বাস্তবায়ন করেন

কেএফ/পি

মন্তব্য করুন

daraz
  • রাজনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘চলতি বছরই থাইল্যান্ডের সঙ্গে বাণিজ্য চুক্তি’
থাইল্যান্ডের গভর্নমেন্ট হাউসে দ্বিপাক্ষিক বৈঠকে প্রধানমন্ত্রী
থাইল্যান্ডের রাজা-রাণীর সঙ্গে প্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ
যুদ্ধ নয়, আলোচনায় সমাধান সম্ভব : প্রধানমন্ত্রী
X
Fresh