Mir cement
logo
  • ঢাকা মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১, ২২ অগ্রহায়ণ ১৪২৮

ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে ঢাকায় বর্ণাঢ্য জশনে জুলুস

Procession in a colorful celebration in Dhaka on the occasion of Eid Miladunnabi (sa.)
জশনে জুলুস

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে প্রতিবারের মতো এবারও রাজধানীতে বর্ণাঢ্য জশনে জুলুস পালন করেছে আঞ্জুমানে রহমানিয়ার মইনীয়া মাইজভাণ্ডারীয়া। আজ বুধবার (২০ অক্টোবর) সকাল ৯টার দিকে সোহরাওয়ার্দী উদ্যান লাগোয়া ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের সামনের সড়কে এই জশনে জুলুস বের হয়। এরপর মাইজভান্ডারী অনুসারীরা সোহরাওয়ার্দী উদ্যান ও রমনা পার্কে ধর্মীয় আলোচনায় ও আচারে যুক্ত হন।

এর আগে, এদিন ভোর থকেই সারাদেশ থেকে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের সামনে এসে অপেক্ষা করেন মাইজভাণ্ডারী পন্থী মুসলমানরা। পরে মাইজভাণ্ডার দরবার শরিফের সৈয়দ সাইফুদ্দীন আহমদ আল-হাসানীর নেতৃত্বে তারা জশনে জুলুসে অংশ নেন।

এ সময় তাদের হাতে কালেমা তৈয়াবা, জাতীয় পতাকা, আঞ্জুমানের পতাকা এবং নানা ধরনের বাণী ও স্লোগান লিখিত ব্যানার ও ফেস্টুন ছিল। মিলাদুন্নবীর আনন্দ র‌্যালিতে তারা নারায়ে তাকবির, নারায়ে রেসালাত ও গাউসিয়তের শ্লোগান দিতে থাকেন।

এরপর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের আন্তর্জাতিক শান্তি মহাসমাবেশ শুরু করে আঞ্জুমানে রহমানিয়ার মইনীয়া মাইজভাণ্ডারীয়া। মাইজভান্ডার দরবার শরিফের প্রধান মাওলানা সৈয়দ সাইফুদ্দীন আহমদ আল্-হাসানী ওয়াল হোসাইনীর সভাপতিত্বে এই অনুষ্ঠান হয়।

উল্লেখ্য, প্রায় ১ হাজার ৪০০ বছর আগে এই দিনে জন্মগ্রহণ করেন রাসুল হজরত মুহাম্মদ (সা.)। ৬৩ বছর বয়সে এই দিনেই তিনি পৃথিবী ত্যাগ করেন। তাই এই দিনটিতে ঈদে মিলাদুন্নবি পালন করেন ইসলাম ধর্মের বেশ কয়েকটি স্কুলের অনুসারীরা।

মিলাদুন্নবি উপলক্ষে আজ সারাদেশে সরকারি ছুটি পালিত হচ্ছে। তবে জরুরি সেবা খাতগুলো চালু রয়েছে। এ দিকে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে গতকাল মঙ্গলবার রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

কেএফ/এসকে

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS