• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

জনকণ্ঠের চলমান সংকট নিরসনে প্রধানমন্ত্রীকে পদক্ষেপ নেয়ার অনুরোধ

আরটিভি নিউজ

  ১৬ মার্চ ২০২১, ১৭:৪৬
জনকণ্ঠের চলমান সংকট নিরসনে প্রধানমন্ত্রীকে পদক্ষেপ নেয়ার অনুরোধ

করোনা মহামারির এই সময়ে দৈনিক জনকণ্ঠ পত্রিকায় গণছাঁটাই, পদন্নোতি, ইনক্রিমেন্ট না হওয়া এবং ওয়েজবোর্ড বাস্তবায়ন না হওয়াসহ চলমান সংকট নিরসনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করেছেন ভুক্তভোগী সাংবাদিক ও কর্মচারীরা।

মঙ্গলবার (১৬ মার্চ) ঢাকা সাংবাদিক ইউনিয়নের অফিস কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সংবাদপত্রটির সিনিয়র রিপোর্টার ও ঢাকা সাংবাদিক ইউনিয়নের দৈনিক জনকণ্ঠ ইউনিট চিফ রাজন ভট্টাচার্য তিনি প্রধানমন্ত্রীর প্রতি এই আহ্বান জানান।

রাজন ভট্টাচার্য বলেন, দৈনিক জনকণ্ঠে গণ-ছাঁটাই শুরু হয়েছে। আমরা বেশ কিছুদিন ধরে শুনে আসছি কর্তৃপক্ষ সাংবাদিক-কর্মচারীদের ছাঁটাই করতে চায়। সোমবার (১৫ মার্চ) তার প্রথম দফা বাস্তবায়ন হয়েছে। প্রথম দিন ৬০ জনের ছাঁটাইয়ের তালিকা প্রস্তুত করা হয়েছিলো। এরমধ্যে ২৬ জনকে টার্মিনেশন লেটার ইমেইল করা হয়েছে।

তিনি আরও বলেন, গত ৮ বছর ধরে দৈনিক জনকণ্ঠে কোনো পদোন্নতি, বেতন বৃদ্ধি হয় না। এখানে অধিকাংশ সাংবাদিক-কর্মচারী ওয়েজবোর্ড পান না। আট বছর ধরে একই বেতনে কাজ করতে গিয়ে সংসার চালানো দায়। আমরা আট বছর অপেক্ষা করেছি। এখন সবার দাবির পরিপ্রেক্ষিতে সম্পূর্ণ নিয়মতান্ত্রিকভাবে আমরা ওয়েজবোর্ড বাস্তবায়ন, পদোন্নতি ও বেতন বৃদ্ধির দাবি করেছিলাম। কিন্তু দাবি মানা তো দূরের কথা উল্টো আমাদের ছাঁটাই করে দেওয়া হলো। আমরা জাতির পিতার শত বছরের জন্মদিন পালন ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন করতে যাচ্ছি, ঠিক তখনই আমাদের পেটে লাথি মারা হলো।

প্রধানমন্ত্রীকে পদক্ষেপ নেয়ার অনুরোধ জানিয়ে তিনি বলেন, করোনাভাইরাস মহামারির মধ্যে একসঙ্গে এত মানুষের কর্মসংস্থান করা আসলেই সম্ভব নয়। আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃষ্টি আকর্ষণ করে বলতে চাই, আপনি সহায়তা না করলে আমাদের পক্ষে আর কিছুই করার নেই। তাই বিষয়টি অনুধাবন করে একটি ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানাচ্ছি।

জনকণ্ঠের এ সিনিয়র সাংবাদিক বলেন, সোমবার সরকারের নানা মহলে যোগাযোগ করেছি। রাত ১২টায় আমরা ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি কুদ্দুস আফ্রাদ ও সাধারণ সম্পাদক সাজ্জাদ আলম খান তপুর নেতৃত্বে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে প্রায় দেড় ঘণ্টা বৈঠক করেছি। এ সময় তিনি তথ্যমন্ত্রীর সঙ্গে একাধিকবার টেলিফোনে কথা বলেছেন। আমাদের বলা হয়েছে আগামী ২০ তারিখ সরকার, মালিকপক্ষ ও সাংবাদিক ইউনিয়ন ত্রিপক্ষীয় বৈঠক করে এ বিষয়ে একটি সমাধানে পৌঁছানোর চেষ্টা করবেন। আমরা স্বরাষ্ট্রমন্ত্রী ও তথ্যমন্ত্রীর আশ্বাসের পরিপ্রেক্ষিতে ২০ তারিখ পর্যন্ত আন্দোলন স্থগিত করেছি।

এদিকে বেতন-ভাতা ও ইনক্রিমেন্টের দাবিতে আন্দোলন করার কারণে দৈনিক জনকণ্ঠ থেকে ৬০ শতাংশ সাংবাদিক ও বিভিন্ন পর্যায়ের কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্তের প্রতিবাদ করেছেন দেশ বরেণ্য সাংবাদিক ও কলামিস্ট আবদুল গাফফার চৌধুরী। মঙ্গলবার (১৫ মার্চ) লন্ডন থেকে জনকণ্ঠ কর্তৃপক্ষের কাছে পাঠানো একটি চিঠিতে তিনি বলেছেন, জনকণ্ঠ পত্রিকা থেকে যেসব কর্মীকে ছাঁটাই করা হয়েছে, এটা অন্যায়। যারা প্রতিবাদ করছে তাদের সঙ্গে আমি একাত্মতা প্রকাশ করছি এবং এ সিদ্ধান্ত জানাচ্ছি, তাদের প্রতি আচরিত দারুণ অন্যায়ের প্রতিকার অবিলম্বে করা না হলে জনকণ্ঠে আমি আর ভবিষ্যতে কলাম লিখবো না।’

এফএ

মন্তব্য করুন

daraz
  • মিডিয়া এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চলমান তাপদাহ প্রসঙ্গে যা জানালেন পরিবেশমন্ত্রী
চলমান তাপদাহে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের নতুন সিদ্ধান্ত
রাজধানীর পানি সংকট নিরসনে কাজে নামছে ওয়াসার ১০ মনিটরিং টিম
চলমান আন্দোলনেই সরকারকে উৎখাত করব : সেলিমা রহমান
X
Fresh