• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

করোনার ঝুঁকিতে রয়েছে অল্পবয়সীরাও: ডব্লিউএইচও

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২১ মার্চ ২০২০, ১৪:০৭
you are not invincible WHO to young people across the globe on virus
প্রতীকী ছবি

শুধু বয়স্করা নয়, করোনাভাইরাস যথেষ্ট ঝুঁকির কারণ হতে পারে অল্পবয়সীদের জন্যও। এমনই সতর্কবার্তাই দিলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেডরোস অ্যাডানোম। করোনাভাইরাস মূলত শিশু ও বয়স্কদের জন্যই বেশি বিপজ্জনক বলে জানানো হলেও অত্যন্ত ছোঁয়াচে এই রোগ থেকে ঝুঁকিমুক্ত নয় তরুণ প্রজন্মও।

টেডরোস বলেছেন, যদিও করোনাভাইরাসে মৃতদের মধ্যে বয়স্ক মানুষের সংখ্যাই বেশি, তবু এই রোগকে কারোরই হালকাভাবে নেয়া উচিত নয়। করোনাভাইরাসে একজন অল্পবয়সীও গুরুতর অসুস্থ হতে পারেন, এমনকি মৃত্যু পর্যন্ত হতে পারে। টেডরোস আরও বলেন, তোমার বয়স কম তাই তোমার হয়তো কিছু হলো না। কিন্তু তোমার কারণে আরও একজন বয়স্ক মানুষের জীবন-মৃত্যুর সংশয় দেখা দিলো।

কারোর মৃত্যুর কারণ না হয়ে এই কঠিন পরিস্থিতিতে সবাইকে যতটা সম্ভব ঘরে থাকারও পরামর্শ দিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান। বিশ্বজুড়ে তরুণ প্রজন্ম যে বিশেষজ্ঞদের ডাকে সাড়া দিয়ে করোনা মোকাবিলায় এগিয়ে এসেছে তাতে সন্তোষ প্রকাশ করেছেন তিনি। সামাজিক দূরত্বের বদলে এই সময় শারীরিক দূরত্ব পালন করার ওপরে জোর দিয়েছেন তিনি। তিনি বলেন, বর্তমানে নানাভাবে আমরা একে অন্যের সঙ্গে যোগাযোগ রাখতে পারি। কিন্তু এই সময় শারীরিকভাবে পরস্পরের থেকে দূরে থাকাটা জরুরি।

উল্লেখ্য, চীনের উহান থেকে ১৮৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে যাওয়া এ রোগে বিশ্বজুড়ে প্রাণ গেছে ১১ হাজার ১৮৬ জনের। মোট আক্রান্ত হয়েছে ২ লাখ ৭৬ হাজার মানুষ।

মন্তব্য করুন

daraz
  • স্বাস্থ্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভারতীয় হৃদয়ে প্রাণ বাঁচল পাকিস্তানি তরুণীর
তরুণদেরকে উদ্যোক্তা হওয়ার পরামর্শ স্বাস্থ্যমন্ত্রীর
তাপপ্রবাহে ‘অতি উচ্চঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা: ইউনিসেফ
জলবায়ু পরিবর্তনে ঝুঁকিপূর্ণ দেশগুলোর মধ্যে বাংলাদেশ অন্যতম : শেখ হাসিনা  
X
Fresh