• ঢাকা শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১
logo

যে প্রাসাদ থেকে ৬২৪ বছর পরিচালিত হয়েছে অটোমান সাম্রাজ্য (ভিডিও)

ধর্ম ডেস্ক, আরটিভি নিউজ

  ১৯ এপ্রিল ২০২১, ২০:২৩
যে প্রাসাদ থেকে ৬২৪ বছর পরিচালিত হয়েছে অটোমান সাম্রাজ্য (ভিডিও)
যে প্রাসাদ থেকে ৬২৪ বছর পরিচালিত হয়েছে অটোমান সাম্রাজ্য (ভিডিও)

অটোমান সাম্রাজ্য প্রতিষ্ঠিত হয়েছিল প্রথম ওসমানের দ্বারা। ১৪৫৩ সালে সুলতান দ্বিতীয় মুহাম্মদ যখন কন্সটান্টিনোপল জয় করেন তখন রাষ্ট্রটি একটি শক্তিশালী সাম্রাজ্যে পরিণত হয়। ১৬শ শতাব্দীতে সুলতান প্রথম সেলিমের কাছে আব্বাসীয় খলিফা কর্তৃক ইসলামের খেলাফত হস্তান্তর করা হয়। শুরু হয় ওসমানীয় খেলাফত এবং তারপর তার ছেলে সুলতান মুহাম্মদ সুলেমানের অধীনে সাম্রাজ্যটি সমৃদ্ধির চূড়ায় পৌঁছেছিল।

তখন এর সীমানা ছিল পূর্বে পারস্য উপসাগর থেকে ইউরোপের বলকানন চর পর্যন্ত। উত্তর-পূর্বে হাঙ্গেরি, উত্তর কৃষ্ণ সাগর রাশিয়া, ককেশাস, পশ্চিমে ইরান, মধ্যপ্রাচ্য, ইরাক, সিরিয়া ও ফিলিস্তিন। লেবানন, জর্ডান, মক্কা-মদিনা এবং দক্ষিণের মিশর থেকে উত্তর আফ্রিকা পর্যন্ত এই সাম্রাজ্যের পতন ঘটে প্রথম বিশ্বযুদ্ধে।

অটোমান সাম্রাজ্য বিশ্বজুড়ে বিখ্যাত। দীর্ঘ ৬০০ বছর এই পৃথিবীকে যারা শাসন করেছে তারা হলো অটোমানরা। তাদের একের পর এক শাসকরা এসেছে এবং প্রত্যেকে তাদের নিজস্ব স্বকীয়তা বজায় রেখে, অটোমান সাম্রাজ্যের স্বকীয়তা ও ইসলামের স্বকীয়তা বজায় রেখে ইসলামের ভূমি হিসেবে একের পর এক দেশকে জয় করেছে তারা।

বলকান থেকে সুদূর সৌদি আরব পর্যন্ত শাসন করেছে, মিশর শাসন করেছে তারা। প্রত্যেকটি সাম্রাজ্যে, বিভিন্ন দেশে, ইউরোপের বিভিন্ন প্রান্তে এবং এমনকি সেই হাঙ্গেরি পর্যন্ত সুলতান সুলেমানের আমলে তার শাসন ছড়িয়ে পড়েছিল। রণকৌশলী, যুদ্ধ পারদর্শী থাকার কারণে একের পর এক বিজয় পেয়েছে অটোমানরা।

এসআর/

মন্তব্য করুন

daraz
  • ধর্ম এর পাঠক প্রিয়
X
Fresh