• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

রমজানে ত্বক ও চুলের পরিচর্যা

আরটিভি অনলাইন ডেস্ক

  ১২ জুন ২০১৭, ১২:৪৬

সিয়াম সাধনার মাস রমজান।এবারের রমজান মাস শুরু হয়েছে জ্যৈষ্ঠের একেবারে মাঝামাঝি দিকে।আর কিছুদিন পরেই বর্ষার আগমন ঘটবে। আর এ সময়টাতে ত্বক ও চুলের বেহাল অবস্থা লক্ষ করা যায়। তাই সংযম ও সিয়াম সাধনার মধ্যেও পুরো রমজান মাসে রোজা রেখে ত্বক ও চুলের সৌন্দর্য কিভাবে অক্ষুণ্ণ রাখবেন সে সম্পর্কে জানাচ্ছেন বিউটি এক্সপার্ট তানজিমা শারমিন মিউনী

ত্বকের ক্লান্তি কাটিয়ে ত্বক সজীব রাখতে : ত্বকের ময়েশ্চার রক্ষা করার জন্য রাতে ঘুমোতে যাবার আগে গোসল করার সময় পানিতে কয়েক ফোঁটা অলিভ অয়েল ও ল্যাভেন্ডার অয়েল মিশিয়ে নিন। এতে ত্বকের ময়েশ্চার তো রক্ষা হবেই সেই সঙ্গে সারাদিনের ক্লান্তিও কেটে যাবে। এছাড়া ইফতারের পরে দুধ, পাকা কলা, গ্লিসারিন আর ডিমের সাদা অংশ দিয়ে ঘন পেস্ট বানিয়ে ফেসপ্যাক তৈরি করুন। মুখে গলায় লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করার পর হালকা ম্যাসাজ করে ধুয়ে নিন। ত্বকের ক্লান্তি কাটিয়ে ফেসিয়াল স্কিন রিজুভিনেট করতে এই প্যাকটি দারুণ কার্যকরী।

ত্বকের বলিরেখা রুখতে : রোজা রাখার কারণে যেহেতু সারাদিন পানি পান করা হয় না। মুখের ত্বকের পানিশূন্যতা ও বলিরেখা দূর করার জন্য ইফতারের সময় ১ গ্লাস গাজরের জুস খেতে চেষ্টা করুন এবং ইফতারের পরে সপ্তাহে অন্তত ২ দিন ২ টেবিল চামচ গাজরের রসের সঙ্গে ২ ফোঁটা জেসমিন এসেনসিয়াল অয়েল মিশিয়ে মুখে লাগিয়ে ১৫-২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। এতে প্রাকৃতিক উপায়েই বলিরেখা কমে যাবে।

ত্বকের গ্লো ঠিক রাখতে : ত্বকের গ্লো ঠিক রাখতে সেহরি, ইফতার ও সারাদিনের কাজের সিডিউল সঠিকভাবে প্ল্যান করুন। ইফতারি ও সেহরিতে প্রোটিনজাতীয় খাবার, শাক-সবজি ও ফলের ব্যালেন্স রাখুন। এগুলো ভেতর থেকে আপনার ত্বক ভালো রাখতে সাহায্য করবে।

ঠোঁটের যত্ন : রোজা রাখলে ঠোঁটের শুষ্কতা একটু বেশিই অনুভূত হয়। আমরা জানি ঠোঁটের ত্বক যথেষ্ট পাতলা ও কোমল হয়। রাতে ঘুমানোর আগে একটি সময় বের করে নিন। ঠোঁটের ত্বক ভেজান ও একটি নরম তোয়ালে দিয়ে ঠোঁট মুছে নিন। এতে ঠোঁটের মৃতকোষ দূর হতে সাহায্য করবে।

হাত ও পায়ের যত্ন : রোজার মাসে রাতে একটু সময় বের করে নিন আপনার হাত ও পায়ের পরিচর্যার জন্য। পানি আর দুধ মিশিয়ে হালকা গরম করে নিন। তারপর তাতে পা কিছুক্ষণ ডুবিয়ে রাখুন। এই মিশ্রণের সংস্পর্শে গোড়ালিতে জমে থাকা ধুলো ময়লা সহজেই পরিষ্কার হয়ে যাবে। এবার দুধের সর, আটা, গ্লিসারিন একসঙ্গে মিশিয়ে পায়ে ও গোড়ালিতে লাগিয়ে রেখে মিনিট পনেরো পরে হালকা হাতে ঘষে তুলে ধুয়ে নিন। পা ধুয়ে পরিষ্কার করার পর ভালো ময়েশ্চার ক্রিম দিয়ে পা ও গোড়ালি ম্যাসাজ করুন। ত্বক নরম হবে। মরা কোষ দূর হয়ে পা হয়ে উঠবে ফর্সা ও নরম।

আরকে/এমকে

মন্তব্য করুন

daraz
  • রমজান এর পাঠক প্রিয়
X
Fresh