Mir cement
logo
  • ঢাকা বুধবার, ২০ অক্টোবর ২০২১, ৫ কার্তিক ১৪২৮

তথ্য-প্রযুক্তি ডেস্ক, আরটিভি নিউজ

  ০৭ সেপ্টেম্বর ২০২১, ১২:৪৩
আপডেট : ০৭ সেপ্টেম্বর ২০২১, ১৩:০১

গুগলের নতুন সুবিধা চালু

গুগলের নতুন সুবিধা চালু
ফাইল ছবি

বিখ্যাত টেক জ্যায়ান্ট কোম্পানি গুগল তাদের গ্রাহকদের নতুনত্বের স্বাদ দিতে নতুন নতুন সব সুবিধা নিয়ে আসে। এবারও তার ব্যতিক্রম ঘটেনি। সম্প্রতি এক ব্লগ পোস্টে ব্যবহারকারীদের জন্য নতুন সুবিধার ঘোষণা দিয়েছে গুগল।

শনিবার (৪ সেপ্টেম্বর) ভারতীয় সংবাদমাধ্যমের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ফোন, ট্যাব বা ল্যাপটপে ইন্টারনেট কানেকশন না থাকলেও গুগল ড্রাইভে ঢুকে যাবতীয় তথ্য দেখা যাবে। ড্রাইভে রাখা ছবি ও প্রয়োজনীয় ডকুমেন্টস এখন অফলাইনেই দেখার সুযোগ করে দিচ্ছে গুগল।

প্যান কার্ড, ভোটার কার্ড বা ড্রাইভিং লাইসেন্সের মতো ব্যক্তিগত ডকুমেন্টস, অফিসের কাজের পিডিএফ ফাইল ছাড়াও গুরুত্বপূর্ণ এবং পছন্দের ছবি আমরা সাধারণত গুগ‌ল ড্রাইভেই সংরক্ষণ করে রাখি। যাতে দরকারের সময়ে তা ঝটপট দেখে নেওয়া যায়।

তবে ডিজিটাল ডকুমেন্টেসের ক্ষেত্রে সবচেয়ে বড় সমস্যা হলো, ইন্টারনেট কানেকশন না হলে এসব ডকুমেন্টস দেখা যায় না। অনেক সময়ে প্রত্যন্ত এলাকায় নেটওয়ার্কের অভাবে আমাদের এ সমস্যায় পড়তে হয়।

এই সমস্যা সমাধানে নতুন প্রযুক্তি নিয়ে এলো গুগ‌ল। সংস্থার তরফ থেকে জানানো হয়েছে, এখন থেকে অফলাইনেই গুগ‌ল ড্রাইভে দেখা যাবে পিডিএফ ফাইল, অফিসের ডকুমেন্টস।

তবে গুগ‌ল জানিয়েছে, ড্রাইভে ডিজিটাল ফাইল শুধু সেভ করলেই এই সুবিধা পাওয়া যাবে না। ইন্টারনেট বন্ধ থাকা অবস্থায় গুগ‌ল ড্রাইভে ডিজিটাল ডকুমেন্টস দেখতে গেলে সংশ্লিষ্ট ডকুমেন্টসে ‘রাইট ক্লিক’ করে ‘অ্যাভেলেবল অফলাইন’ অপশনটিতে ‘ক্লিক’ করে চালু করতে হবে। তাহলে ওই ডকুমেন্টসটি অফলাইনে গুগল ড্রাইভ থেকে সরাসরি কোনোরকম ইন্টারনেট কানেকশন ছাড়াই দেখা যাবে। ফলে এ ধরনের সমস্যা অনেকটা মোকাবিলা করা যাবে।

উল্লেখ্য, ২০১৯ সাল থেকেই এই নতুন প্রযুক্তির ট্রায়াল চালিয়েছে গুগ‌ল। অনেক গ্রাহকই অংশ নিয়েছিলেন ওই ট্রায়ালে। সেই ট্রায়াল সফলভাবে সম্পন্ন হওয়াতে এবার সাধারণ মানুষের জন্য নিয়ে আসা হয়েছে এই প্রযুক্তি। সূত্র: আনন্দবাজার পত্রিকা

এসজে/পি

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS