• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

১৪ অক্টোবর আখেরি চাহার শোম্বা 

আরটিভি নিউজ

  ১৮ সেপ্টেম্বর ২০২০, ২০:৫৫
Akheri Chahar Shomba (symbolic image)
আখেরি চাহার শোম্বা (প্রতীকী ছবি)

পবিত্র সফর মাসের চাঁদ দেখা গেছে। আগামীকাল (১৯ সেপ্টেম্বর) থেকে ১৪৪২ হিজরি সনের পবিত্র সফর মাস গণনা শুরু হবে। আগামী ১৪ অক্টোবর (বুধবার, ২৬ সফর) আখেরি চাহার শোম্বা পালিত হবে।

শুক্রবার (১৮ সেপ্টেম্বর) বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির এক সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়।

ইসলামিক ফাউন্ডেশনের সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে। সভায় সভাপতিত্ব করেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আলতাফ হোসেন চৌধুরী।

জানানো হয়, সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর এবং মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান হতে প্রাপ্ত তথ্যানুযায়ী শুক্রবার বাংলাদেশের আকাশে সফর মাসের চাঁদ দেখার সংবাদ পাওয়া গেছে।
বাংলাদেশে আখেরি চাহার শোম্বার দিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকে।

আরবি সফর মাসের শেষ বুধবার ‘আখেরি চাহার শোম্বা’ নামে পরিচিত। ৬৩২ খ্রিস্টাব্দের ২৭ সফরের বুধবার হযরত মুহম্মদ (স.) দীর্ঘ সময় রোগ ভোগের পর সুস্থতা বোধ করে গোসল করেছিলেন বলে হাদিস শরিফসহ বিভিন্ন কেতাবে উল্লেখ আছে। বৃহস্পতিবার থেকে রাসূল (স.) আবার অসুস্থ হয়ে পড়েন। এরপর রবিউল আউয়াল মাসের ১২ তারিখ সোমবার তিনি ইন্তেকাল করেন।

জিএ

মন্তব্য করুন

daraz
  • ধর্ম এর পাঠক প্রিয়
X
Fresh