smc
logo
  • ঢাকা বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭

করোনাভাইরাস থেকে মুক্তি চেয়ে দোয়া

  আরটিভি অনলাইন রিপোর্ট

|  ২৫ মে ২০২০, ১২:৩১ | আপডেট : ২৫ মে ২০২০, ১৩:৪৯
Blessings than coronavirus
করোনাভাইরাস থেকে মুক্তি চেয়ে দোয়া জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে দোয়া, ছবি: সংগৃহীত
জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ঈদের দুই রাকাত ওয়াজিব নামাজ শেষে দেশ ও জাতির কল্যাণ এবং মহামারি থেকে মুক্তিসহ সুখ-শান্তি ও সমৃদ্ধি কামনা করে মোনাজাত করা হয়।

সোমবার সকাল ১০টায় বায়তুল মোকাররম মসজিদে চতুর্থ জামাত শেষে পেশ ইমাম মাওলানা মহিউদ্দিন কাসেম মোনাজাতে বলেন, পুরো বিশ্ব আজ অবরুদ্ধ হয়ে আছে। হাজার হাজার মানুষ মারা যাচ্ছে। হে আল্লাহ এই মহামারি করোনাভাইরাস থেকে আমাদের রক্ষা করুন।

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে যারা মারা গেছেন তাদের সবাইকে শাহদাতের মর্যাদা দিয়ে জান্নাতুল ফেরদৌস দান করার পাশাপাশি দেশ ও পুরো বিশ্বে করোনাভাইরাসে আক্রান্তদের রোগ মুক্তি কামনা করে আল্লাহর কাছে দোয়া করা হয়।

মসজিদে নামাজে নানা বিধিনিষেধ থাকলেও বায়তুল মোকাররমে ঈদের জামাতে বিপুল সংখ্যক মুসল্লি উপস্থিত হয়েছিলেন। সামাজিক দূরত্ব বজায় রেখেই সারিবদ্ধ হয়ে ঈদের নামাজ আদায় করেন তারা। তবে আগের মতো কুশল বিনিময় ও কোলাকুলি করতে দেখা যায়নি কাউকে।

বায়তুল মোকাররমে মোট পাঁচটি ঈদের জামাত অনুষ্ঠিত হয়। এর মধ্যে সকাল সাতটায় প্রধান জামাত অনুষ্ঠিত হয়েছে। এরপর সকাল ৮টা, ৯টা, ১০টা ও পৌনে ১১টায় জামাত হয়। 

দেশের সকল মসজিদের মতো বায়তুল মোকাররম জাতীয় মসজিদেও ঈদুল ফিতরের নামাজ আদায়ের ক্ষেত্রে ডিএমপি ১৪ দফা এবং ধর্ম বিষয়ক মন্ত্রণালয় ১৩ দফা নির্দেশনা আরোপ করেছে।

নির্দেশনায় বলা হয়েছে, বাসা থেকে অজু করে আসতে হবে, নামাজের সময় মসজিদে গালিচা বিছানো যাবে না; নামাজের আগে পুরো মসজিদ জীবাণুনাশক দিয়ে পরিষ্কার করতে হবে; জায়নামাজ নিয়ে আসতে হবে মুসল্লিদের; সবাইকে মাস্ক পরতে হবে; মসজিদে প্রবেশের আগে সাবান দিয়ে হাত ধুতে হবে; মসজিদে সংরক্ষিত জায়নামাজ ও টুপি ব্যবহার করা যাবে না; নামাজের কাতারে দাঁড়ানোর ক্ষেত্রে শারীরিক দূরত্ব বজায় রাখতে হবে ইত্যাদি।
পি
 

RTVPLUS

সংশ্লিষ্ট সংবাদ : করোনাভাইরাস

আরও
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৩৯০২০৬ ৩০৫৫৯৯ ৫৬৮১
বিশ্ব ৪,০৩,৮২,৮৬২ ৩,০১,৬৯,০৫২ ১১,১৯,৭৪৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • ধর্ম এর সর্বশেষ
  • ধর্ম এর পাঠক প্রিয়