• ঢাকা বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১
logo

নিউইয়র্কে যথাযোগ্য মর্যাদায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

আব্দুল হামিদ, নিউইয়র্ক প্রতিনিধি

  ১৫ ডিসেম্বর ২০১৯, ১৩:২০
New York celebrates Martyred Intellectual Day in due dignity
ছবি সংগৃহীত

উত্তর আমেরিকা সম্মিলিত সাংস্কৃতিক জোটের উদ্যোগে শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে নিউইয়র্কে এবারও আয়োজিত হয়েছে নানান বিশেষ অনুষ্ঠানমালা। গভীর শ্রদ্ধায় স্মরণ করা হয় একাত্তরের মুক্তিযুদ্ধ ও চূড়ান্ত বিজয়ের প্রাক্কালে স্বাধীনতাবিরোধী রাজাকার, আল বদর ও চিহ্নিত ঘাতকদের বর্বরতার কথা। যখন তারা হত্যা করে বাংলাদেশের লেখক, কবি, সংগীতজ্ঞ, চলচ্চিত্রকার, সাংবাদিক, শিক্ষক, দার্শনিকসহ অসংখ্য বুদ্ধিজীবীদের।

নিউইয়র্কের স্থানীয় সময় শনিবার প্রথম প্রহরে জ্যাকসন হাইটসের পালকি পার্টি সেন্টারে উত্তর আমেরিকাস্থ সম্মিলিত সাংস্কৃতিক জোটের আয়োজনে এই কর্মসূচি পালিত হয়।

নিউইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা বলেন, আমরা-আপনারা সবাই জানি এই প্রবাসে একাত্তরের ঘাতক, শহীদ বুদ্ধিজীবীদের ঘাতকেরা কে কোথায় লুকিয়ে আছে। বাংলাদেশের স্বাধীনতা-সার্বভৌমত্বকে যারা বিশ্বাস করে না এখনই তাদের অবস্থান চিহ্নিত করতে হবে। তাহলেই শহীদ বুদ্ধিজীবীদের প্রতি যথার্থ সম্মান প্রদর্শন করা হবে।

এসময় শহীদ সাংবাদিক সিরাজউদ্দিন হোসেনের ছেলে তৌহিদ রেজা নূরের নেতৃত্বে ‘মুক্তির মন্দির সোপান তলে কত প্রাণ হলো বলিদান, লেখা আছে অশ্রুজলে’ গানটি সমস্বরে পরিবেশিত হয়।

কর্মসূচিতে অন্যদের মধ্যে জাতিসংঘে বাংলাদেশের ফার্স্ট সেক্রেটারি (প্রেস) নূরএলাহি মিনা, শহীদ সাংবাদিক সিরাজউদ্দিন হোসেনের ছেলে ফাহিম রেজা নূর, যুক্তরাষ্ট্র সেক্টর কমান্ডার্স ফোরামের সভাপতি মুক্তিযোদ্ধা রাশেদ আহমেদ, নিউইয়র্ক মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি জাকারিয়া চৌধুরী, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের উপদেষ্টা মাসুদুল হাসান, কবি মিশুক সেলিম, কমিউনিটি অ্যাক্টিভিস্ট মঞ্জুর চৌধুরী, স্বীকৃতি বড়ুয়া, শরাফ সরকার, মোর্শেদ আলম, নাসিমুন্নাহার নিনি, গোপন সাহা, সুব্রত বিশ্বাস, ছাদেক শিবলু ,মিনহাজ সাম্মুসহ বিভিন্ন শ্রেণি-পেশার প্রবাসীরা উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

daraz
  • প্রবাস এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পুলিৎজার পেল রয়টার্স, ওয়াশিংটন পোস্ট ও নিউইয়র্ক টাইমস
মা-ভাইয়ের সামনে বাংলাদেশি যুবককে হত্যা, ভিডিও প্রকাশ
নিউইয়র্কের উৎসবে বাংলাদেশের ‘নীলপদ্ম’
নিউইয়র্ক টাইমস হয়ে উঠবে নিউইয়র্ক সময় : এরিক এডামস
X
Fresh