Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১, ১০ বৈশাখ ১৪২৮

প্রখ্যাত আলেম মুহাম্মদ আলী সাবুনির মৃত্যুতে আজহারীর আবেগঘন স্ট্যাটাস

ফাইল ছবি

সিরিয়ার বিখ্যাত আলেম ও তাফসিরবিশারদ আল্লামা মুহাম্মদ আলী সাবুনি মারা গেছেন, ইন্নালিল্লাহি ওয়াইন্নইলাহি রাজিউন। শুক্রবার (১৯ মার্চ) জুমার চার ঘণ্টা আগে তুরস্কের ইয়ালোভা শহরে তিনি মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯২ বছর।

শনিবার (২০ মার্চ) ইস্তাম্বুলের সুলতান মুহাম্মাদ ফাতেহ মসজিদ প্রাঙ্গণে আল্লামা মুহাম্মদ আলী সাবুনির জানাজা হবে।

মুহাম্মাদ আলী সাবুনি আধুনিক যুগে মুসলিম বিশ্বের এক উজ্জ্বলতম নক্ষত্র। জ্ঞান ও গুণের অপূর্ব সমন্বয় ঘটেছিল তার মধ্যে। ইসলামী আইন ও তাফসির বিষয়ক তার রচনাবলি ছাত্র ও শিক্ষকদের কাছে ব্যাপকভাবে সমাদৃত। তার রচিত তাফসির বিষয়ক গ্রন্থ ‘সফওয়াতুত তাফসির’ বিশ্বের সব দেশে বহুল প্রচলিত একটি গ্রন্থ। তার অসংখ্য গ্রন্থ বিশ্বের বিভিন্ন ভাষায় অনূদিত হয়েছে।

এ সম্পর্কে বাংলাদেশের জনপ্রিয় ইসলামি বক্তা মিজানুর রহমান আজহারী তার ভেরিফাইড ফেসবুকে আবেগঘন স্ট্যাটাস দেন। নিচে সেটি হুবহু তুলে ধরা হলো-

“সিরিয়ার প্রখ্যাত আলেমে দ্বীন শায়েখ ‘মুহাম্মাদ আলী আসসাবুনী’ আল্লাহর জিম্মায়। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিঊন। আল্লাহ তা'আলা তাঁর ইলমি খিদমাত কবুল করুন এবং তাঁকে জান্নাতুল ফিরদাউসের সুউচ্চ মাক্বাম দান করুন।

সফওয়াতুত তাফাসির

রওয়াই’উল বায়ান ফি তাফসিরি আয়াতিল আহকাম

ক্ববাসুন মিন নুরিল কুরআন

শায়েখের এই তিনটি বই পড়ে জীবনে অনেক উপকৃত হয়েছি। বিশেষ করে সফওয়াতুত তাফাসির পড়ে। এ তাফসির গ্রন্থটি শায়েখের একটি অনবদ্য সৃষ্টি। কতোজনকে যে এই তাফসির পড়তে বলেছি তার কোন হিসেব নেই। বিখ্যাত প্রায় সকল ক্লাসিকাল তাফসির গ্রন্থের সার নির্যাস বের করে খুব সহজ ভাষায় এখানে তিনি লিপিবদ্ধ করেছেন।

যাদের একাধিক তাফসিরগ্রন্থ ঘাটাঘাটি করার মতো পর্যাপ্ত সময় নেই এবং একটি তাফসির গ্রন্থেই সব সারমর্ম পেতে চান— তাদের জন্য সফওয়াতুত তাফাসির একটি নির্ভরযোগ্য গ্রন্থ।

গতবছর শায়েখ অসুস্থ থাকাকালীন একটি ভিডিও দেখে খুব আবেগাপ্লুত হয়েছিলাম। ভিডিওটিতে দেখা যাচ্ছে— শায়খকে ঘিরে অনেক লোকজন বসে আছেন এবং একজন মুনশিদ (মু’তাসিম আল-‘আসালি) কবিতা আবৃত্তি করে শায়েখের জীবন ও কর্মের বর্ণনা দিচ্ছেন। যারা আরবি বুঝেন ভিডিওটি দেখলে তারা নিশ্চিত আবেগাপ্লুত হবেন”।

এমকে

RTV Drama
RTVPLUS