Mir cement
logo
  • ঢাকা শনিবার, ১৫ মে ২০২১, ১ জ্যৈষ্ঠ ১৪২৮

আরটিভি নিউজ

  ৩০ জুলাই ২০২০, ১৫:৩৭
আপডেট : ৩০ জুলাই ২০২০, ১৬:৪১

হজ ২০২০ দেখুন সরাসরি (ভিডিও)

বিশ্বজুড়ে প্রাণঘাতী মহামারি করোনাভাইরাস এবার থাবা বসিয়েছে পবিত্র হজে। তাই সৌদি আরবে সীমিত পরিসরে শুরু হয়েছে এবারের হজের আনুষ্ঠানিকতা। আজ বৃহস্পতিবার (৩০ জুলাই) থেকে শুরু হওয়া হজে সর্বোচ্চ ১০ হাজার লোক উপস্থিত আছেন বলে ধারণা করা হচ্ছে। অংশগ্রহণকারীদের মধ্যে ৩০ শতাংশ সৌদি নাগরিক ও ৭০ শতাংশ সৌদি প্রবাসী বিদেশি বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

মহামারির কারণে এবার অন্য দেশ থেকে মক্কা গমনে নিষেধাজ্ঞা দিয়েছে সৌদি আরব। তবে দেশটিতে অবস্থানরত বিভিন্ন দেশের নাগরিকদের মধ্য থেকে সীমিত সংখ্যক এই ধর্মীয় আনুষ্ঠানিকতায় অংশগ্রহণের সুযোগ পাচ্ছেন।

হজের লাইভ ভিডিওতে দেখা যায় মক্কায় তাওয়াফ করছেন আগত হজ পালনকারীরা। এ সময় সবাইকে নির্দিষ্ট দূরত্ব বজায় রেখেও তাওয়াফ করতে দেখা গেছে। অনেকেই পবিত্র কোরআন শরীফ পাঠ করছেন আবার অনেককে দেখা গেছে প্রার্থনা করতে। মহামারির কারণে এবারের হজের জন্য বিশেষ স্বাস্থ্যবিধি জারি করেছে সৌদি আরবের জাতীয় রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ।

বিধি অনুযায়ী, হজ পালনকারীরা কাবা শরিফে ও কালো পাথরে চুমু খেতে বা স্পর্শ করতে পারবেন না এবং শয়তানের উদ্দেশে পাথর ছুঁড়ে মারার জন্য আগে থেকে জীবাণুমুক্ত প্যাকেটজাত পাথর ব্যবহার করতে হবে। হজ পালনকারী ও হজে দায়িত্বপালনকারীদের অবশ্যই সুরক্ষা মাস্ক পরতে হবে এবং তা ব্যবহার শেষে সুনির্দিষ্ট স্থানে ফেলতে হবে।

পি

RTV Drama
RTVPLUS