logo
  • ঢাকা শুক্রবার, ২২ জানুয়ারি ২০২১, ৮ মাঘ ১৪২৭

বছরজুড়ে ২৭৪ সাংবাদিকের জেল

274 journalists, jailed, year
বছরে ২৭৪ সাংবাদিকের জেল
বিশ্বজুড়ে ২০২০ সালে ২৭৪ সাংবাদিক বিভিন্ন কারণে কারাবরণ করেছেন। যুক্তরাষ্ট্রভিত্তিক সাংবাদিকদের আন্তর্জাতিক সংস্থা দ্য কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টের (সিপিজে) বার্ষিক এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। আজ মঙ্গলবার রয়টার্সের এক প্রতিবেদন এ তথ্য প্রকাশ করা হয়। সাংবাদিকদের জেলে পাঠানোর শীর্ষে রয়েছে চীন। এরপর রয়েছে তুরস্ক, মিশর এবং সৌদি আরব।

সিপিজে’র বিবৃতিতে বলা হয়েছে, ২০১৯ সালে ২৫০ সাংবাদিক জেলে যায়। আর চলতি বছরে ২৭৪ জন সংবাদিক জেলে গেছেন। ১৯৯০ সালের পর থেকে এক বছরে এই সংখ্যা সর্বোচ্চ।

সরকারি অভিযান এবং করোনাভাইরাস সংক্রান্ত প্রতিবেদন তৈরি করতে গিয়ে বিশ্বব্যাপী সাংবাদিকদের গ্রেপ্তার করা হয়েছে বলে সিপিজে তাদের প্রতিবেদনে জানিয়েছে। এছাড়াও, আন্দোলন এবং রাজনৈতিক উত্তেজনা দমন করতেও অনেক সাংবাদিককে গ্রেপ্তার করা হয়েছে। জেলখানায় থাকা অবস্থায় করোনায় আক্রান্ত হয়ে অন্তত দুই জন সাংবাদিক মৃত্যুবরণ করেছেন।

এব্যাপারে সিপিজে'র নির্বাহী পরিচালক জোয়েল সিমন এক বিবৃতিতে জানিয়েছেন, করোন মহামারির মধ্যেও রেকর্ডসংখ্যক সাংবাদিককে কারাগারে আটকে রাখা হয়েছে এ বিষয়টি উদ্বেগের।

অন্যদিকে, ২০২০ সালে ‘মিথ্যা সংবাদ’ পরিবেশনের অভিযোগ তুলে কারাগারে নেওয়া হয়েছে ৩৪ সাংবাদিককে। যদিও, ডিসেম্বরের ১ তারিখ পর্যন্ত যুক্তরাষ্ট্রের কারাগারে কোনো সাংবাদিক বন্দি নেই। কিন্তু, ১১০ জন সাংবাদিককে আটক এবং তাদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছিল যুক্তরাষ্ট্র সরকার।

পাশাপাশি, ওই প্রতিবেদনে জানানো হয়েছে, মোট কারাবন্দি সাংবাদিকদের দুই তৃতীয়াংশই রাষ্ট্রবিরোধী কর্মকাণ্ডে এবং নিষিদ্ধ ঘোষিত গ্রুপগুলোর সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে দণ্ডপ্রাপ্ত হয়েছেন। ২০ শতাংশের ক্ষেত্রে কারাগারে নেওয়ার কারণই উল্লেখ করা হয়নি।

এফএ

RTV Drama
RTVPLUS