• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

বিশ্বে করোনায় আরও ১০ হাজারের বেশি মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৬ আগস্ট ২০২১, ০৮:২৪
বিশ্বে করোনায় আরও ১০ হাজারের বেশি মৃত্যু
ফাইল ছবি

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির সংখ্যা বেড়েছে। গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১০ হাজার ২৭০ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় মৃত্যু বেড়েছে প্রায় আড়াইশো। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৪২ লাখ ৭৯ হাজার ৩৮১ জনে।

একই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৬ লাখ ৯৭ হাজার ৩৬৬ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যা বেড়েছে প্রায় ১৭ হাজার। এতে মহামারির শুরু থেকে ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২০ কোটি ১৬ লাখ ৪৪ হাজার ১১২ জনে। এর মধ্যে সুস্থ হয়েছে ১৮ কোটি ১৪ লাখ ৯ হাজার ৬৬২ জন।

করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটার থেকে শুক্রবার (৬ আগস্ট) সকালে এই তথ্য জানা গেছে।

ওয়ার্ল্ডওমিটারের সবশেষ তথ্য অনুযায়ী, করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৬৩ লাখ ১ হাজার ৭৪৪ জন আর ৬ লাখ ৩১ হাজার ৮৭৯ জন মারা গেছেন।

করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। তবে ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের তালিকায় দেশটির অবস্থান চতুর্থ। দেশটিতে মোট আক্রান্ত ৩ কোটি ১৮ লাখ ৫৫ হাজার ৭৮৩ জন এবং মারা গেছেন ৪ লাখ ২৬ হাজার ৭৮৫ জন।

লাতিন আমেরিকার দেশ ব্রাজিল করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে। দেশটিতে মোট শনাক্ত রোগী ২ কোটি ৬৬ হাজার ৫৮৭ জন এবং মৃত্যু হয়েছে ৫ লাখ ৬০ হাজার ৮০১ জনের।

অন্যদিকে গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি প্রাণহানির ঘটনা ঘটেছে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ইন্দোনেশিয়ায়। এই সময়ের মধ্যে দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১ হাজার ৭৩৯ জন এবং নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩৫ হাজার ৭৬৪ জন। এছাড়া মহামারির শুরু থেকে দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৩৫ লাখ ৬৮ হাজার ৩৩১ জন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ২ হাজার ৩৭৫ জনের।

এছাড়া এখন পর্যন্ত ফ্রান্সে ৬২ লাখ ৩৩ হাজার ৮৭৬ জন, রাশিয়ায় ৬৩ লাখ ৭৯ হাজার ৯০৪ জন, যুক্তরাজ্যে ৫৯ লাখ ৮২ হাজার ৫৮১ জন, ইতালিতে ৪৩ লাখ ৭৭ হাজার ১৮৮ জন, তুরস্কে ৫৮ লাখ ৪৬ হাজার ৭৮৪ জন, স্পেনে ৪৫ লাখ ৬৬ হাজার ৫৭১ জন, জার্মানিতে ৩৭ লাখ ৮৯ হাজার ৪৪১ জন এবং মেক্সিকোতে ২৯ লাখ ১ হাজার ৯৪ জন করোনায় আক্রান্ত হয়েছেন।

অন্যদিকে করোনায় আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ফ্রান্সে এক লাখ ১২ হাজার ৯৮ জন, রাশিয়ায় এক লাখ ৬২ হাজার ৫০৯ জন, যুক্তরাজ্যে এক লাখ ৩০ হাজার ৮৬ জন, ইতালিতে এক লাখ ২৮ হাজার ১৬৩ জন, তুরস্কে ৫১ হাজার ৮৭৫ জন, স্পেনে ৮১ হাজার ৯৩১ জন, জার্মানিতে ৯২ হাজার ২৫৫ জন এবং মেক্সিকোতে ২ লাখ ৪২ হাজার ৫৪৭ জন মারা গেছেন।

প্রসঙ্গত, ২০১৯ সালের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত বছরের ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

এমআই

মন্তব্য করুন

daraz
  • স্বাস্থ্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
৭ মরদেহ হস্তান্তর, মৃত একজনের পরিচয় শনাক্ত করা যায়নি 
জলবায়ু পরিবর্তনের প্রধান শিকার এশিয়া: জাতিসংঘ
লোহিত সাগর পাড়ি দিতে গিয়ে নৌকা ডুবে ৩৩ প্রাণহানি
গাজায় হাসপাতালে মিলল গণকবর, ৫০ লাশ শনাক্ত 
X
Fresh