• ঢাকা বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১
logo

ধারণ ক্ষমতার চেয়ে ৩ গুণ বেশি রোগী সরকারি হাসপাতালে

আরটিভি নিউজ

  ১৮ অক্টোবর ২০২১, ১৭:৫৩
ধারণ ক্ষমতার চেয়ে ৩ গুণ বেশি রোগী সরকারি হাসপাতালে

দেশের সরকারি হাসপাতালগুলোতে ধারণ ক্ষমতার চেয়ে ৩ গুণ বেশি রোগী চিকিৎসা সেবা নিচ্ছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক এমপি।

সোমবার (১৮ অক্টোবর) দুপুরে সচিবালয়ের সভাকক্ষে স্বাস্থ্য সুরক্ষা আইন প্রণয়ন ও বাস্তবায়ন শীর্ষক এক বৈঠকে তিনি এ কথা জানান।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, হাসপাতালগুলোতে ধারণ ক্ষমতার চেয়ে ৩ গুণ বেশি রোগী চিকিৎসা নিলেও আমরা চিকিৎসা সেবায় মোট জিডিপির মাত্র শূন্য দশমিক নয় ভাগ (০.৯) ব্যয় করছি। যেখানে উন্নত দেশগুলো ব্যয় করছে জিডিপির ৫ ভাগ বা তারও বেশি।

তিনি বলেন, ২০০০-২০০১ অর্থবছরে স্বাস্থ্যখাতে বাজেট ছিল ২ হাজার ৬৮৯ কোটি টাকা। বর্তমানে ২০২১-২০২২ অর্থবছরে স্বাস্থ্যখাতে বাজেট ‍বৃদ্ধি করে ৩২ হাজার ৭৩১ কোটি টাকা করা হয়েছে। গত ২১ বছরের হিসাব করলে স্বাস্থ্যখাতের বাজেট ১২ গুণ বেড়েছে। তবে, বিশ্বের উন্নত দেশের দিকে তাকালে দেখা যায়, সেসব দেশের স্বাস্থ্য খাতে বাজেট আরও কয়েকগুণ বেশি।

জাহিদ মালেক আরও বলেন, দেশের মানুষের স্বাস্থ্য সেবার জন্য বর্তমান সরকার অনেক কিছুই করছে। স্বাস্থ্য বিমাসহ স্বাস্থ্য সুরক্ষায় কার্যকর আইন প্রণয়ন করা গেলে সেটি স্বাস্থ্য সেবায় একটি যুগান্তকারী কাজ হবে।

সভায় স্বাস্থ্যখাতের নানা অর্জনগুলো তুলে ধরেন স্বাস্থ্যমন্ত্রী। করোনায় গত দেড় বছর স্বাস্থ্যখাতে কাজের অগ্রগতিতে নানা সমস্যার কথাও বলেন মন্ত্রী।

বৈঠকে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাবেক মুখ্য সচিব আবুল কালাম আজাদ, স্বাস্থ্য সেবা বিভাগের সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়া, স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব মো. আলী নূর, সাবেক আইন সচিব, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক সাহান আরা বানু, এনডিসি, জাতীয় জনসংখ্যা গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট (নিপোর্ট) এর মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মো. শাহজাহানসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

এমএন/এসকে

মন্তব্য করুন

daraz
  • স্বাস্থ্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘তীব্র গরমে মেডিকেল কলেজের সাধারণ ক্লাস অনলাইনে’
ঈদের ছুটিতেও স্বাস্থ্যসেবায় ব্যাঘাত ঘটেনি : স্বাস্থ্যমন্ত্রী
‘ঈদের পর তৃণমূল স্বাস্থ্যসেবার মানোন্নয়নে আমি মাঠে নামব’
‘মানুষ যেন ভালো চিকিৎসা পায়, এ লক্ষ্যে কাজ করছি’
X
Fresh