DMCA.com Protection Status
  • ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০১৯, ১৩ বৈশাখ ১৪২৬

ঈদে মিলাদুন্নবীতে ইরান সাংস্কৃতিক কেন্দ্রের আলোচনা সভা

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২২ নভেম্বর ২০১৮, ১৫:২৬
রাজধানীর ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ে ঢাকাস্থ ইরান সাংস্কৃতিক কেন্দ্রের উদ্যোগে ‘মহানবী হযরত মুহাম্মদ (সা.):  রহমত, শান্তি ও বন্ধুত্বের নবী’ শীর্ষক এক আলোচনা সভা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে। ঈদে মিলাদুন্নবী ও ইসলামি ঐক্য সপ্তাহ (১২-১৭ রবিউল আউয়াল) উপলক্ষে এ আলোচনার আয়োজন করা হয়।

বুধবার (২১ নভেম্বর) আয়োজিত ওই অনুষ্ঠানে  প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাউথইস্ট ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. এএনএম মেশকাত উদ্দিন। বিশেষ অতিথি ছিলেন ইরান দূতাবাসের পলিটিক্যাল অ্যাটাসে মাহদী তোরাবী মেহরাবানী। 

সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের সহযোগী অধ্যাপক ও ইসলামি সহযোগিতা সংস্থা (ওআইসি)- এর আন্তর্জাতিক ইসলামি ফিকাহ একাডেমির বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ড. আবদুল্লাহ আল মারুফ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য উপস্থাপন করেন ইরান সাংস্কৃতিক কেন্দ্রের ভারপ্রাপ্ত কালচারাল কাউন্সেলর ড. সাইয়্যেদ মাহদী হোসেইনী ফায়েক। 

আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ঢাকার নূর-এ মদীনা মসজিদের খতিব মাওলানা শেখ মুখতার রেযা মাসুমী ও বিশিষ্ট ইসলামি গবেষক জনাব আবদুল কুদ্দুস বাদশা। 

বক্তাগণ বলেন, মহানবী হযরত মুহান্মদ (সা.)  সর্বোত্তম ও সবচেয়ে পরিপূর্ণ মানুষ হিসেবে মানবতার জন্য তিনি সবচেয়ে বেশি দয়ালু, আন্তরিক ও সহানুভূতিশীল ছিলেন। তিনি তাই সকল মানুষের জন্যই অনুসরণীয়।

বক্তাগন আরও বলেন, বর্তমান সময়ে বিশ্বশান্তির বিষয়টি যখন ব্যাপকভাবে আলোচিত হচ্ছে তখন রাসূলের জীবন থেকে শান্তির বার্তা নিয়ে আলোচনার প্রয়োজনীয়তা স্পষ্ট হয়ে উঠেছে। তাঁর আদর্শ থেকে বিচ্যুত হওয়ার কারণেই মুসলমানরা নানা অপতৎপরতায় জড়িত হয়ে পড়ছে।

সন্ত্রাসবাদ ও জঙ্গিবাদ রোধে মহানবী (সা.) এর দর্শন ও আদর্শ অনুসরণের প্রতিও জোর দেন বক্তারা।

অনুষ্ঠানের সাংস্কৃতিক পর্বে দলীয়ভাবে নাত-এ রাসূল পরিবেশন করেন আল মুস্তাফা আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশ শাখার একদল ছাত্র এবং একক কণ্ঠে নাত পরিবেশন করেন শাহ নওয়াজ তাবীব, মেহেদী হাসান ও আলী মোহাম্মদ মেহেদী হোসেন। 

এর আগে অনুষ্ঠানের অংশ হিসেবে মহানবী (সা.) এর জীবনভিত্তিক ডকুমেন্টারি ‘পোরোজে’ প্রদর্শন করা হয়। 

এসজে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়