logo
  • ঢাকা শুক্রবার, ১৬ এপ্রিল ২০২১, ৩ বৈশাখ ১৪২৮

ফেসবুকের ৫০ কোটি ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য-উপাত্ত ফাঁস

ফেসবুকের ৫০ কোটি ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য-উপাত্ত ফাঁস
ফেসবুকের ৫০ কোটি ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য-উপাত্ত ফাঁস

ফেসবুকের অন্তত ৫০ কোটি ব্যবহারকারীর তথ্য-উপাত্ত ফাঁস হয়ে গেছে। ফেসবুক কর্তৃপক্ষ বলছে, এসব তথ্য-উপাত্ত পুরনো। রোববার (৪ এপ্রিল) ইয়াহো নিউজের এক প্রতিবেদন থেকে জানা গেছে এসব তথ্য। প্রতিবেদনে বিজনেস ইনসিডারের সূত্রে আরও জানানো হয়েছে, বিশ্বের ১০৬ দেশের ফেসবুক ব্যবহারকারীর ফোন নম্বর, ফেসবুক আইডি, পুরো নাম, স্থান, জন্ম তারিখ ও ই-মেইল অ্যাড্রেস ফাঁস হয়েছে।

এদিকে অনলাইন অ্যাক্সিওজ বলছে, শনিবার একজন তথ্য ফাঁসকারী জানিয়েছেন তারা ফেসবুকের ৫৩ কোটি ৩০ লাখ ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য সরবরাহ করছে। এদিকে ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, ২০১৯ সালের আগস্টে এসব তথ্য ফাঁস হয়েছিল। তখনই এসব ঠিক করা হয়েছে। এরপরও ব্যবহারকারীদের আতঙ্ক কমছে না। কেননা, এসব তথ্য ফ্রিতে পাওয়া যায়। আর ব্যক্তিগত তথ্য ব্যবহার করে সাইবার অপরাধীরা একজন মানুষকে যেকোনো ফাঁদে বা অপরাধমূলক কর্মকাণ্ডে ফেলতে পারে।

হাডসন রক নামের সাইবারক্রাইম বিষয়ক এক গোয়েন্দা প্রতিষ্ঠানের সিটিও অ্যালন গাল জানিয়েছেন, সাইবার অপরাধীরা এসব ব্যক্তিগত তথ্য ব্যবহার কারে যেকোনো ব্যক্তির কাছ থেকে অর্থ হাতিয়ে নিতে পারে। ফাঁস হওয়া এসব তথ্যের মধ্যে মার্কিন নাগরিকদের রয়েছে ৩ কোটি ২০ লাখ, ব্রিটিশদের ১ কোটি ১০ লাখ, ভারতের ৬০ লাখ। একজন মানুষের ব্যক্তিগত তথ্য এভাবে ফাঁস হওয়ায় তা কখনোই কুচক্রী মহলের নজর এড়িয়ে যাবে না।

তিনি আরও জানিয়েছেন, তথ্য ফাঁস হওয়ায় ফেসবুক হ্যাকিং থেকে শুরু করে অনলাইনমূলক যেকোনো ক্ষতির শিকার হতে পারে এসব ব্যবহারকারী। এক্ষেত্রে ফেসবুক কর্তৃপক্ষ তাদের ব্যবহারকারীদের কোনো সহায়তা করতে পারবে না। তারা যতই তথ্য ফাঁস হওয়ার বিষয়টি ঠিক করে থাকুক।

এসআর/এম

RTV Drama
RTVPLUS