logo
  • ঢাকা মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ১৬ অগ্রহায়ণ ১৪২৭

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৯ জানুয়ারি ২০২০, ২০:৪৯

ইজতেমার জন্য ১৬টি বিশেষ ট্রেন

ইজতেমার জন্য ১৬টি বিশেষ ট্রেন
ফাইল ছবি
আগামীকাল শুক্রবার থেকে শুরু হচ্ছে তাবলিগ জামাতের বিশ্ব ইজতেমা। এ উপলক্ষে সবধরনের প্রস্তুতি শেষ করেছে আয়োজকরা।

ইজতেমাকে সফল করতে তাবলিগ জামাতের স্বেচ্ছাসেবক ছাড়াও পুলিশ, র‌্যাব, সিটি করপোরেশন, জনস্বাস্থ্য প্রকৌশল, স্বাস্থ্য বিভাগসহ সরকারের বিভিন্ন প্রতিষ্ঠান ও সংস্থা কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

ইজতেমা উপলক্ষে দেশের বিভিন্ন জেলা থেকে আসছেন মুসল্লিরা। এজন্য গাজীপুর ঢাকা সড়কে দেখা দিয়েছে তীব্র যানজট।

এদিকে বিশ্ব ইজতেমা উপলক্ষে ১৬টি বিশেষ ট্রেন পরিচালনার উদ্যোগ নিয়েছে বাংলাদেশ রেলওয়ে। ঢাকা, টঙ্গী, জামালপুর, ময়মনসিংহ ও টাঙ্গাইলের মধ্যে ১০ থেকে ১২ জানুয়ারি এবং ১৭ থেকে ১৯ জানুয়ারি ট্রেনগুলো পরিচালিত হবে। রেলপথ মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তারা শরিফুল আলম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিশেষ ট্রেনগুলোর মধ্যে ১০ ও ১৭ জানুয়ারি চলবে ‘ঢাকা-টঙ্গী স্পেশাল’। ট্রেনটি ঢাকা ছাড়বে সকাল ১০টা ২০ মিনিটে। একইভাবে টঙ্গী থেকে ছাড়বে বেলা ২টা ৫০ মিনিটে। ১১ ও ১৮ জানুয়ারি চলবে ‘জামালপুর-টঙ্গী স্পেশাল’। এটি জামালপুর থেকে ছাড়বে সকাল ৯টা ১৫ মিনিটে।

১২ ও ১৯ জানুয়ারি আখেরি মোনাজাতের দিন ‘ঢাকা-টঙ্গী স্পেশাল ১’ ভোর ৬টা ১৫ মিনিটে, ‘ঢাকা-টঙ্গী স্পেশাল ২’ সকাল ৭টা ১৫ মিনিটে, ‘ঢাকা-টঙ্গী স্পেশাল ৩’ সকাল সাড়ে ৭টা মিনিটে, ‘ঢাকা-টঙ্গী স্পেশাল ৪’ সকাল ৯টা ৪৫ মিনিটে, ‘ঢাকা-টঙ্গী স্পেশাল ৫’ সকাল ১০টা ২৫ মিনিটে ছাড়বে। একইভাবে ‘টঙ্গী-ঢাকা স্পেশাল ১’ দুপুর ১২টা ৪০ মিনিটে, টঙ্গী-ঢাকা স্পেশাল ২’ দুপুর ১২টা ৪০ মিনিটে, ‘টঙ্গী-ঢাকা স্পেশাল ৩’ দুপুর ২টা ১৫ মিনিটে, ‘টঙ্গী-ঢাকা স্পেশাল ৪’ বিকাল ৪টা ২০ মিনিটে, `টঙ্গী-ঢাকা স্পেশাল ৫’ রাত ৭টায় ছাড়বে।

‘টঙ্গী-ময়মনসিংহ ১’ দুপুর ১২টা ২০ ও টঙ্গী-ময়মনসিংহ ২ দুপুর ১২টা ৪০ মিনিটে ছাড়বে। ‘টঙ্গী-টাঙ্গাইল স্পেশাল’ ছাড়বে দুপুর ১২ টা ৫০ মিনিটে।

এর বাইরে ৮ থেকে জানুয়ারি ও ১৬ থেকে ১৯ জানুয়ারি ঢাকা অভিমুখী সব ট্রেন টঙ্গী স্টেশনে ২ মিনিট যাত্রা বিরতি দেবে। ১৩ ও ১৯ জানুয়ারি সোনার বাংলা এক্সপ্রেস ছাড়া সব আন্তনগর ও মেইল ট্রেনগুলো টঙ্গী স্টেশনে ২ মিনিট যাত্রা বিরতি দেবে। ১২ ও ১৯ জানুয়ারি সুবর্ণ ও বনলতা এক্সপ্রেস বন্ধ থাকবে।

১৩ ও ২০ জানুয়ারি ঢাকা থেকে ছেড়ে যাওয়া সুন্দরবন, পারাবত, ধুমকেতু, এগারোসিন্দুর প্রভাতী, তিস্তা, নীলসাগর, মোহনগঞ্জ, অগ্নিবীণা, একতা, কিশোরগঞ্জ, জয়ন্তিকা, সিল্কসিটি, উপকুল, কালনী, ব্রহ্মপুত্র, চিত্রা, দ্রুতযান, মহানগর প্রভাতী, রংপুর, যমুনা, সিরাজগঞ্জ, হাওর, উপবন, লালমনি, বেনাপোল, কুড়িগ্রাম ও মহানগর গোধুলী এক্সপ্রেস ট্রেন টঙ্গী স্টেশনে ২ মিনিট করে যাত্রাবিরতি দেবে।

এমকে

RTVPLUS